অভিযোগ পত্র লেখার নিয়ম ও নমুনা (pdf সহ)

অভিযোগ পত্র বা নালিশ নামা যা ই বলিনা কেন দৈনন্দিন জীবনে এর প্রয়োজন খুব একটা হয়না বললেই চলে। তবে,পরিস্থিতির প্রয়োজনে এ ধরনের অভিযোগ পত্র লেখার নিয়ম প্রয়োজন হতেই পারে। সামাজিক বা কর্ম জীবনে কোন ধরনের সমস্যা হলে সমস্যা তুলে ধরে আমরা যেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সমাধান দাবী করতে পারি,তাই অভিযোগ পত্র লেখার নিয়ম সম্পর্কে আমাদের অবগত থাকা উচিত।

অভিযোগ পত্র লেখার নিয়ম

  • অভিযোগ পত্র যেহেতু ব্যবহারিক দিক থেকে বেশ গুরুগম্ভীর একটি কাগজ,তাই ছেলেমানুষী পরিহার করে যথেষ্ট গুরুত্বের সাথে অভিযোগ সম্পর্কিত তথ্য যাচাইয়ের পরেই অভিযোগ পত্র লেখার সিদ্ধান্ত নেয়া উচিত বলে আমি মনে করি।কেননা,এর সাথে জড়িয়ে থাকবে কোন ব্যক্তির ব্যক্তি জীবন,ব্যবসায়িক প্রতিষ্ঠানের সুনাম প্রভৃতি।
  • অভিযোগ পত্রের শুরুতে সুস্পষ্ট ভাবে অভিযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিচয় উল্লেখ করতে হবে।তারপর আনিত অভিযোগ টি পরিষ্কার ভাবে উল্লেখ করতে হবে।
  • অভিযোগ পত্রের শরীর অনুচ্ছেদের প্রথম ভাগে স্পষ্ট ও বিশেভাবে আনিত অভিযোগের প্রকৃতি বর্ণনা করতে হবে।
  • ২য় ভাগে,যথাযথ প্রতিক্রিয়া প্রদানের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ সুনিশ্চিত করতে হবে।
  • শেষ ভাগে,উপসংহার স্বরুপ অভিযোগ নিরসনের জন্য কি পদক্ষেপ গ্রহন করতে হবে,সে দাবী জানাতে হবে।
  • যদি আর্থিক ক্ষতি সংশ্লিষ্ট থাকে,ক্ষতিপূরণ ও এক্ষেত্রে দাবী করা যাই।
  • অভিযোগ পত্রের ভাষা ও শব্দ চয়ন সাবলীল ও বোধগম্য হওয়া উত্তম।
  • নিরপেক্ষতা অভিযোগ পত্রের অন্যতম অলংকারস্বরুপ।মিথ্যে কোন তথ্য অবশ্যই পরিহারযোগ্য।

সম্পর্কিত আর্টিকেল

অভিযোগ কি?

অভিযোগ শব্দটি একটি অভিব্যক্তিকে সংজ্ঞায়িত করে। অভিব্যক্তিটির জন্ম হতে পারে রাগ, বেদনা, বিরক্তি বিভিন্ন মানবীয় অনুভূতি থেকে। অভিযোগ কে এভাবে ব্যখ্যা করা যেতে পারে,যখন কোন ব্যক্তি জীবিত বা মৃত অবস্থায় অনুচিত কোন আঘাতপ্রাপ্ত হয়,সেটার প্রতিক্রিয়ামূলক অভিব্যক্তি ই অভিযোগ। অর্থ্যাৎ অনুচিত কিছু ঘটলে তা সমাধানের জন্য যে অনুভূতি প্রকাশ করা হয় সংশ্লিষ্ট নিয়ামক গুলোর বিরুদ্ধে সেটি ই অভিযোগ।প্রাত্যাহিক জীবনে আমরা সবাই কম বেশি অভিযোগ করে থাকি বা আমাদের বিরুদ্ধে অভিযোগ আসে এমন ঘটনার মুখোমুখি আমরা প্রায় সকলেই হই আমাদের ব্যক্তিগত জীবনে।তবে এই ঘটনাগুলো অতোটা জটিল নয়।

অভিযোগ পত্র কি?

মৌখিক অভিযোগ প্রাতিষ্ঠানিক ভাবে গ্রহণযোগ্য নয়।তাই প্রাতিষ্ঠানিক অভিযোগ সম্পর্কে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে অবগত করতে অভিযোগ পত্রের প্রয়োজন হয়ে থাকে।অভিযোগ পত্র হলো এক ধরণের লিপি যাতে কোন প্রতিষ্ঠান,ব্যক্তি,পণ্য বা সেবার বিরুদ্ধে অপরাধমূলক কাজ বা বিরক্তির কারণ বা ভুল বা অসন্তোষ প্রকাশ করে তা প্রতিহত করার জন্য লেখা হয়।

অভিযোগ পত্রের প্রকারভেদ

অভিযোগ পত্র উদ্দেশ্যের ভিত্তিতে নানা রকম হয়ে থাকে।অভিযোগ কারীর ভোগান্তির উপর তার অভিযোগের ধরণ নির্ধারিত হয়।তা সত্ত্বেও নিম্নে সচরাচর যেসব অভিযোগ পত্র লেখা হয়ে থাকে তা তুলে ধরা হলো:

  • চার্জশীট বা অপরাধ নিয়ে অভিযোগ নামা
  • ভোক্তা অভিযোগ পত্র
  • কর্মচারী অভিযোগ পত্র
  • ভাড়াটে অভিযোগ পত্র
  • ব্যক্তিগত অভিযোগ পত্র

অভিযোগ পত্রের ক্ষেত্র সমূহ

  • পুলিশি মামলায় আসামীর অপরাধ বর্ণণ করে তৈরীকৃত চার্জশীট বা অভিযোগ নামা
  • কোন পণ্য বা সেবা গ্রহনের পরসন্তোষজনক ফলাফল না পেয়ে ক্রেতা যদি ক্ষতি মনে করেন তবে সেক্ষেত্রে ভোক্তা অভিযোগ পত্র।
  • কোন প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তির নৈতিক বা প্রাতিষ্ঠানিক গাফিলতি বা অপরাধ সংগঠনের বিরুদ্ধে কর্মচারী অভিযোগ পত্র।
  • কোন সম্পদ,বাড়ি বা গাড়ি অর্থের বিনিময়ে কোন ব্যক্তি ভাড়া দিলে,ভাড়াটে ব্যক্তির দায়িত্বশীলতার অভাবে মালিক পক্ষ ক্ষতি গ্রস্থ হলে সেক্ষেত্রে ভাড়াটে অভিযোগ পত্র।
  • ব্যক্তিগত বিভিন্ন সৃষ্ট সমস্যার কারণে ব্যক্তিগত অভিযোগ পত্র লেখার ও প্রচলন রয়েছে।

অভিযোগ পত্র লেখার কারন

  • কোন প্রতিষ্ঠান বা ব্যসায়িক বিপণনে অথবা কোন জায়গায় যদি কোন ব্যক্তির দাবী,অধিকার লঙ্ঘিত হয় তবে এক্ষেত্রে অভিযোগ পত্র পেশ করা হয় যেন উক্ত ব্যক্তি ন্যায্যতা ফিরে পায়।
  • কর্মস্থলে এরকম অভিযোগের অনেক পরিস্থিতি সৃষ্টি হতে পারে।যেমন ন্যায্য সম্মানী না প্রদান,যৌন সহিংসতামূলক আচরণ, পক্ষপাতদুষ্ট আচরণ প্রভৃতি প্রতিহত করতে অভিযোগ পত্র দায়ের করা যেতে পারে।
  • কোন সেবা গ্রহণ বা পণ্য ক্রয়ের পর পণ্যের মেয়াদ উত্তীর্ণ,বিজ্ঞাপনের সাথে বাস্তবিক পণ্যের মান,সেবার গুনগত মানের আমূল পার্থক্য পেলে,সেক্ষেত্রেও অভিযোগ পত্র দায়ের করা যেতে পারে।এ ধরনের অভিযোগ পত্র ভোক্তা অভিযোগ পত্রের আওতায় পড়ে।
  • কোন ব্যক্তির বিরুদ্ধে প্রতারণা ও হয়রানিমূলক কাজের জন্যেও অভিযোগ পত্র দায়ের করা যায়।যেমন,অর্থ লেনদেন,জাল কাগজ দ্বারা জমি বা সম্পদ বিক্রয়ের প্রচেষ্টা প্রভৃতি।
  • কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানের গাফিলতি ও অপর্যাপ্ত সেবার বিরুদ্ধেও আওয়াজ তুলে অভিযোগ পত্রের মাধ্যমে সুষ্ঠুতা দাবী করা যায়।যেমনঃঅতিরিক্ত লোডশেডিং এর জন্য বিদ্যুৎ অফিসে অভিযোগ পত্র প্রদান।অতিরিক্ত বিল আসলে অভিযোগ পত্রের মাধ্যমে অবহিত করণ।

সম্পর্কিত আর্টিকেল

অভিযোগ পত্র লেখার নমুনা

নামঃ রেজওয়ানা আরেফিন
১৮ নং ওয়ার্ডের এলাকাবাসীর পক্ষ হতে,
বিষয়ঃ অন্ধকার গলির মুখে অচল ল্যাম্পপোস্ট টি দ্রুত মেরামত প্রসঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতি সম্পর্কিত অভিযোগ।

জনাব,
আপনার সদয় দৃষ্টি আকর্ষণ করে অবহিত করছি যে,প্রাইমারী স্কুল সংলগ্ন গলির মুখের ল্যাম্পপোস্ট টি প্রায় দেড় মাস যাবৎ অচল থাকায় পথচারী সহ গলিতে বসবাসকারী মানুষের যাতায়াতে সমস্যা তৈরী হচ্ছে। বর্ষাকাল বলে অন্ধকারে চলাচলের কষ্ট আরো ২ গুন হয়েছে।এছাড়া,অন্ধকারাচ্ছন্নতার সুযোগ নিয়ে কিছু বখাটে যাতায়াতকারী নারীদের উত্ত্যক্ত করে চলেছে।গলি সংলগ্ন এলাকায় ছিনতাইয়ের মতো ঘটনাও ঘটছে।এ বিষয়ে আরো দু’দফা অভিযোগ জানানো হলেও কর্তৃপক্ষের কোন ভ্রু-ক্ষেপ দেখা যাচ্ছেনা।

তাই,কর্তৃপক্ষের দায়িত্বশীলতা আশা করে আহবান জানাচ্ছি,দ্রুততার সাথে উল্লেখিত স্থানে বাতি মেরামত করুন।এবং ছিনতাইয়ের শিকার হওয়া মানুষদের কিছু হলেও আর্থিক ক্ষতিপূরণ প্রদাণ করুন।এর ই সাথে আরো দাবী জানাই,উক্ত এলাকায় সংগঠিত অপরাধ সমূহ তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় নিয়ে আসা হোক।

সম্পর্কিত আর্টিকেল

অভিযোগ পত্র লেখার ফরম্যাট

বরাবর
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ/প্রতিষ্ঠানের প্রধান
কার্যালয়ের এলাকা
বিষয়ঃ

অভিযোগ নংঃ
………
১.অভিযোগকারীর নাম ও ঠিকানাঃ
………….
২.অভিযোগ দাখিলের তারিখঃ
………..
৩.যাহার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তাহার নাম ও ঠিকানাঃ
…………..
৪.অভিযোগের সংক্ষিপ্ত বিবরণঃ
………..
৫.সং ক্ষুব্ধতার কারণঃ
…………
৬.পার্থিত প্রতিকার এবং উহার যৌক্তিকতাঃ
……………
৭.অভিযোগ এ উল্লেখিত বক্তব্যের সমর্থনে প্রয়োজনীয় কাগজ পত্রের বর্ণনাঃ
……………
সত্যপাঠ
আমি /আমরা এই মর্মে প্রত্যায়ন করিতেছি যে, এই অভিযোগ এ বর্নিত অভিযোগসমূহ আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য।

সম্পর্কিত আর্টিকেল

অভিযোগ পত্র লেখার নিয়ম ছবি

অভিযোগ পত্র লেখার নিয়ম ছবি
অভিযোগ পত্র লেখার নিয়ম ছবি

অভিযোগ পত্র লেখার নিয়ম নমুনা pdf

উপসংহার

অভিযোগ নামা অত্যন্ত সংবেদনশীল নথি।তাই, এ ব্যাপারে সতর্কতার প্রয়োজন রয়েছে।আশা করি অভিযোগ পত্র সঠিক ভাবে লেখার ব্যাপারে পাঠকগণের সকল দ্বিধা দূর হয়েছে।

আমাদের সর্বশেষ আপডেট

Leave a Comment

Your email address will not be published.