যোগদান পত্র লেখার নিয়ম [pdf ও ছবি সহ]

যোগদান পত্র মূলত প্রাতিষ্ঠানিক অঙ্গনেই ব্যবহৃত হয়।কর্মজীবনের সূচনায় যোগদান পত্রের প্রয়োজন পড়ে।কোন প্রতিষ্ঠান কর্তৃক নিয়োগকৃত কর্মী উক্ত প্রতিষ্ঠানে নিজেকে যুক্ত করবেন কি না সেটা সুনিশ্চিত করণ দলিল হলো ব্যক্তির প্রক্ষ থেকে প্রদানকৃত যোগদানপত্র।

সুতরাং,কর্মজীবনে প্রবেশের শুরুতেই যোগদান পত্রের প্রয়োজন হয়।তাই আসুন জেনে নিই যোগদানপত্র লেখার নিয়ম ও নমুনা সম্পর্কে।

যোগদান পত্র লেখার নিয়ম

  • যোগদান পত্র আবেদন পত্রের মতো ফরম্যাটে লিখতে হবে।
  • পত্রের শুরুতেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর পত্রটি উল্লেখ করতে হবে
  • সুস্পষ্ট করে নিজের পরিচয় ও নিয়োগপ্রাপ্ত পদের নাম উল্লেখ করতে হবে।
  • নিয়োগ প্রাপ্ত হবার তারিখ ও যোগদানের জন্য নির্ধারিত তারিখ উভয়ের ই উল্লেখ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ
  • পত্রের ভাষা সাবলীল ও দাপ্তরিক হওয়া শ্রেয়
  • ভাষাগত মাধুর্য ও উক্ত প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্টতায় কৃতজ্ঞতার প্রকাশ থাকতে পারে,তবে অতিরঞ্জিত প্রশংসা বাক্য না লেখা ই ভালো।

যোগদান পত্র কাকে বলে?

যোগদান পত্র মূলত একধরনের দরখাস্ত। কাজে যোগদানের সিদ্ধান্ত গ্রহনের পর নিয়োগকৃত কর্মী কর্তৃপক্ষ বরারর যে আনুষ্ঠানিক চিঠি লেখে তা ই যোগদান পত্র।

সম্পর্কিত আর্টিকেল

যোগদান পত্র কখন লেখা হয়?

যোগদান পত্র নতুন কর্মে যোগ এবং বহুদিন কর্মবিরতির পর পুনরায় যোগদানের উদ্দেশ্যে লেখা হয়ে থাকে।এছাড়া,পদোন্নতির পরেও কর্মে যুক্ত হবার জন্য যোগদান পত্র জমা দিতে হয়।

যোগদান পত্রের প্রয়োজনীয়তা

যেহেতু যোগদান পত্র একটি আনুষ্ঠানিক লিপি তাই এটি নির্ভুল ভাবে লেখার গুরুত্বপূর্ণ অপরিসীম।চাকরির শুরুতেই যোগদান পত্রে কোন ভুল হলে সেটি খারাপ ইম্প্রেশন তৈরী করতে পারে।

যোগদান পত্র লেখার ফরম্যাট

তারিখঃ
বরাবর,
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ
প্রতিষ্ঠানের নাম
বিষয়ঃকর্মে যোগদানের জন্য আবেদন

সবিনয় নিবেদন এই যে, আবেদনকারী নিয়োগকৃত ব্যক্তির পরিচয়, নিয়োগপ্রাপ্ত পদের নাম, নিয়োগপত্র প্রাপ্তির তারিখ, কর্মস্থলে যোগদানের তারিখ।

অতএব, মহাদয়ের নিকট আমার বিনীত আর্জি এই যে,আমার কর্মস্থলে যোগদানের পত্রটি গ্রহন করে যোগদানের অনুমতি প্রদানে বাধিত করবেন।

আপনার বিশ্বস্ত-
আবেদনকারীর নাম
স্বাক্ষর

সম্পর্কিত আর্টিকেল

মাতৃত্বকালীন ছুটির পর যোগদানের জন্য যোগদান পত্র লেখার নিয়ম ও নমুনা

বরাবর;- জেলা প্রশাসক দিনাজপুর
বিষয়ঃমাতৃত্বকালীন ছুটির পর কর্মস্থলে যোগদানের জন্য আবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে,আমি মোছাঃ নাসরিন আক্তার,জেলা প্রশাসকের কার্যালয়ে সংস্থাপন বিভাগ,দিনাজপুরে কর্মরত আছি।গত ১৭ ই জানুয়ারি,২০২১ তারিখের……………………………. নম্বর স্মারক মোতাবেক ১৭.০১.২০২১ হতে ১৬.০৭.২০২১ তারিখ পর্যন্ত ছয় (৬) মাস মাতৃত্বকালীন ছুটি ভোগ শেষে ১৮.০৭.২০২১ ইং তারিখে,আমি পুনরায় কর্মস্থলে যোগদান করলাম।

অতএব, মহাদয়ের নিকট আমার বিনীত আর্জি এই যে,আমার কর্মস্থলে যোগদানের পত্রটি গ্রহন করে যোগদানের অনুমতি প্রদানে বাধিত করবেন।

আপনার অনুগত
নাসরিন আক্তার
স্বাক্ষর।

সম্পর্কিত আর্টিকেল

বদলীর পর পুনরায় যোগদানের জন্য যোগদান পত্র লেখার নমুনা

বরাবর
প্রধান নির্বাহী কর্মকর্তা
জনতা ট্রেডার্স
রংপুর শাখা,রংপুর
বিষয়ঃযোগদান প্রসঙ্গে

জনাব,
সবিনয় নিবেদন এই যে, জনতা ট্রেডার্স দিনাজপুর শাখায় আমি দীর্ঘদিন কাজ করার পর সাম্প্রতিক সময়ে রংপুর শাখায় বদলী হই।উক্ত বদলী সম্পর্কে আমি ৩০-০৮-২০২১ তারিখ বিকেলে অবগত হই।পরবর্তী দু’দিন অর্থ্যাৎ ০১-০৯-২০২১ ও ২-০৯-২০২১ সরকারি ছুটির দিন হওয়ায় বদলী আদেশ মোতাবেক ০৩-০৯-২০২১ তারিখে কর্মে যোগদান করলাম।

অতএব, মহাদয়ের নিকট আমার বিনীত আর্জি এই যে,আমার কর্মস্থলে যোগদানের পত্রটি গ্রহন করে যোগদানের অনুমতি প্রদানে বাধিত করবেন।

আপনার বিশ্বস্ত-
নামঃসিদ্দিকুর রহমান
স্বাক্ষর

নতুন চাকরিতে যোগদানের জন্য যোগদান পত্র লেখার নিয়ম

বরাবর
প্রধান অধ্যক্ষ
রংপুর সরকারি কলেজ
রংপুর
বিষয়: প্রভাষক পদে যােগদান প্রসঙ্গে

মহােদয়,
যথাবিহীত সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, মহােদয়ের দপ্তরের স্মারক নং-……………………………….তারিখ: ২৩ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ মারফত আমাকে রংপুরের স্বনামধন্য বিদ্যাপীঠ,রংপুর সরকারি কলেজে অর্থনীতি বিভাগে প্রভাষক পদে অস্থায়ীভাবে নিয়ােগপত্র প্রদান করা হয়েছে। তৎপ্রেক্ষিতে আমি অদ্য ০১-০২-২০২২খ্রি. তারিখ পূর্বাহ্নে) অর্থনীতি বিভাগের প্রভাষক পদে যােগদানপত্র দাখিল করলাম।

এমতাবস্থায়, আমার যােগদানপত্র গ্রহণ করতে মহােদয়ের সদয় মর্জি হয়।

তারিখ: ০১-০২-২০২২খ্রি.
বিনীত নিবেদক
স্বাক্ষর:
(নাম: ————————————————–
ফোন/মােবাইল নং
ই-মেইল:

সম্পর্কিত

ইংরেজিতে যোগদান পত্র লেখার নিয়ম ও নমুনা 

To,
The General Manager
ABC Bank
Local Office
Dhaka-1000.

Sub: Joining Letter.

Dear Sir,
In terms of ABC Bank Ltd. Head Office Accounts Department. Order No…………………………………., Dated 10.11.2017 and following release order no…………………. , Dated 10.11.2018. I the undersigned join at your office as on 13.11.2018.

Therefore, I hope that you would kindly accept my joining letter as prayed for and thus provide me an opportunity to prove my potentiality.

Yours faithfully,
Rezoana Rishta

যোগদান পত্র লেখার নিয়ম pdf

যোগদান পত্র লেখার নিয়ম ছবি বা ফটো গ্যালারি

যোগদান পত্র লেখার নিয়ম ছবি

উপসংহার

মূলত নিয়োগপ্রাপ্ত হবার পর কোন প্রতিষ্ঠানে যোগদানের সম্মতি জানিয়ে যোগদানপত্র বা Joining Letter জমা দেয়া হয়ে থাকে।কর্মজীবনে প্রবেশের গৌরবময় মূহুর্ত যেন যোগদান পত্রের ছোট কোন ভুলের জন্য ম্লান না হয়ে যায়,তাই মনোযোগের সাথে জানুন,যোগদান পত্র ও লেখার নিয়ম সম্পর্কে।

আমাদের সর্বশেষ আপডেট;-

Leave a Comment

Your email address will not be published.