কর্পোরেট জব কি ? কর্পোরেট জব বেতন

কর্পোরেট জব কি ? সহজভাবে বলতে গেলে কর্পোরেট জব হলো কোন কর্পোরেশনের অধীনে থেকে চাকরি করা। এখন কথা হল কর্পোরেশন কাকে বলে ? 

মূলত কর্পোরেশন হলো সেই সকল কোম্পানি যাদের বিজনেস ভলিউম অনেক বেশী। অধিকাংশ ক্ষেত্রেই এগুলো মাল্টিন্যাশনাল কোম্পানি অথবা আন্তর্জাতিক সংস্থা হতে পারে । যেগুলো পৃথিবীর একাধিক দেশে তাদের ব্যবসা চালু রেখেছে । আবার অনেক ক্ষেত্রে কর্পোরেট প্রতিষ্ঠানগুলো একটি নির্দিষ্ট দেশের ভৌগোলিক সীমার মধ্যে তাদের ব্যবসা পরিচালনা করে থাকে ।

চলুন জেনে নেওয়া যাক  কর্পোরেট জব কি , কর্পোরেট বলতে কী বোঝায় ইত্যাদি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য । 

কর্পোরেট জব কি । কর্পোরেট জব বলতে কী বোঝায় ?

যেমনটা কি আমরা শুরুতেই বলেছি যে কর্পোরেট জব হলো কোন একটি করপোরেশনের আন্ডারে কোন পদে চাকরি করা। তবে কর্পোরেট পার্সোনালিটি মূলত তাদের কে বলা হয়ে থাকে যারা কোন কর্পোরেশনের উচ্চপদস্থ  চাকরি করে থাকেন । 

কর্পোরেট জব মূলত তারাই করে থাকেন যারা কোন কর্পোরেশনের পরিচালনা এবং ব্যবস্থাপনা কমিটির সাথে জড়িত থাকেন ।এছাড়া  কর্পোরেট প্রতিষ্ঠানে বিভিন্ন কর্মচারী থাকতে পারে । তবে তাদেরকে কর্পোরেট এমপ্লয়ার বললে ভুল হবে ।  

কর্পোরেট জব এ প্রবেশ করা অনেক কঠিন, সেখানে কম্পিটিশন তুলনামূলক অনেক বেশি , এবং চাকরিতে টিকে থাকতে হলে আপনাকে অবশ্যই অফিস পলিটিক্স খাটাতে হবে । কোন অবস্থাতেই সুহালে আপনি চাকরিতে টিকে থাকতে পারবেন না । কর্পোরেট জবের ক্ষেত্রে আপনি কখনোই জব সিকিউরিটি নিশ্চিত করতে পারবেন না । তবে সেখানে আপনার যোগ্যতার সর্বোচ্চ পরীক্ষা দিতে হবে এবং আপনি যদি আপনার উচ্চপদস্থ কর্মকর্তাদের খুশি করতে পারেন একমাত্র পাবেই আপনি কর্পোরেট জবে টিকে থাকতে পারবেন ।  

অনেক ক্ষেত্রে কর্পোরেট জবে কর্পোরেট পার্সোনালিটি সম্পন্ন মানুষ কোন ধরনের বেতন না নিয়ে কাজ করেন। বরং তারা মূলত সেই কর্পোরেশনের শেয়ারহোল্ডার হিসেবে অবস্থান করেন এবং সেই কোম্পানির অগ্রগতি সাধন এর জন্য জান প্রান লড়িয়ে  দেন,যাতে করে তাদের শেয়ারের দাম বৃদ্ধি পায়,এবং তারা মুনাফা করতে পারে । 

সুতরাং বুঝতেই পারছেন কর্পোরেট জব কি এবং কর্পোরেট জব আপনার জন্য কতটুকু ডিফিকাল্ট হতে পারে । যেকোনো ধরনের কর্পোরেট জব করার পূর্বে শতভাগ চিন্তাভাবনা করা উচিত ।অবশ্যই মনে রাখবেন কর্পোরেট জব আপনি যত বছর ধরেই করুন না কেন, আপনি চাকরি হারিয়ে ফেলতে পারেন । হয়তো দেখা গেল, আপনি এমন ভাবে চাকরি হারিয়ে ফেললেন, যেটি আপনার কল্পনাতীত বিষয় ছিল । 

কর্পোরেট জব বেতন 

কর্পোরেট জব কি

একজন কর্পোরেট ইম্পলয়ার বেশ মোটা অঙ্কের বেতন কত । অধিকাংশ ক্ষেত্রেই এটি ৫০ হাজার থেকে শুরু করে পাচ অংকের একটি সংখ্যা হতে পারে । আপনি একটি বহুজাতিক অর্থাৎ মাল্টিন্যাশনাল কোম্পানিতে কাজ করে থাকেন,তাহলে আপনার সেলারি নিসন্দেহে বেশি হওয়ার কথা । 

এবং আপনি যদি একটি নির্দিষ্ট দেশের ভৌগোলিক সীমানার ভিতরে ব্যবসা পরিচালনা করে এমন কোন প্রতিষ্ঠানে কর্পোরেট চাকরি করে থাকে তবে সে ক্ষেত্রে আপনার বেতন ন্যূনতম ৩০  হাজার টাকা থেকে শুরু হবে। পদোন্নতি সাথে সাথে টাকার পরিমাণ বৃদ্ধি পাবে ।   

তবে যেমনটা কি আমি এর আগেও বলেছি, কর্পোরেট চাকরিতে সবাই বেতন গ্রহণ করেন না । অনেকে সেই কোম্পানির শেয়ার হোল্ডার হিসেবে কাজ করেন । 

আপনি জেনে অবাক হবেন টেসলার প্রতিষ্ঠাতা এবং বর্তমান নির্বাহী পরিচালক   ইলন মাস্ক যিনি কিনা পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ধনকুবের- তিনি তার প্রতিষ্ঠানে থেকে মাসিক বেতন বাবদ মাত্র এক  ডলার গ্রহণ করে থাকেন । এবং তার বাকি আসে সেই কোম্পানির শেয়ার থেকে। শুধু টেসলা নয় তার পাশাপাশি আরো বেশ কয়েকটি নামিদামি কোম্পানির শেয়ারহোল্ডার তিনি । তার পাশাপাশি তিনি নিজের কাছে বেশ কিছু বিটকয়েন জমা করে রেখেছেন যার বর্তমান বাজারমূল্য প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। শুধু ইলন মাস্ক নন,তার পাশাপাশি  বিশিষ্ট ধনকুবের  জেফ বেজোস,বিল গেটস সহ আরো বেশ কয়েকজন  তাদের মাসিক বেতন বাবদ মাত্র এক ডলার বেতন নিয়ে থাকেন । বলতে গেলে এটি সিলিকন ভ্যালির এক ধরনের প্রথা  যদি বছরের পর বছর ধরে চলে আসছে ।  

কর্পোরেট জবের সুবিধা এবং কেন আপনার কর্পোরেট জব করা উচিত 

  • অনেক মোটা অঙ্কের বেতন পেতে পারেন । 
  • আপনি যদি ভাল ভাবে টিকে থাকতে পারেন তাহলে অনেকদূর এগিয়ে যাওয়া সম্ভব । 
  • ডিপনেস রয়েছে, প্রমোশন রয়েছে , তাই সে কারণে চাকরিতে ক্লান্তি না আসার কথা । 
  • বেশ কিছু স্কিল অর্জিত হবে , যেগুলো দিয়ে পরবর্তীতে আপনি নিজেই একটি প্রতিষ্ঠান খুলে ফেলতে পারেন । 

কর্পোরেট জবের অসুবিধা হয় এবং কেন আপনার কর্পোরেট জব করা উচিত নয় 

কর্পোরেট জব কি
  • আপনি কোন ধরনের আর্থিক স্বাধীনতা পাবেন না । 
  • আপনার ব্যক্তিগত ও পারিবারিক জীবন বাধাগ্রস্ত হতে পারে । 
  • প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হবে, যদিও সে অনুপাতে আপনাকে বেতন দেওয়া হবে । 
  • কর্পোরেট সেক্টরে চাকরি করতে গেলে আপনাকে প্রচুর পরিমাণে অফিস পলিটিক্স এর মুখোমুখি হতে হবে । এবং যদি টিকে থাকতে চান তাহলে সেই ক্ষেত্রে আপনাকেও প্রচুর পরিমাণে অফিস পলিটিক্স খাটাতে হবে। 
  • অনেক ক্ষেত্রে কর্পোরেট ভাবে টিকে থাকতে অনেকেই অনৈতিক পথ অবলম্বন করতে পারেন। 
  • কর্পোরেট জবে চাকরী করতে গেলে নারীরা বিভিন্ন ধরনের বৈষম্যের শিকার হয়েছেন,এমন কি অনেক সময় সম্ভ্রমহানির ঘটনা ঘটে।
  • কর্পোরেট জবে জব সিকিউরিটি নেই বললেই চলে ।  যেকোনো দিন আপনাকে ঘা*ড় ধা*ক্কা দিয়ে অফিস থেকে বের করে দেয়া হতে পারে । 

কর্পোরেট ব্যাংকিং কি

কর্পোরেট ব্যাংক হল এক ধরনের ব্যাংক যা ব্যবসায় ঋণ বিতরন,আমানত গ্রহণ এবং লাভের জন্য ব্যবসা হিসাবে পরিচালিত মৌলিক বিনিয়োগের পণ্য সরবরাহ করার মতো পরিষেবা সরবরাহ করে। 

কর্পোরেট ব্যাংকগুলোতে মূলত তারা গ্রাহকদের ঋণ প্রদান করে থাকে এছাড়াও তারা মূলত তাদের গ্রাহকদের ব্যবসা করার জন্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী অসুবিধা সরবরাহ করে থাকে এবং সেখান থেকে যা লাভ হয় তার একাংশ তারা নিজেদের কাছে রেখে দেন । 

বর্তমানে কর্পোরেট ব্যাংকিং গুলো ধীরে ধীরে নিজেদের জনপ্রিয়তা অর্জন করতে শুরু করেছে এবং সনাতন ব্যাংকগুলো কর্পোরেট ব্যাংকের কারণে ধীরে ধীরে নিজেদের ব্যবসা থেকে বিচ্যুত হয়ে যাচ্ছে । 

বর্তমানে কর্পোরেট ব্যাংকিং সেক্টরে প্রচুর পরিমাণে লোক বলের প্রয়োজন পড়ে, এবং এটি প্রতিনিয়ত কর্মসংস্থান তৈরি করে চলেছে ।  

আপনি কেন সরকারি চাকরি করতে চান?

আপনি যদি কখনো  ভাইভা বোর্ডে কখনো এমন প্রশ্ন ফেস করে থাকেন যে, আপনি কেন সরকারি চাকরি করতে চান তাহলে এর উত্তর টা কিছুটা এমন হবে-

স্যার,সরকারি চাকরি নিঃসন্দেহে অনেক সম্মানজনক একটি পেশা এবং প্রতি মুহূর্তে এটি আমাকে আকৃষ্ট করে।  আমি আমার জব সিকিউরিটির জন্য সরকারি চাকরি করতে চাই । এবং তার পাশাপাশি এখানে আবার মেধা বিকাশে ও স্কিল ডেভেলপমেন্ট এর অনেক সুযোগ রয়েছে । এছাড়া  আমি চাই রাষ্ট্রযন্ত্রের একটি গুরুত্বপূর্ণ পদে নিজের যোগ্যতা প্রমাণ করতে । 

প্রিয় পাঠক, এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জেনেছি কর্পোরেট জব কি , কর্পোরেট জব বলতে কি বুঝায় , কর্পোরেট জব এর সুবিধা অসুবিধা , কর্পোরেট জব বেতন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য । তবে এই সকল তথ্যের অনেকেই দ্বিমত পোষণ করতে পারেন । আমরা আমাদের প্রত্যেকটি পাঠকের মতামতের উপর যথেষ্ট শ্রদ্ধাশীল । 

উক্ত আর্টিকেল এর মাধ্যমে আপনি প্রতি বিন্দুমাত্র উপকৃত হয়ে থাকেন তবে অতি নগন্য বাংলা ব্লগ হিসেবে সেটি আমাদের সার্থকতা । 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *