অনুমতি পত্র লেখার নিয়ম ও নমুনা

অনুমতি পত্র আমাদের প্রাত্যহিক জীবনে খুব বেশি প্রয়োজন না হলেও , পরিস্থিতি সাপেক্ষে প্রাতিষ্ঠানিক আনুষ্ঠানিকতা রক্ষার্থে অনুমতি পত্র ব্যবহারের প্রয়োজন পড়তে পারে ।

অনুমতি পত্র স্কুল-কলেজ যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান অফিস-আদালত প্রভৃতি জায়গায় প্রাতিষ্ঠানিক কাগজ হিসেবে ব্যবহৃত হয় | এই ব্লগ টিতে আলোচনা করব অনুমতি পত্র লেখার নিয়ম ও নমুনা সম্পর্কে |

অনুমতি পত্র কি ?

অনুমতি পত্র মূলত অনুমতি প্রার্থনা করে যে চিঠি লেখা হয় । এটি একটি প্রাতিষ্ঠানিক কাগজ , এতে দুটি পক্ষ বিদ্যমান । বেশিরভাগ সময়ই , করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বরাবর অনুমতি পত্র লেখা হয়ে থাকে | এটি মূলত একটি লিখিত দলিল , যেটি কোন কার্য সম্পাদনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর অবহিত করনের ও সম্মতি চেয়ে লেখা হয়ে থাকে ।

অনুমতি পত্র লেখার নিয়ম

অনুমতি পত্র লেখার নিয়ম ও নমুনা সম্পর্কে জানার আগে , আসুন জেনে নেই অনুমতি পত্রের বৈশিষ্ট্য গুলো সম্পর্কে|

  • অনুমতি পত্র অবশ্যই সংক্ষিপ্ত হতে হবে।
  • সুনির্দিষ্ট বিষয় সংশ্লিষ্ট হতে হবে
  • অনুমতি পত্র অবশ্যই সুনির্দিষ্ট গঠন অনুযায়ী হতে হবে
  • অনুমতি প্রার্থীর আবেদনের প্রেক্ষিতে সুনির্দিষ্ট বিষয় ভিত্তিক পত্র হতে হবে।
  • অনুমতি পত্র রচনার ভাষা সহজ ও শব্দ সাবলীল হতে হবে।
  • স্বয়ংসম্পূর্ণ ও পাঠগম্য হতে হবে।
  • কম্পিউটার কম্পোজ অথবা পরিষ্কার, স্পষ্ট হাতে লেখা হতে হবে।
  • অনুমতি পত্রের উদ্দেশ্যের সাথে এর বিষয়বস্তুর মিল থাকতে হয়
  • অনুমতি পত্রের ক্ষেত্রে, অনুমতির জন্য যে সকল শর্ত অবশ্য মান্য , সেসব উল্লেখ থাকতে পারে।

আরো পড়ুন

অনুমতি পত্রের প্রয়োজনীয়তা

কর্মস্থলে ও যাপিত জীবনে বিভিন্ন ক্ষেত্রে অনুমতি পত্রের প্রয়োজনীয়তা হতে পারে । কোন সরকারি স্থান অনুষ্ঠানের ক্ষেত্রে ব্যবহার করা , কারো মালিকানাধীন সম্পদ কোন প্রয়োজনে ব্যবহার করা , ব্যক্তিগত প্রয়োজন বা চিকিৎসার উদ্দেশ্যে প্রতিষ্ঠান কর্তৃক বেশি সময় ধরে ছুটি , সেনা নৌ ও বিমান বাহিনীতে চাকরির ক্ষেত্রে অভিভাবকের সম্মতি , আবাসিক এলাকায় কোন ধরনের আনন্দ আয়োজনের ক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার মেয়র-কাউন্সিলর সম্মতি , বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনের ক্ষেত্রে বিভাগীয় ও মেট্রোপলিটন পুলিশের সম্মতি প্রভৃতি আনুষ্ঠানিকতা রক্ষা করতে অনুমতি পত্র লেখা হয়ে থাকে । এক্ষেত্রে আবেদনকারীর উদ্দেশ্য বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনুমতি প্রদান করে অনুমতি পত্র সরবরাহ করে থাকেন ।

অনুমতি পত্র পাওয়ার জন্য করণীয়

কোন প্রতিষ্ঠানে ভর্তির অনুমতি পত্র পেতে হলে আনুষ্ঠানিকভাবে অনুমতি প্রার্থনা বিষয়ে উল্লেখ করে কর্তৃপক্ষ বরাবর একটি দরখাস্ত লিখতে হয় । আবেদনপত্রে আবেদনকারীর নাম , পূর্ণ পরিচয় ও যে বিষয়ে আবেদন করে অনুমতি প্রার্থনা করা হচ্ছে সে বিষয় সম্পর্কে স্পষ্টভাবে ব্যাখ্যা প্রদান করতে হয় । এছাড়া সংশ্লিষ্ট কতৃপক্ষ কেন তাকে অনুমতি প্রদান করে বাধিত করবেন সে বিষয়ে কতৃপক্ষকে সুনিশ্চিত করে তার প্রয়োজন ব্যাখ্যা করতে হবে ।

আরো পড়ুন;-

অনুমতি পত্রের জন্য আবেদনের ফরমেট

বরাবর

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ
প্রতিষ্ঠানকে কার্যালয়ের নাম
বিষয় :………………………… জন্য অনুমতি চাহিয়া আবেদন

জনাব ,
সবিনয় নিবেদন এই যে ,( অনুমতি পত্রের আবেদনকারীর পরিচয় )……………….

অনুমতি প্রার্থনা বিষয়বস্তু ও কারণ সম্পর্কে স্পষ্ট ব্যাখ্যা দান

অতএব, মহোদয় সমীপে আবেদন আমাকে অনুগ্রহ পূর্বক ………………….( অনুমতি প্রার্থনা বিষয়) অনুমতিসহ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করতে আপনার সদয় মর্জি হয়।

আপনার অনুগত,

অনুমতি পত্র লেখার নিয়ম
অনুমতি পত্র লেখার নিয়ম

অনুমতি পত্রের জন্য আবেদনের নমুনা

তারিখঃ
বরাবর
জেলা প্রশাসক
রংপুর
বিষয়ঃপবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নগরীর মিলনায়তনে আনন্দ আয়োজনের জন্য অনুমতি প্রার্থনা

জনাব
বিনীত নিবেদন এই যে, আমি রেজওয়ানা আরেফিন,কার্যকরী সাংস্কৃতিক সদস্য,রংপুর শিল্পকলা একাডেমী রংপুর।আপনার সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নাগরিক ঈদ আনন্দ কে বহুমাত্রায় বাড়িয়ে দিতে আমাদের ঐতিহ্যবাহী সংগঠন কিছু সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনের উদ্যোগ নিয়েছে। উক্ত অনুষ্ঠানটি পরিবেশন ও আয়োজন এর জন্য আপনার সদয় অনুমতি ও সহযোগিতা একান্তভাবে কামনা করছি।

অতএব, মহোদয় সমীপে আবেদন আমাকে অনুগ্রহ পূর্বক উক্ত আনন্দ অনুষ্ঠানটি আয়োজন এর অনুমতিসহ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত নিবেদক
রেজওয়ানা আরেফিন
রংপুর শিল্পকলা একাডেমী রংপুর এর সকল সদস্য ও শিল্পী বৃন্দের পক্ষ হতে।

সম্পর্কিত আর্টিকেল

অনুমতি দানের আবেদন পত্র

বরাবর,
মাননীয় প্রক্টর,
ঢাকা বিশ্ববিদ্যালয়,
বিষয়ঃ বহিরাগত হিসেবে ক্যাম্পাসে প্রবেশ, চা পান ও কার্জনের ঘাসে শুয়ে থাকার অনুমতি দানের আবেদন পত্র।

জনাব ,
বিনীত নিবেদন এই যে আমি __ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগের একজন প্রাক্তন ছাত্র এবং ক্যাম্পাসের বর্তমান বহিরাগত। সাম্প্রতিক সময়ে বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানতে পেরেছি যে প্রক্টরের অনুমতি ব্যতীত ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ ,অবস্থান ও ঘোরাফেরা নিষিদ্ধ করা হয়েছে। এমতবস্থায়, আমি আগামী সপ্তাহে নীলক্ষেত গেট দিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে ইচ্ছুক।

অতএব মহোদয়ের নিকট আমার প্রার্থনা বা প্রয়োজনের কথা বিবেচনা করিয়া আমাকে বিশ্ববিদ্যালয়ে ভ্রমণের অনুমতি দান করিয়া বাধিত করিবেন |

নিবেদক
নাম

অনুমতি পত্রের নমুনা

স্মারক নং
বিষয়ঃস্নাতক পাস অধ্যায়নের অনুমতি

উপর্যুক্ত বিষয় ও আবেদনপত্রের পরিপ্রেক্ষিতে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের অভিযোগ গ্রহণকারী জনাব আলমগীর হোসেনকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনাজপুর এর অধীনে প্রাইভেট “স্নাতক পাস (বিএসসি )” নিম্নোক্ত শর্তে, ভূতাপক্ষে অধ্যয়নের অনুমতি প্রদান করা হলোঃ

শর্তসমূহঃ

  • এ অধ্যয়নের জন্য দাপ্তরিক কাজ বিঘ্নিত করা যাবে না
  • সরকারি আর্থিক সুবিধা দাবী করা যাবেনা
  • পদায়ন/বদলী পরিবর্তন বা স্থগিতের উদ্যোগ নেয়া যাবেনা
  • বিশ্ববিদ্যালয় বা কোর্স পরিবর্তন করা যাবেনা।
  • কর্তৃপক্ষ ও সরকার যেকোন সময় কারন উল্লেখ ব্যতিরেকে ই এই অনুমতি প্রত্যাহার করতে পারবে।

সম্পর্কিত আর্টিকেল

অনুমতি পত্রের নমুনা

অনুমতি পত্র

বিষয় : বাস রিকুইজিশনের জন্য অনুমতি প্রদান

উপর্যুক্ত বিষয় ও আবেদনের পরিপ্রেক্ষিতে , অত্র শিক্ষা প্রতিষ্ঠনেৱ 19 তম ব্যাচের সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের শিক্ষা সফরের জন্য দিনাজপুর টু বান্দরবান অত্র বিশ্ববিদ্যালয়েৱ 14,15,16,17 নম্বর বাস গুলো রিকুইজিশনের জন্য পরিবহন শাখা হতে অনুমতি প্রদান করা হলো |

শর্তসমূহ

  • রিকুইজিশন কৃত বাসগুলো শিক্ষা সফর ব্যতীত অন্য কোন কাজে ব্যবহার করা যাবে না
  • যথাযথভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতার সাথে বাস গুলো ব্যবহার করতে হবে
  • দ্রুতগতিতে বৃক্ষাসনের বাসগুলো চলার পথ নির্দেশনা দেয়া যাবে না
  • ব্যক্তিগত কোন কাজে কোন শিক্ষার্থী বাসগুলোকে ব্যবহার করতে পারবে না

উপসংহার

অনুমতিপত্র বিভিন্ন ভাবে আমাদের কাজে দরকার হতে পারে।গোছানো একটি আবেদন অনুমতি লাভের জন্য জরুরি যেখানে কার্যকারন স্পষ্ট করে ব্যখ্যা করা থাকবে।অপরদিকে,অনুমতি পত্রেও অনুমতির বিষয় ও শর্তসমূহ উল্লেখপূর্বক অনুমতির দানের বিষয় টি উল্লেখ থাকা শ্রেয়।এই বিষয়গুলোর প্রতি বিশেষ খেয়াল রাখতেই আমাদের অনুমতি পত্র লেখার নিয়ম ও নমুনা সম্পর্কে জ্ঞান রাখতে হবে।

অনুমতি পত্র লেখার নিয়ম pdf

আমাদের সর্বশেষ আপডেট

Leave a Comment