হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম ২০২২ (ছবি ও pdf সহ)

হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম ২০২২ (ছবি ও pdf সহ)

আপনি জানেন কি? সঠিক ভাবে হারানো বিজ্ঞপ্তি লিখতে পারলে হারানো জিনিস খুঁজে পাওয়ার চান্স ৭০% বেড়ে যায়। আর তাই আজকে আমরা আলোচনা করবো হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম ও কয়েকটি নমুনা নিয়ে।

হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম

  • হারানোর সময় উল্লেখ থাকতে হবে।
  • হারানো জিনিসের সম্পূর্ণ বিবরণ থাকতে হবে।
  • যোগাযোগ ঠিকানা থাকতে হবে।
  • সংক্ষিপ্ত ও মর্জিত ভাষায় হতে হবে।
  • জিডি করে থাকলে জিডি নাম্বার উল্লেখ করতে হবে।
  • ছবি সংযোগ করা যেতে পারে।

মানুষ হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম

  • উপরে বড় ও আকর্রষণীয়ভাব “হারানো বিজ্ঞপ্তি” শব্দটি লিখুন।
  • হারানোর সময় লিখুন।
  • দেহ-কাঠামো ও শরীরের রং এর বিবরণ লিখুন।
  • বাড়ি-ঘর এবং মা-বাবার নামও লিখতে পারেন।
  • যোগাযোগ ঠিকানা ও মোবাইল নাম্বার অবশ্যই দিতে হবে।
  • সংক্ষিপ্ত ও মর্জিত ভাষায় লিখুন।

আরো পড়ুন ;-

মানুষ হারানো বিজ্ঞপ্তি লেখার নমুনা

গতকাল বিকাল ৩.০০ ঘটিকার সময় চাষাড়া বালুর মাঠ থেকে রাব্বি নামে একটি ছেলে হারিয়ে গিয়েছে। তার বাবার নাম মোঃ নাসির হোসেন। তার পরনে ছিলো জিন্স প্যান্ট ও শার্ট। গায়ের রং শ্যামলা, বয়স-১২ বছর। যদি কোন স্বহৃদয়বান ব্যাক্তি তার সন্ধান পেয়ে থাকেন তাহলে তাকে নারায়গঞ্জ চাষাড়া বালুর মাঠ আকসির সাহেবের বাড়িতে পৌছানোর জন্য বিষেশ ভাবে অনুরোধ করা হলো ।

মোবাইল নং-০১৭১১৬৬১**, ০১৯৯২৪১০**

পরীক্ষার সনদপত্র হারিয়ে গেলে পত্রিকায় হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম ও নমুনা

কোন পাবলিক পরীক্ষার সনদপত্র যেমন জেএসসি এসএসসি এইচএসসি পরীক্ষার সনদপত্র হারিয়ে গেলে থানায় জিডি করে তারপর পত্রিকায় হারানোর বিজ্ঞপ্তি দিতে হয়। পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়ার একটি নমুনা নিচে দেয়া হল।

আমি, ইসরাত পারভীন, পিতা- রুহুল আমীন, মাতা- রাবেয়া আমীন। আমার এস, এস, সি এবং এইচ, এস, সি এর মল সার্টিফিকেট গুলো হারানো গিয়াছে। এস, এস, সি রেজিষ্ট্রেশন নং ১০৬৪৯/ ১৯৮২-৮৩ (ঢাকা শিক্ষা বোর্ড), রোল নং-ম আর পি-৬০১৫৩, বিদ্যালয়-আজিমপুর গার্লস হাই স্কুল পাশের সন- ১৯৮৫। এইচ, এস, সি রেজিষ্ট্রেশন নং- ২৩৪২/১৯৮৫ (ঢাকা শিক্ষা বোর্ড), রোল নং- ম ৬৪৩৯৮ বিদ্যালয়- ইডেন মহিলা মহাবিদ্যালয়। পাশের সন- ১৯৮৭। এ মর্মে শেরে বাংলা নগর থানায় জিডি নং-১১৭৫, তারিখঃ ১১/০৮/২০২২ইং।

আরো পড়ুন ;- পত্র বা চিঠি লেখার নিয়ম বাংলা | চিঠির খাম লেখার নিয়ম

জমির কাগজপত্র হারানোর বিজ্ঞপ্তি লেখার নিয়ম ও নমুনা

আমাদের যৌথ মালিকানাধীন জমির কিছু কাগজপত্র হারিয়ে গেছে। কোন সহৃদয় ব্যক্তি পেলে নিম্নোক্ত ঠিকানায় পৌছে দেওয়ার অনুরোধ জানাচ্ছি। হারিয়ে যাওয়া কাগজ পত্রের বর্ণনা:

জমির তফসিল

জমির পরিমাণ ১২.৫ শতাংশ মৌজা খাইলকৈর স্থিত খতিয়ান নং ৪৮৭, এস এ দাগ- ১১৫২, আর এস দাগ- ২১৭৫, যাহার দলিল নং- ৫৯৩৩, তাং- ১৪/০৬/১৯৮৯ইং এবং ২য় দলিল নং- ৩৩৭৮, তাং- ০১/০৩/২০০০ইং যাহার দলিল গ্রহিতার নাম: ১। মিসেস ফিরোজ বেগম, স্বামী: মোঃ ইকবাল ২। মিসেস নাসিমা বেগম, | স্বামী: মোঃ শহিদুল্লাহ ৩। নাদিরা বেগম, স্বামীঃ ইয়ারুল আলম, ৪। আব্দুল খালেক, পিতাঃ মরহুম ওয়াজেদ আলী মোল্লা ৫। নার্গিস বেগম, স্বামীঃ আফসার হাসান।

উপরোক্ত মূল দলিল ২টি ও মূল খারিজা পর্চা শান্তিনগর মোড়ে ২২/০৮/২০২২ইং তারিখ আনুমানিক রাত ৮.০০ টার সময় ফটোকপি করে আসার সময় মূল কাগজগুলি হারিয়ে যায়। যাহার জিডি নম্বর ১৯৮৮ তাং: ২৫/০৮/২০২২ইং, পল্টন মডেল থানা, ডি.এম.পি ঢাকা।

যোগাযোগ:

মোঃ শহিদুল্লাহ গ্রীন পীস এপার্টমেন্ট, ফ্ল্যাট নং- ৪১, চামেলীবাগ, শান্তিনগর, ঢাকা। ০১৭১১-২৩১**

এভাবে আপনার হারানো কোন বিষয় সম্পর্কে বিস্তারিত বর্ণনা লিখে হারানো বিজ্ঞপ্তি লিখতে পারেন। বিজ্ঞপ্তি রাখার সময় সাধু এবং চলিত ভাষার মিশ্রণ ঘটাবেন না এবং যথাসম্ভব সহজ ভাষায় মানুষের বোধগম্য ভাষায় লেখার চেষ্টা করবেন। এতে করে আপনার হারানো বিজ্ঞপ্তি টি খুব সহজেই জনমানুষের নজরে আসবে। 

আরো পড়ুন ;-

হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম ছবি বা ফটো গ্যালারি

মানুষ হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম
মানুষ হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম
একটি হারানো বিজ্ঞপ্তি
একটি হারানো বিজ্ঞপ্তি ছবি
হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম
হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম

হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম pdf

পাঠকদের সুবিধার্থে নিম্নে আমরা হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম একটি নমুনার pdf দিলাম।

হারানো বিজ্ঞপ্তি কেন লেখা হয়?

দৈনন্দিন জীবনে চলার পথে আমরা হয়তো বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ অনেক কাগজপত্র দলিলাদি সার্টিফিকেট ইত্যাদি হারিয়ে ফেলি। কিংবা অনেক সময় কোন ব্যক্তিও হারিয়ে যেতে পারেন।

হারিয়ে যাওয়ার পর সেই কাগজ কিংবা কোন ব্যক্তিকে খোঁজাখুঁজির জন্য আমরা অনেক পরিশ্রম করি। কিন্তু যদি যথাযথ বিজ্ঞপ্তির মাধ্যমে কোন ব্যক্তির বা কাগজপত্রের খোঁজ করা হয় তাহলে হয়তো সেই মূল্যবান বস্তুটির খোঁজ পাওয়া যেতে পারে।

আর হারানো বিজ্ঞপ্তি দিতে গেলে বিজ্ঞপ্তি লেখার জন্য সুস্পষ্ট বাক্যচরণ এবং শব্দের ব্যবহার সেই সাথে হারানোর বিষয়টির সুস্পষ্ট বিবরণ থাকা আবশ্যক। তা না হলে যারা হারানো বিজ্ঞপ্তিটি দেখবে তারা হারানো বস্তুটি সম্পর্কে সঠিক ধারণা পাবে না।

যার ফলে হারানো বস্তুটি ফিরে পাওয়ার সম্ভাবনা কমে আসবে। নিচে হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম ও নমুনা নিয়ে আলোচনা করা হলো।

আমাদের সর্বশেষ আপডেট

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *