ইংরেজি শেখার সহজ উপায় ২০২২ [প্রমাণিত উপায়]

ইংরেজি শেখার সহজ উপায় ২০২২ [প্রমাণিত উপায়]

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ইংরেজি শেখার জন্য চেষ্টা করছে। বিশ্বব্যাপী প্রায় এক বিলিয়ন মানুষ ইংরেজিতে কথা বলে বা বলা শিখছে। আবার অনেকেই ইংরেজি শেখার উপায় সম্পর্কে গাইডলাইন চাচ্ছে। আমাদের এই আর্টিকেলটি প্রাথমিক ইংরেজি শেখার একটি গাইডলাইন হিসেবে কাজ করবে।

ইংরেজি শেখার অনেক কারণ আছে। সমস্ত ইংরেজি ভাষা শিক্ষার্থীরা বিভিন্ন কারণে ইংরেজি শিখতে অনুপ্রাণিত হয়। কারো স্কুল বা কাজের জন্য ইংরেজি শিখতে হবে। অন্যরা হয়তো ইংরেজিভাষী দেশে যাওয়ার পরিকল্পনা করছে। কেউ কেউ প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা অস্ট্রেলিয়া ভ্রমণের পরিকল্পনা করছেন। সেখানে তারা সহজে ‘Communication’ করতে চায়। অথবা তারা কোথাও ভ্রমণ করছে যেখানে ইংরেজি প্রথম ভাষা নয়, যদিও এটি এখনও স্থানীয় জনগণের দ্বিতীয় বা তৃতীয় ভাষা হতে পারে।

মোট কথা, ইংরেজি শেখার পেছনে কারণ যাই হোক না কেন, ইংরেজি শেখার ধরণ প্রায় সবার জন্যই এক। তাহলে চলুন না, আজ ইংরেজি শেখার সেরা কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা যাক। 

সূচীপত্র

ইংরেজি শেখার সহজ উপায়

নিচে ইংরেজি শেখার বেশকিছু কার্যকর পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হলো। আশা করি এগুলো ফলো করলে আপনি উপকৃত হবেন।

আপনার ইংরেজি ভাষা শেখার লক্ষ্যগুলোর একটি তালিকা তৈরি করুন

একটি নতুন ভাষা শেখার সময়, কেন আপনার ভাষা শেখা প্রয়োজন বা শিখতে চান এবং আপনি কীভাবে এটি ব্যবহার করার পরিকল্পনা করছেন তা বিবেচনা করুন। আপনি কি কাজের জন্য ইংরেজি শিখছেন? আপনার কোম্পানিতে কি আপনাকে আরও ভালো করে ইংরেজি শিখতে বলা হয়েছে? মার্কিন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য TOEFL পরীক্ষায় উত্তীর্ণ হতে আপনার কি ইংরেজি শিখতে হবে? আপনি কি ভ্রমণের পরিকল্পনা করছেন? কিছু লক্ষ্যে পৌঁছাতে কয়েক মাস সময় লাগতে পারে; অন্যগুলো হয়তোবা কয়েক বছর। ইংরেজি ভাষা শিক্ষার্থীদের তাদের লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য অনেক ভাবেই প্র্যাক্টিস করা সম্ভব। 

সম্পর্কিত আর্টিকেল

ইংরেজি খবরের কাগজ পড়ুন

ইংলিশ শিখবার জন্য আপনি প্রত্যেকদিন খবরের কাগজ পড়া শুরু করে দিন। যেখান থেকে আপনি নতুন নতুন বাক্য এবং ওয়ার্ড সম্পর্কে ধারণা নিতে পারবেন। এবং এটি হলো ইংরেজি শেখার সবচেয়ে সহজ উপায়।।

যখনই কোন শব্দ সম্পর্কে আপনি বুঝতে পারছেন না সেটি আমি মোবাইলের ডিকশনারি অ্যাপ্লিকেশন ব্যবহার করে জেনে নিন এবং পুনরায় খবরের কাগজ পড়তে থাকুন। এবং নতুন নতুন শব্দ খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যান।

ইংরেজি গান শুনুন

আপনি ইউটিউব থেকে প্রত্যেক দিন দুই থেকে তিনটি ইংরেজি গান শুনতে থাকুন। এবং যতদিন না পর্যন্ত মানে খুঁজে পাচ্ছেন ততদিন পর্যন্ত গানগুলো শোনা ছাড়বেন না। প্রয়োজন পরলে আপনি সেই গানের লিরিক্স পর্যন্ত দেখে দেখে গানটি শুনতে থাকুন।

এর ফলে পরবর্তীকালে দেখবেন গানটি আপনার মুখস্থ হয়ে যাবে এবং আপনি বারবার গানটি গাইতে গাইতে তার মানে গুলিও খুঁজে পাবেন। এর ফলে আপনি খুব সহজেই ইংরেজি শিখে নিতে পারবেন।

ইংরেজি ব্যাকরণ শিখুন

আপনার লক্ষ্য যদি হয় কোনো দেশে ভ্রমণের জন্য যথেষ্ট পরিমাণে ইংরেজি শেখা, তবে মৌলিক ব্যাকরণ বোঝা গুরুত্বপূর্ণ। এছাড়া অন্য কোনো পথ নেই – ইংরেজি ব্যাকরণ বেশ জটিল, অনিয়মিত ক্রিয়াপদ, উদ্ভট বানান এবং অস্বাভাবিক সংমিশ্রণে পূর্ণ শব্দ সব সময়ই দেখা যায়। ইংরেজি সম্পূর্ণরূপে ফোনেটিক নয়, তাই একটি শব্দ কেমন দেখাচ্ছে, এটার উপর কিছু নির্ভর করছে না। তাই ব্যাকরণ শেখা যেকোনো ভাষা শেখার একটি অপরিহার্য অংশ। 

প্রতিদিন একটি নতুন ইংরেজি শব্দ শিখুন

আপনি যত বেশি ইংরেজি শব্দ জানেন, তত ভালোভাবে আপনি নিজেকে প্রকাশ করতে পারবেন। আপনার শব্দভান্ডার উন্নত করার একমাত্র উপায় হলো আরও শব্দ শেখা। প্রতিদিন একটি নতুন ইংরেজি শব্দ শিখুন এবং ব্যবহার করার চেষ্টা করুন।

আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে, অধিক ব্যবহৃত শব্দগুলোর ফ্ল্যাশকার্ড তৈরি করার চেষ্টা করুন। আপনি বেসিকগুলো কভার করার পরে, আপনার শব্দভাণ্ডার আরও উন্নত করতে সমার্থক শব্দ ব্যবহার করা শিখুন। আপনার ইংরেজি শব্দভান্ডার গড়ে তোলার আরেকটি উপায় হলো সংবাদপত্রের নিবন্ধ পড়া। প্রতিদিন সকালে কয়েকটি নিবন্ধ পড়ুন এবং নতুন শব্দ শিখুন। আপনি নতুন শব্দ শুনতে সাবটাইটেলসহ ইংরেজিতে টেলিভিশন প্রোগ্রামও দেখতে পারেন কিন্তু। 

ইংরেজিতে লেখা বই পড়ুন

আপনি ইংরেজি শিখতে শুরু করেছেন বা স্থানীয় ভাষাভাষীদের মত দক্ষতা অর্জনের আশা করছেন, ইংরেজি শব্দের সূক্ষ্ম পয়েন্টগুলো পাওয়ার জন্য বই পড়া একটি দুর্দান্ত উপায়। আপনি যদি উপন্যাস উপভোগ করেন, তাহলে অনলাইনে সাহিত্যের ক্লাস আপনাকে এমন লিখালিখির সাথে পরিচিত হবেন যা ব্যাপকভাবে ক্লাসিক হিসাবে বিবেচিত হয়। আপনি যদি বেসিক ইংরেজি দিয়ে শুরু করেন এবং এখনও কঠিন সাহিত্য পড়ায় পারদর্শী না হোন, তাহলে শিশুদের বই দিয়ে শুরু করুন। এটি আপনাকে ব্যাকরণ এবং বাক্য গঠনের মৌলিক বিষয় এবং কারণ এবং গল্প বলার উপাদানগুলো আয়ত্ত করতে সহায়তা করতে পারে। 

ইংরেজি উচ্চারণ বাজিমাত করার উপায়

আপনি হয়তো ইংরেজি প্র্যাক্টিস করছেন, শব্দ শিখছেন, বাক্য শিখছেন। কিন্তু এই শব্দগুলো যখন আপনি উচ্চারণ করতে যান, তখনই ঘটে বিপত্তি। সঠিকভাবে উচ্চারণ করা সমস্যা হয়ে দাঁড়ায়। কিন্তু কীভাবে অতিক্রম করবেন এই বাঁধা? চলুন, আজ কথা বলি কীভাবে English pronunciation ভালো করা যায়!

বড় বড় শব্দগুলোকে ভেঙে ছোট উচ্চারণযোগ্য অক্ষরে পরিণত করুন

ইংরেজি ভাষার প্রতিটি শব্দ Syllable দিয়ে তৈরি। একটি Syllable হলো একটি স্বরবর্ণ- সহ উচ্চারণ একক যার ব্যঞ্জনবর্ণও থাকতে পারে। বেশিরভাগ ইংরেজি শব্দ দুটি Syllable দিয়ে গঠিত, হয়তো তিনটি।

আপনি যখন আরও বড় শব্দের মুখোমুখি হবেন যেগুলো উচ্চারণ করতে সমস্যা হচ্ছে, মনে রাখবেন যে আপনি সব সময় সেগুলোকে Syllable- এ বিভক্ত করে সহজ করতে পারেন।

ধরুন আপনি ‘incomprehensible’ শব্দটা উচ্চারণ করতে চাচ্ছেন। এটাকে ভাঙবেন এভাবে, ‘in-com-pre-hen-si-ble’!

যে কোনো একটা accent ব্যবহার করুন

আমাদের চারপাশে ইংরেজির এত রিসোর্স আছে, নিউজ ভিডিও, শব্দের টিউটোরিয়াল, উচ্চারণের ধরন নিয়ে আলোচনা – এমন কন্টেন্টের অভাব নেই। এত জিনিসের সাগরে ভেসে যাওয়া খুব সহজ আসলে। কিন্তু তার চেয়ে একটা বড় ব্যাপার কী জানেন? এক এক জনের ভিডিওতে এক এক accent ব্যবহার করা হতে পারে। কোন দেশের accent কেমন সেটা আগে থেকে কিছুটা ধারণা না থাকলে সেটা হয়তো আপনি ধরতেই পারবেন না।

তাই, accent নিয়ে প্রাথমিক একটা ধারণা থাকা খুবই জরুরী। তখন বিভিন্ন কন্টেন্ট ক্রিয়েটর বিভিন্ন accent ব্যবহার করলেও আপনি খুব সহজে সেটা ধরতে পারবেন এবং পরবর্তীতে প্র্যাক্টিস করার সময় আপনি যে accent ব্যবহার করেন সে অনুযায়ী পড়তে পারবেন।

ওহ হ্যাঁ, আপনি যদি কোনো দেশে যেতে চান, সেই দেশের accent জেনে নেওয়া খুবই ভালো একটা প্ল্যান!

ইংরেজি অডিওবুক এবং নেটিভ স্পিকারদের ভিডিও দেখুন

আপনি যদি কিছু রান্না করতে না জানেন তবে আপনি একটি রেসিপি দেখবেন, তাই না? কেন ইংরেজি শেখাটা ভিন্ন হবে?

YouTube-এ নেটিভ স্পিকারদের শিক্ষামূলক ভিডিও বা একটি TED Talk দেখুন এবং ক্যাপশন চালু করুন। আপনি বিভিন্ন পডকাস্টও শুনতে পারেন।

ট্রান্সক্রিপ্ট ছাড়া অন্তত একবার যেকোনো ভিডিও বা রেকর্ডিং শোনা গুরুত্বপূর্ণ। তবে এটিও করতে হবে যে আপনি এটিকে আপনার সামনে ক্যাপশন বা সাবটাইটেলসহ দ্বিতীয়বার শুনবেন, কারণ কখনও কখনও আপনি কঠিন শব্দ চিনতে পারেন না। এটি বিশেষ করে তখন হবে যখন কিছু শব্দ আপনার শব্দভাণ্ডারে নতুন হবে।

নিজের কথা রেকর্ড করুন এবং পরবর্তীতে শুনুন

খুব কম মানুষই তাদের কণ্ঠস্বর রেকর্ড করা এবং আবার শুনতে পছন্দ করে, কিন্তু আমি মনে করি উচ্চারণে উন্নতি করতে হলে এটি করা গুরুত্বপূর্ণ। নিজের কথা রেকর্ড করা আপনার ইংরেজি উচ্চারণ উন্নত করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার, তাই এটি এমন কিছু যা আপনি একটি নিয়মিত অভ্যাসে পরিণত করতে পারেন।

আপনি যা চান তা বলে আপনি নিজেকে রেকর্ড করতে পারেন, মনে রাখবেন যে আপনি অন্তত এক মিনিটের জন্য কথা বলছেন।

আপনি যে বইটি পড়ছেন তা থেকে আপনি একটি অধ্যায় নিতে পারেন, এটি উচ্চস্বরে পড়তে পারেন এবং এটি রেকর্ড করতে পারেন। এমনকি আপনি একটি ভিডিওর প্রতিলিপি পড়ে নিজেকে রেকর্ড করতে পারেন।

মানুষের সাথে কথা বলুন

যোগাযোগ না হলে ভাষা শিখতে পারবেন না।আমরা মানুষ। আমাদের মুখের ভাষা দিয়েই যোগাযোগের ক্ষেত্রে দক্ষ হয়ে উঠেছি। এটা সত্য যে একটি ভাষা বলা এটি শুধুমাত্র পড়া বা লেখার চেয়ে আপনার মাথায় অনেক বেশি ভালোভাবে আটকে থাকতে সাহায্য করে।  শুধু ভেবে দেখুন আপনি কতবার লোকেদের বলতে শুনেছেন যে তারা বুঝে, কিন্তু ইংরেজি বলতে পারে না। অনেক ইংরেজি স্পীকার কথা বলাকে পরিণত করেছে এক বিশাল অপ্রতিরোধ্য বাধায় যা শুধুমাত্র তাদের মানসিকতা দূর করতে কাজ করে। এমন হয়ো না।  একটি অনানুষ্ঠানিক ভাষা বিনিময়ের জন্য স্থানীয় ভাষাভাষীদের সন্ধান করুন, একটি কোর্সে নথিভুক্ত করুন, বা অনলাইনে ক্লাস নিন।

পডকাস্ট বা ইউটিউব চ্যানেলে ইংরেজি শুনুন

 হাস্যরস, রাজনীতি, ব্লগিং, রান্না কল্পনাযোগ্য প্রতিটি আগ্রহের বিষয়গুলিকে কভার করে, আপনার জন্য সেখানে একটি ইংরেজি-ভাষী পডকাস্ট বা Youtube চ্যানেল রয়েছে। কয়েকটি সাবস্ক্রাইব করুন এবং গাড়ি চালানোর সময় শুনুন বা অবসরে বা বাসে জ্যামে যাতায়াতের সময় দেখুন। প্রথমে, আপনার নেটিভ উচ্চারণগুলি কঠিন মনে হতে পারে। তবে এটির সাথে লেগে থাকুন এবং আপনি যা শুনছেন তা শীঘ্রই বুঝতে শুরু করবেন। পাশাপাশি একজন নেটিভ স্পিকার থেকে প্রচুর নতুন শব্দ শেখা।

সম্পর্কিত আর্টিকেল

আপনার চোয়ালকে প্রশিক্ষণ দিন ইংরেজি শেখার!

বাংলা এবং ইংরেজি বেশ ভিন্ন। আপনি দেখতে পারেন যে ইংরেজি অনুশীলন করার পরে, আপনার চোয়াল এবং মুখ ব্যথা হয়। এটি স্বাভাবিক, তবে এটি সত্যিই আপনার শেখার ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে।

আপনার চোয়ালের পেশীগুলি আপনার শরীরের অন্যান্য অংশের মতো। আপনার পেশীগুলিকে যথেষ্ট প্রশিক্ষণ দিয়ে, এটি শক্তিশালী হয়ে উঠবে যাতে আপনি ব্যথা ছাড়াই দীর্ঘক্ষণ কথা বলতে পারেন।

প্রথমে, আপনি ব্যথা শুরু হওয়ার আগে একটি বই বা একটি ছোট নিবন্ধ থেকে শুধুমাত্র একটি বা দুটি অনুচ্ছেদ পড়তে পারবেন৷ কিন্তু আপনি আপনার পেশীগুলিকে নিয়মিত প্রশিক্ষণ দেওয়া চালিয়ে গেলে আপনি ব্যথা বা অস্বস্তি ছাড়াই দীর্ঘ সময় পড়তে এবং কথা বলতে সক্ষম হবেন৷ ইংরেজি প্র্যাক্টিস করার সাথে সাথে এটিও ভালো হতে থাকবে।

বাক্যাংশ অধ্যয়ন করুন শব্দ নয়

আপনি যখন ইংরেজি, বা সেই বিষয়ের জন্য যে কোনও ভাষা অধ্যয়ন করেন, তখন আপনার পৃথক শব্দগুলি শেখা উচিত নয় কারণ সেগুলি মুখস্থ করার প্রসঙ্গ ছাড়া কোনও অর্থ হয় না।  পরিবর্তে, আপনি সম্পূর্ণ বাক্যাংশ অধ্যয়ন করা উচিত। শব্দের অর্থ মনে রাখা অনেক সহজ যদি আপনি জানেন যে সেগুলি কী বোঝায় এবং সেগুলি বাক্যে কীভাবে ব্যবহৃত হয়।

শুনে শুনে শিখুন

যদিও পাঠ্যপুস্তক পড়া আপনাকে ইংরেজি ভাষা শিখতে সাহায্য করতে পারে, তবে আপনাকে কেবল তাদের উপর নির্ভর করতে হবে না। পাঠ্যপুস্তকগুলি আপনাকে ব্যাকরণ এবং শব্দভান্ডার সম্পর্কে শেখানোর জন্য দুর্দান্ত, তবে কথোপকথন চালানোর ক্ষেত্রে এগুলি খুব বেশি সহায়ক নাও হতে পারে।  আপনি যদি ইংরেজিতে কথা বলতে শিখতে চান তবে পড়ে নয় শুনে শুনে শিখুন।  আরও শোনার মাধ্যমে, আপনি উপযোগী শব্দভান্ডার এবং ব্যাকরণ শিখতে সক্ষম হবেন এমনকি সেগুলি উপলব্ধি বা মুখস্ত না করেও।

প্রচুর পড়তে থাকুন

পড়ার কোন বিকল্প নেই। যে যত বেশি পড়বে সে তত বেশি শিখবে এটাই স্বাভাবিক। কাজেই English Vocabulary বাড়াতে পড়ার কোন বিকল্প নেই। সময় পেলেই পড়তে বসে যান। আসলে এটাই ইংরেজি শেখার সহজ উপায়! বড়জোড় পড়ার মাঝে কিছু নিয়ম ফলো করতে পারেন।

আসলে আপনি সারাদিন Vocabulary Builder নিয়ে বসে থেকে (পড়ে) যে পরিমাণ শব্দভান্ডার বাড়াতে পারবেন, তার চেয়ে অনেক বেশি শব্দার্থ শিখতে পারবেন যদি আপনি কোন গল্প কিংবা উপন্যাস পড়েন। এত ধৈর্য্য না থাকলে টেক্সট বইয়ের গল্পগুলো পড়তে শুরু করে দিন। ছোট ছোট আছে, আবার আপনার পরীক্ষার ক্ষেত্রেও কাজে লাগবে। সেখানে যে সকল নতুন শব্দ দেখবেন তা ভালকরে লক্ষ্য করুন। এবার পুরো বাক্যটা আবার পড়ুন। আপনাকে খুব বেশি কাঠ-খোর পোড়াতে হবে না দ্রুতই ইংরেজি ভোকাবুলারি বাড়াতে পারবেন।

সম্পর্কিত আর্টিকেল

শেখা শব্দের বাস্তব প্রয়োগ করুন

বেশতো ইংরেজি শব্দ শিখলেন। এবার কি করবেন? অবশ্যই ভুলে যাবেন! উপায়? আছে। ইংরেজি শব্দ যেমন শিখেছেন তেমন ব্যবহার করতে হবে। তাছাড়া সেই আগের অবস্থায় ফিরে যাবেন। তাই বাস্তব ক্ষেত্রে কাজে-কর্মে ব্যবহার করুন আপনার জানা শব্দগুলো। English Vocabulary বাড়বেই।

উদাহরণসহ শব্দ শিখুন

অবাক হবেন নাহ, আমি আপনাকে গাড়ি চলাচলের রাস্তা তৈরী করতে বলছি নাহ! তবে শব্দ চলাচলের রাস্তা তৈরী করুন। একটা ইংরেজি শব্দ শেখার পর ঐ শব্দের উদাহরণ দেখুন। এবার নিজেই কিছু উদাহরণ তৈরী করুন। এর চেয়ে ভাল উপায় আর কি হতে পারে ! একটা শব্দের কাছাকাছি আর কোন শব্দ জানা থাকলে সেটাকে মাথায় একই সাথে রেখে দিন। কাজে লাগবে ।

মনে রাখার কৌশল

শব্দ শেখাতো ভালই লাগে, তাই না? আসলে শব্দ মনে রাখাই কঠিন। তারচেয়ে কঠিন কথা হল, আপনাকে কেউ শব্দ মনে রাখার কৌশল শেখাতে পারবে না। একেকজনের কৌশল একেক রকম। কাজেই বুঝতেই পারছেন আপনার কৌশল আপনাকেই খুঁজে বের করতে হবে। যেমন-আমি একটা খাতা বানিয়েছি, যেখানে আমার শেখা নতুন শব্দগুলো আছে। আবার সেগুলো মনে রাখার জন্য নিজেই কিছু লিখে রেখেছি যেমন-Abate মানে কমানো আমি ওখানে লিখে রেখেছি বেঁটে শব্দের সাথে মিল রেখেছি আবার উচ্চারণের সাথেও ।

সম্পর্কিত আর্টিকেল

ফ্ল্যাশ কার্ড পদ্ধতি ব্যবহার করুন

ইংরেজি শিখবেন, আর একটু কষ্ট করবেন না-তাতো হতে পারে নাহ । প্রতিদিনের শেখা নতুন শব্দগুলো একটা কাগজে লিখে রাখুন। একপিঠে শব্দ অন্য পিঠে তার অর্থ। এবার এটা মানি – ব্যাগে কিংবা পকেটে রেখে দিন। অবসর পেলেই এক ঝলক দেখে নিন।

ডিকশনারি দেখে শিখুন

ভয় নেই ভয় নেই! ডিকশনারি অনেকেই পড়তে কিংবা মুখস্ত করতে বলে আমি বলব না। জাস্ট যে শব্দ গুলোর মুখোমুখি হচ্ছেন ঐ শব্দগুলো দেখে নিন আলসেমি না করে। আস্তে আস্তে কিন্তু সত্যি আপনার ইংরেজিতে দক্ষতা বাড়তে বাধ্য।

শব্দ নিয়ে খেলুন

ঐ যে অনেকে খেলে গান নিয়ে! গানের যেখানে শেষ হবে সেখানের শেষ বর্ণ দিয়ে একটা গান বলা লাগবে । আপনি খেলুন এরকম তবে শব্দ নিয়ে যেমন- একটা শব্দ যা দিয়ে শেষ হবে পরের শব্দ তাই দিয়ে শুরু হবে Take থেকে Eat থেকে Turn থেকে Night থেকে…. চলতে থাকুক। ইংলিশ যখন শিখতেই চাচ্ছেন, ভাল করেই শিখুন। কাজেই খবর দেখুন ইংরেজিতে, খবর পড়ুন ইংরেজিতে কর্মক্ষেত্রে ইংলিশ ব্যবহার করুন।

সম্পর্কিত আর্টিকেল

লজ্জা কাটিয়ে উঠুন

‘লজ্জ্বা করে’ এই কথা কত জনই না বলে। এই যে এত কিছু করতে আপনার লজ্জ্বা করে। এর চেয়ে কিন্তু লজ্জ্বার ব্যপার ঐ টা, কারো সাথে ইংরেজিতে কথা বলতে না পারা কিংবা ইংরেজি একটা বাক্য গঠন করতে গিয়ে আটকে পরা। তাই লেগে থাকুন। বিজয় আসবেই।

আশা করছি পুরো আর্টিকেলটি পরে কিভাবে ইংরেজি শিখতে হয় তা সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। এবার আপনি উপরে নিয়মগুলো অনুসরণ করে নিজে নিজে ইংরেজি ইংরেজি শিখতে পারবেন। এখন থেকেই নিয়ম গুলো ফলো করা শুরু করুন। আপনার জন্য শুভকামনা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *