আবেদন পত্র লেখার নিয়ম বাংলা | pdf সহ সকল ধরনের নমুনা

স্কুল-কলেজে আমরা প্রায়ই বিভিন্ন সময় আবেদন পত্র বা দরখাস্ত লিখেছি। আবেদনপত্রের প্রয়োজনীয়তা সব সময়ই ছিল এবং থাকবে। স্কুল-কলেজ এমনকি চাকরি জীবনে অফিসেও আবেদন পত্র লেখা প্রয়োজন পরে। কিন্তু আমরা অনেকেই সুন্দর করে আবেদন পত্র লেখার নিয়ম কিংবা দরখাস্ত লেখার নিয়ম জানি না।

অথচ আবেদন পত্র লেখার ধরণ যদি সুন্দর হয় তাহলে তার গ্রহণযোগ্যতা অনেকাংশে বেড়ে যায়। আমরা হয়তো অনেকে সাধারণভাবে আবেদন পত্র লিখতে পারি কিন্তু একটু আলাদা করে এক্সট্রা ভাবে সুন্দর করে লিখতে পারি না। আজকে আমরা জানবো সঠিকভাবে আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে।

সূচীপত্র

আবেদন পত্র লেখার নিয়ম বাংলা

বাংলা অথবা ইংরেজি সব আবেদন পত্র লেখার নিয়ম একই রকমের হয়ে থাকে। সাধারণত সামান্য কিছু পরিবর্তন ছাড়া স্কুল অথবা কলেজ বিশ্ববিদ্যালয় কিংবা চাকরির ক্ষেত্রে প্রত্যেক দরখাস্ত অথবা আবেদন পত্রের ফরমেট একই রকম। চাকুরী ক্ষেত্রে আবেদন পত্র লেখার নিয়ম পাশাপাশি স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের আবেদন পত্র লেখার নিয়ম এর মধ্যে যদিও পার্থক্য রয়েছে তবে লিখন পদ্ধতি মোটামুটি একই রকম।

বিভিন্ন রকম দরখাস্ত বা আবেদনপত্র বিভিন্ন ভাবে লিখতে হয়। তবে একটি আদর্শ দরখাস্ত বা আবেদনপত্র তে নিম্নলিখিত অংশগুলো থাকা অবশ্যই জরুরী। অর্থাৎ দরখাস্ত বা আবেদনপত্র টি লিখার সময় নিম্নোক্ত প্রথম ৬ নিয়ম বা অংশ অবশ্যই রাখা উচিৎ। বাকি ৪ টি নিয়ম যথাসাধ্য মেনে চলা উচিৎ।

  1. তারিখ : যে তারিখে দরখাস্ত বা আবেদন পত্রটি জমা দিবেন সেই তারিখ লিখতে হবে।
  2. বরাবর : যার নিকট দরখাস্ত লেখা হবে আবেদনপত্রে তার পদবী সহ লিখতে হবে।
  3. বিষয় : যে বিষয়ে দরখাস্ত বা আবেদন পত্রটি লিখতে চাইছেন সেটি লিখতে হবে।
  4. সম্ভাষণ : যাকে লিখছেন তাকে যা বলে সম্ভাষণ করা হয় সেটিই হল সম্ভাষণ। যেমনঃ জনাব/জনাবা/স্যার/ম্যাডাম ইত্যাদি।
  5. বিস্তারিত বর্ননা : দরখাস্ত বা আবেদন পত্রের মাঝের বর্ননাকে মূল অংশ বলে। এখানে খুব ছোট করে মূল বিষয়টি তুলে ধরতে হয়। 
  6. আবেদনকারীর নাম ও ঠিকানাঃ এখানে আবেদনকারীর নাম ও ঠিকানা লিখতে হয়। ক্ষেত্র বিশেষে শ্রেণির নাম ও রোল নম্বর এবং চাকরির ক্ষেত্রে পদবী লিখতে হয় লিখতে হয়।
  7. স্ট্যান্ডার্ড: দরখাস্ত লেখার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড নিয়ম অনুসরণ করতে হবে অর্থাৎ প্রত্যেক লাইন বাম পাশ থেকে শুরু হবে। বর্তমানে এটাই স্ট্যান্ডার্ড নিয়ম হিসেবে ধরা হয়।
  8. ভাষা : দরখাস্ত লেখার সময় সহজ সরল ভাষা ব্যবহার করতে হবে। কোন প্রকার জটিল ভাষা ব্যবহার এবং সাধু ও চলিত ভাষার মিশ্রণ করা যাবে না। 
  9. সংক্ষিপ্ততা : যতদূর সম্ভব সংক্ষিপ্ত আকারে দরখাস্ত লিখতে হবে। শুধু শুধু অপ্রয়োজনীয় কথা বলে দরখাস্ত বড় করা যাবে না। 
  10. বিনয় :যেহেতু দরখাস্তের মাধ্যমে কোন কিছু পাওয়ার অথবা আদায়ের প্রার্থনা করা হয়ে থাকে। তাই প্রত্যেক দরখাস্তের মধ্যে বিনয় আনে এমন শব্দগুলো ব্যবহার করতে হবে।  যেমন: দয়া করে, অনুগ্রহ করে, আপনার নিকট কৃতজ্ঞ থাকব ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।
আবেদন পত্র লেখার নিয়ম

আবেদন পত্র লেখার নমুনা

আমরা পত্র লেখার নিয়ম কিছুটা জেনে নিলাম এবার খুব সহজ করে বোঝানোর জন্য বহুল ব্যবহৃত কিছু আবেদনপত্রের নমুনা আমরা দেখে নেব। আমাদের এই আর্টিকেল এ যেসব দরখাস্ত লেখার নিয়ম ও নমুনা দেখানো হবে।

স্কুলে ভর্তি হওয়ার জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
অধ্যক্ষ
গুজিমারি সরকারি স্কুল এন্ড কলেজ
গুজিমারি, লালমনিরহাট।
বিষয়ঃ স্কুলে ভর্তি জন্য আবেদন পত্র

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি গুজিমারি সরকারি স্কুল এন্ড কলেজের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারি চাকরিজীবী আমার বাবা কর্মস্থল বগুড়া থেকে ঢাকা বদলি হয়েছে। আমি আমার পরিবারের সঙ্গে থাকি। আমার পড়াশোনা চালিয়ে যেতে ঢাকা কোন বিদ্যালয় ভর্তি হওয়া প্রয়োজন।

অতএব, মহাদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার উক্ত অবস্থার কথা বিবেচনা করে আমাকে আপনার বিদ্যালয় ভর্তির অনুমতি দিয়ে কৃতজ্ঞতা বাধিত করুন

বিনীত নিবেদক,
আপনার একান্ত বাধ্যগত ছাত্র
মো: রবিউল ইসলাম
গুজিমারি সরকারি স্কুল এন্ড কলেজ
শ্রেণী:দশম
রোল নং: ৫
শাখা: ক

ছাড়পত্রের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
প্রধান শিক্ষক
খড়মা সরকারি প্রাথমিক বিদ্যালয়
ফুলপুর, ময়মনসিংহ।
বিষয়ঃ ছাড়পত্রের জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারি চাকরিজীবী। সম্প্রতি আমার বাবার কর্মসংস্থান ফুলপুর সদর থেকে সিলেট বিভাগ বদলি করে দেওয়া হয়েছে। এমন অবস্থায় আমার পক্ষে আপনার বিদ্যালয়ে অধ্যায়ন করা সম্ভব হচ্ছে না।নতাই জরুরি ভিত্তিতে আমার ছাড়পত্র প্রয়োজন

অতএব, মহোদয়ের আমার নিকট আকুল আবেদন এই যে, আমার উক্ত সমস্যার কথা বিবেচনা করে আমাকে একখানা ছাড়পত্র প্রদানের জন্য আপনার অনুগ্রহ কামনা করছি।

বিনীত নিবেদক
আপনার একান্ত বাধ্যগত ছাত্র
মো: রবিউল ইসলাম
শ্রেণি: দশম
রোল নং: ১০
শাখা: ক

জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও উদাহরণ

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
প্রধান শিক্ষক
গামারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়
ইটাখোলা, ময়মনসিংহ।
বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে , আমি আপনার বিদ্যালয়ের চতুর্থ শ্রেণী একজন নিয়মিত ছাত্র। আমার পরিবারে আর্থিক সমস্যার কারণে আমার বেতন সহ অন্যান্য ফি নির্ধারিত সময় পরিশোধ করতে পারি নি। আমার বাবা আমাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। আমি ছাড়া আমার পরিবারের আরও এক বোন দুই ভাই রয়েছে৷ তাদের পড়াশোনার খরচও আমার বাবা একাই চালান। এতজনের ব্যয় বহন করা আমার বাবার পক্ষে সম্ভব না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমি আমার উক্ত সমস্যার কথা বিবেচনা করে আমাকে আমার সকল জরিমানা মওকুফ করে সকল ফি ও বেতন প্রদানে জনাবের সুমহান মঞ্জুর কামনা করছি।

বিনীত নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মো: রবিউল ইসলাম
শ্রেণি: চতুর্থ
রোল নং: ৮
শাখা: খ

অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২
বরাবর
প্রধান শিক্ষক
মদনপুর মাধ্যমিক বিদ্যালয়
উল্লাপাড়া, সিরাজগঞ্জ।
বিষয়: অগ্রিম ছুটির জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন, এই যে আমি আপনার বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর একজন ছাত্র। আগামীকাল আমার বড় বোনের বিয়ে তাই আমার পক্ষে বিদ্যালয় আসা সম্ভব হবে না। তাই আগামীকাল ৩০/০৭/২০২২ ইং রোজ রবিবার আমার অগ্রিম ছুটির প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয় বিবেচনা করে আমাকে আগামীকালের জন্য অগ্রিম ছুটি প্রদান করলে আপনার নিকট চির কৃতজ্ঞ থাকব।

বিনীত নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মো: রবিউল ইসলাম
শ্রেণি: ৭ম
রোল নং: ৮
শাখা: খ

প্রশংসা পত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
প্রধান শিক্ষক
মদনপুর মাধ্যমিক বিদ্যালয়
ফুলপুর, ময়মনসিংহ।
বিষয়ঃ প্রশংসা পত্রের জন্য আবেদন পত্র।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি মো: রবিউল ইসলাম আপনার বিদ্যালয় এর একজন নিয়মিত ছাত্র। বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা এবং অভিভাবক সর্বোপরি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে এবার আমি এসএসসি পরীক্ষায় সফলতার সঙ্গে কৃতকার্য হই এবং ভালো ফলাফল অর্জন করি। এখন আমি এইচএসসিতে অধ্যায়নের জন্য কলেজে ভর্তি হতে চাচ্ছি। তাই আমার প্রশংসা পত্র এবং নম্বরপত্রের প্রয়োজন।

অতএব, জনাবের কাছে আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয় বিবেচনা করে আমাকে দয়া করে আমার প্রশংসাপত্র এবং নম্বরপত্র প্রদান করলে আপনার কাছে চির কৃতজ্ঞ থাকব।

বিনীত নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মো: রবিউল ইসলাম
শ্রেণি: ৮ম
রোল নং: ৮
শাখা: খ

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২
বরাবর
প্রধান শিক্ষক,
মুসলিম উচ্চ বিদ্যালয়
ফুলপুর, ময়মনসিংহ।
বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত ।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি মো: রবিউল ইসলাম। আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর একজন ছাত্র। গত তিন দিন ২১/০৭/২০২২ ইং থেকে ২৩/০৭/২০২২ ইং তারিখ পর্যন্ত আমি জ্বরে ভুগছিলাম তাই বিদ্যালয়ে আসতে পারিনি। তাই গত তিনদিন অসুস্থতাজনিত কারণে বিদ্যালয়ে উপস্থিত না থাকার জন্য আমার ছুটির প্রয়োজন।

অতএব,মহোদয়ের কাছে আমার আকুল আবেদন এই যে, দয়া করে আমাকে অনুপস্থিতির জন্য ছুটি প্রদান করার আকুল আবেদন করছি এবং আমি চিরদিন আপনার কাছে কৃতজ্ঞ থাকব।

বিনীত নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মো: রবিউল ইসলাম
শ্রেণি: ৮ম
রোল নং: ৮
শাখা: খ

হলে সিটের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
প্রধান শিক্ষক
বোদা সরকারি উচ্চ বিদ্যালয়
বোদা, পঞ্চগড়।
বিষয়: ছাত্রাবাসে আসনের জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যলয়ের নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারি চাকরিজীবী, যার কারণে কিছুদিন আগে তাকে অন্যত্র বদলি করা হয়। ফলে আমার পুরো পরিবারকে সেখানে চলে যেতে হচ্ছে। তাছাড়া বিদ্যালয়ের কাছাকাছি আমার এমন কোনো আত্মীয়ও নেই যার বাসায় থেকে আমি আপনার বিদ্যালয়ে আমার পড়ালেখা চালিয়ে যেতে পারি। এমতাবস্থায় বিদ্যলয়ের ছাত্রাবাসের একটি আসন আমার খুবই প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আমার বিনীত প্রার্থনা এই যে, আমার অবস্থার কথা বিবেচনা করে বিদ্যালয়ের ছাত্রাবাসে আমাকে একটি আসন প্রদান করে আপনার বিদ্যালয়ে পড়ালেখা চালিয়ে যাওয়ার ব্যবস্থা করলে আমি আপনার নিকট চিরকৃতজ্ঞ থাকব।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মো: রবিউল ইসলাম
শ্রেণি -নবম,রোল-০১,বিভাগ -বিজ্ঞান
বোদা সরকারি উচ্চ বিদ্যালয়

আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
প্রধান শিক্ষক
বোদা সরকারি উচ্চ বিদ্যালয়
বোদা, পঞ্চগড়।
বিষয়: আর্থিক অনুদানের জন্য আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যলয়ের দশন শ্রেণীর বিজ্ঞান বিভাগের একজন নিয়মিত ছাত্র হই। গত ফাইনাল পরীক্ষায় আমি সফলতার সাথে উত্তীর্ণ হই। যেখানে আমি ৮০ শতাংশ নম্বর পেয়েছি। ইতিমধ্যে আমাদের বিদ্যালয়ে দশম শ্রেণীতে ক্লাস শুরু হয়ে গিয়েছে। কিন্তু আমার বাবা একজন দিনমজুর হওয়ার কারণে আমাকে এখনো পর্যন্ত বই কিনে দিতে পারেনি। তাই এমতাবস্থায় বিজ্ঞান শাখার বই কেনার জন্য আমার মোট ২০০০ টাকার প্রয়োজন।

অতএব, মহোদয়ের কাছে আমার আকুল আবেদন এই যে, বিদ্যালয়ের ছাত্র কল্যাণ তহবিল হতে আমাকে বই কেনার জন্য ২০০০ টাকা দিলে আপনার নিকট কৃতজ্ঞ থাকব।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মো: রবিউল ইসলাম
শ্রেণি -নবম
রোল-০১
বিভাগ -বিজ্ঞান
বোদা সরকারি উচ্চ বিদ্যালয়

অফিসে অনুপস্থিতির ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
ব্যবস্থাপক মধুমতি ব্যাংক লিঃ
রায়েরবাজার শাখা, মিরপুর, ঢাকা
বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ ব্যাংক লিঃ, মধুমতি ব্যাংক লিঃ রায়েরবাজার শাখা, মিরপুর, ঢাকাএর একজন সিনিয়র অফিসার। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ১৮/০৭/২০২২ খ্রিঃ হতে ২২/০৭/২০২২ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৫ (পাঁচ) দিন অফিসে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে অনুপস্থিতি কালের ৫ (পাঁচ) দিন ছুটি মঞ্জুর করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মো: গোলাম রাব্বানী
সিনিয়র অফিসার
মধুমতি ব্যাংক লিঃ
রায়েরবাজার শাখা, মিরপুর, ঢাকা

চাকরি থেকে রিজাইন দেওয়ার জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ০০/০০/২০২০

বরাবর,
……….(প্রতিষ্ঠান প্রধান)
……….(প্রতিষ্ঠানের নাম)
………..(প্রতিষ্ঠানের ঠিকানা)।
মাধ্যম: যথাযথ কর্তৃপক্ষ।
বিষয়: চাকুরী হতে অব্যাহতির জন্য আবেদন।

জনাব/জনাবা,
যথাবিহিত সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী ………(এখানে আপনি যে পদে বর্তমানে আছেন তার নাম ও প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা দিতে হবে).……………………. । আমি গত ০০/০০/২০২০ খ্রি: তারিখে উক্ত পদে যোগদান করি। বর্তমানে আমার ব্যক্তিগত সমস্যার কারণে ০০/০০/২০.. তারিখ হতে স্বেচ্ছায় স্ব-জ্ঞানে চাকুরী হতে অব্যাহতি পত্র প্রদান করছি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন অনুগ্রহপূর্বক ০০/০০/২০.. খ্রি: তারিখ হতে আমার অব্যাহতি পত্র গ্রহণ করিতে আপনার একান্ত মর্জি হয়।

নিবেদক
………….(স্বাক্ষর)
………………(পদের নাম)
………………(প্রতিষ্ঠানের নাম)
…………..।(প্রতিষ্ঠানের ঠিকানা)

ব্যাংকে অগ্রিম ছুটির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
ব্যবস্থাপক
মধুমতি ব্যাংক লিঃ
রায়েরবাজার শাখা, মিরপুর, ঢাকা
বিষয়ঃ নৈমিত্তিক ছুটির আবেদন।
জনাব,

সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ মধুমতি ব্যাংক লিঃ রায়েরবাজার শাখা, মিরপুর, ঢাকা এ সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি। আগামী ২৮/০৭/২০২২ খ্রিঃ তারিখ আমার ছোট বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে বিধায় ২৭/০৮/২০২২ খ্রিঃ হতে ২৯/০৭/২০২২ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিনের ছুটি ভোগ করা একান্ত প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনাক্রমে ০৩ (তিন) দিনের নৈমিত্তিক ছুটি মঞ্জুর করার জন্য সবিনয়ে আবেদন পেশ করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ মাবরুর রাশিদ
সিনিয়র অফিসার
মধুমতি ব্যাংক লিঃ
রায়েরবাজার শাখা, মিরপুর, ঢাকা।

অফিসে ছুটির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

তারিখ: ২৪/০৭/২২

বরাবর
অফিস মহাপরিচালক
আল মুসলিম গ্রুপ
সাভার, ঢাকা।
বিষয়: জরুরি কাজের জন্য ৫ দিনের ছুটির দরখাস্ত

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মো: হেদায়েত উল্লাহ দীর্ঘদিন ধরে নিষ্ঠার সঙ্গে নিয়মিত আপনার প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছি। ঘন্টা-খানেক পূর্বে আমার নিকট একটি গুরুত্বপূর্ণ কল আসে গ্রামের বাড়ি থেকে। গ্রামে খুবই জরুরি একটি কাজে সেখানে আমাকে উপস্থিত থাকতেই হবে। এমতবস্থায়, আমার যাওয়া-আসা-থাকা সহ মোট ৫দিনের ছুটি একান্ত প্রয়োজন।

অতএব সবিনয়ের নিকট আমার আকুল আবেদন যে, আমাকে ‍কাল থেকে মোট ৫দিনের ছুটি দিয়ে বাধিত করিবেন।

বিনীত নিবেদক,
আপনার একান্ত বাধ্যগত
মো: হেদায়েত উল্লাহ
ট্রেইনার, আল মুসলিম গ্রুপ।
সাভার, ঢাকা।

দরখাস্ত লেখার নিয়ম ও নমুনা pdf

  1. স্কুলে ভর্তি হওয়ার জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  2. ছাড়পত্রের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  3. অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  4. প্রশংসা পত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন লেখার নিয়ম ও নমুনা pdf
  5. অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  6. হলে সিটের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  7. আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  8. অফিসে অনুপস্থিতির ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  9. চাকরি থেকে রিজাইন দেওয়ার জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  10. ব্যাংকে অগ্রিম ছুটির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf
  11. অফিসে ছুটির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা pdf

Leave a Comment

Your email address will not be published.