বিজ্ঞপ্তি লেখার পদ্ধতি ও নমুনা ২০২২ [ছবি ও pdf সহ]

বিজ্ঞপ্তি আমাদের দৈনন্দিন জীবনে নানান ক্ষেত্রে ব্যবহৃত হয়। চাকুরীর নিয়োগ বিজ্ঞপ্তি, জন বিজ্ঞপ্তি, হারানো বিজ্ঞপ্তি অথবা প্রেস বিজ্ঞপ্তি ইত্যাদি আমরা হরহামেশাই ব্যবহার করে থাকি। বিজ্ঞপ্তি লেখার নিয়ম না জেনে বিজ্ঞপ্তি লিখলে সেই বিজ্ঞপ্তির গ্রহণযোগ্যতা হারায়। তাই সঠিকভাবে বিজ্ঞপ্তি লেখার নিয়ম জেনে বিজ্ঞপ্তি লেখা উচিত। আজকে আমরা বিজ্ঞপ্তি লেখার নিয়ম নিয়ে আলোচনা করব। 

নিয়োগ বিজ্ঞপ্তি লেখার নিয়ম

সাধারণত কোন চাকরির ক্ষেত্রে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়ে থাকে। পত্রিকার ইন্টারনেটে বিজ্ঞাপন দেয়া হয়ে থাকে। চাকুরীর জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয়ার ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখতে হবে—

  • ভাষার শুদ্ধ ব্যাবহার থাকতে হবে।
  • পদের নাম ও পদের সংখ্যার সুস্পষ্ট উল্লেখ থাকতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতার যথাযথ বিবরণ থাকতে হবে। 
  • অভিজ্ঞতা চাওয়া হলে তার উল্লেখ থাকতে হবে।
  • বয়স, বেতন এবং অন্যান্য সুযোগ সুবিধার উল্লেখ করতে হবে। বেতন যদি আলোচনার মাধ্যমে নির্ধারণ করার সুযোগ থাকে তাহলে সেটিও সেখানে লিখে দিতে হবে ।
  • এছাড়াও যদি কোন শর্ত থাকে তা বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে উল্লেখ করে দিতে হবে।
  • চাকরির পোস্টিং কোথায় হবে তা উল্লেখ করা দেয়া যেতে পারে।
  • নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার প্রক্রিয়া যথাযথ উল্লেখ করতে হবে।
  • কিভাবে নিয়োগ দানকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে হবে তা উল্লেখ করে দিতে হবে।

নিয়োগ বিজ্ঞপ্তি লেখার নমুনা-১

‘আশা’ বিশ্বের সর্ববৃহৎ আত্মনির্ভর ক্ষুদ্রঋণদানকারী প্রতিষ্ঠান (MFI) যার সেবার আওতায় রয়েছে ৩০৭৩ ব্রাঞ্চের মাধ্যমে ২৬৩৪৮ স্থায়ী কর্মীর তত্ত্বাবধানে প্রায় ৬৮.২৫ লক্ষ সদস্য। “আশা-নরপতি স্বাস্থ্য কেন্দ্র”, চুনারুঘাট, হবিগঞ্জ -এ প্যাথলজি ল্যাব পরিচালনার নিমিত্তে নিম্নোক্ত পদে শর্ত সাপেক্ষে লোকবল নিয়োগ করা হবে।

পদের নাম ও সংখ্যা

মেডিকেল টেকনোলজিস্ট-১টি (পুরুষ/মহিলা)

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের অধীনে মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাবঃ) -এ ৩ (তিন) বৎসর মেয়াদী ডিপ্লোমাধারী হতে হবে। কোনো স্বীকৃত প্রতিষ্ঠানের প্যাথলজিকেল ল্যাবরেটরী হতে প্যাথলজিকেল পরীক্ষা-নিরীক্ষায় ২ (দুই) বৎসরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন, | ইউনিকোড ও বেসিক ডাটাবেজ পরিচালনায় প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষ এবং ই-মেইল, ইন্টারনেট ব্রাউজিং -এ পারদর্শী হতে হবে।

বয়স

৩০ বছর (NID কার্ডে উল্লেখিত জন্ম তারিখ অনুযায়ী)

বেতন

সর্বসাকুল্যে ২০,০০০/ টাকা।

কর্মস্থলঃ “আশা- নরপতি স্বাস্থ্য কেন্দ্র”, চুনারুঘাট, হবিগঞ্জ।

বেতন ভাতা ও অন্যান্য সুবিধাদিঃ

১ বছর শিক্ষানবিশকাল। শিক্ষানবিশকালীন এক বছর মাসিক স্থিরকৃত বেতন প্রদান করা হবে। শিক্ষানবিশকাল শেষে নিয়মিত বেতন কাঠামোভুক্ত করা সহ পি.এফ ও সার্ভিস বেনিফিট সুবিধা, বাৎসরিক ইনক্রিমেন্ট, বাৎসরিক উৎসব ভাতা, নববর্ষ ভাতা, এমপ্লয়ীজ গ্রুপ বেনিফিট ফাঙ ইত্যাদি প্রযোজ্য হবে।

শর্তাবলী

প্রার্থীকে অবশ্যই অধূমপায়ী এবং সদালাপি হতে হবে। আগ্রহী প্রার্থীদের আগামী ১৯/১২/২০২২ইং -এর মধ্যে www.bdjobs.com -এর মাধ্যমে আবেদন পাঠাতে হবে। আবেদনের সঙ্গে কোন সনদপত্রের ফটোকপি জমা দেয়ার প্রয়োজন নেই। সাক্ষাৎকারের সময় মূল শিক্ষা সনদ, অভিজ্ঞতার সনদ, ভোটার আইডি কার্ড ইত্যাদি সঙ্গে আনতে হবে। নির্বাচিত | প্রার্থীদের যোগদানের সময় সংস্থা’র নিয়মানুযায়ী ১০,০০০/- (দশ হাজার) টাকা জামানত (ফেরতযোগ্য) হিসেবে জমা দিতে হবে যার বিপরীতে সরকারী ব্যাংকের সঞ্চয়ী হিসাবের লভ্যাংশের হারে লভ্যাংশ দেয়া হবে।

নিয়োগ বিজ্ঞপ্তি লেখার নমুনা-২

কাজী ফার্মস্ বাংলাদেশের অন্যতম বৃহৎ কৃষিশিল্প প্রতিষ্ঠান, যার দক্ষ কর্মীগণ পোল্ট্রি, হ্যাচারি, ফিডমিল, আইসক্রীম, হিমায়িত খাদ্য, তথ্য প্রযুক্তি ও টেলিভিশন চ্যানেল খাতে নিরলস ভাবে কাজ করে চলছে। এই জনশক্তিকে আরও সমৃদ্ধ করতে নিম্নলিখিত পদে উপযুক্ত প্রার্থী আহ্বান জানানো যাচ্ছে।

পদের নাম : ব্যাক হো-লোডার অপারেটর

কর্মস্থল : বাংলাদেশের যে কোন জায়গায় কাজ করার মানসিকতা থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা: অষ্টম শ্রেণী পাশ। ব্যাক হো-লোডার অপারেটর চালনায় বৈধ লাইসেন্স থাকতে হবে। শিল্প কিংবা বানিজ্যিক প্রতিষ্ঠানে ব্যাক হো-লোডার চালনায় কমপক্ষে ৫ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

বেতন : আলোচনা সাপেক্ষে

অন্যান্য সুবিধাদি : কোম্পানীর নিয়ম মোতাবেক প্রদান করা হবে। আগ্রহী প্রার্থীগণকে পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত ও ২ কপি সদ্য তোলা পাসপোর্ট

সাইজের ছবিসহ আগামী ০২/১২/২০১৮ ইং তারিখের মধ্যে নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পাঠাতে অনুরোধ করা যাচ্ছে।

মানব সম্পদ বিভাগ, কাজী ফার্মস্ লিমিটেড, বাড়ি নং ৩৫, রোড নং

২, ধানমন্ডি, ঢাকা- ১২০৫। অথবা

ই-মেইল: jobs@kazifarms.com

ড্রাইভার নিয়োগ বিজ্ঞপ্তি 

জরুরী ভিত্তিতে কিছু সংখ্যক অভিজ্ঞ প্রাইভেটকার, মাইক্রোবাস, থ্রি-হুইলার (সি এন জি), স্টাফ বাস, কাভার্ড ভ্যান এর ড্রাইভার এবং ড্রাইভার সহকারী নিয়োগ করা হবে।

যোগ্যতা :

■ গাড়ী চালনায় ন্যূনতম ৫ (পাঁচ) বছরের অভিজ্ঞতা থাকতে হবে;

ট্রাফিক আইন মেনে সতর্কতার সাথে গাড়ী চালনায় পারদর্শী হতে হবে;

■ ন্যূনতম অষ্টম শ্রেণি পাশ হতে হবে।

আগ্রহী প্রার্থীগণকে আগামী ২৩ আগস্ট, ২০২১ইং তারিখের মধ্যে পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত, ড্রাইভিং লাইসেন্সের ফটোকপিসহ প্রয়োজনীয় কাগজপত্র নিম্নোক্ত ঠিকানায় পাঠানোর জন্য

অনুরোধ করা হচ্ছে :

মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগ

স্ট্যান্ডার্ড গ্রুপ ৬৯ মহাখালী, সি/এ, ঢাকা-১২১২।

প্রেস বিজ্ঞপ্তি লেখার নিয়ম

সাধারণত আর কোন জরুরী বিষয় কোন সংগঠনের আদেশ, নিষেধ, করনীয় ইত্যাদি জনসম্মুখের সামনে প্রকাশ করার জন্য  প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। অনেক সময় সংবাদপত্রে প্রতিবেদন লেখেও প্রেস বিজ্ঞপ্তি প্রচার করা হয়ে থাকে। অথবা টেলিভিশন কিংবা ইলেকট্রনিক প্রিন্ট মিডিয়ার মাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি প্রচার করা হয়ে থাকে। নিচে প্রেস বিজ্ঞপ্তি লেখার কয়েকটি উল্লেখযোগ্য দিকে আলোচনা করা হলো। 

  • প্রেস রিলিজ হার্ডকপি হলে কোম্পানির লেটারপ্যাডে লিখতে হবে অথবা আপনার প্রতিষ্ঠানের নিজস্ব ইমেইল আইডি থেকে পাঠাতে হবে।
  • যিনি প্রেস রিলিজ পাঠাবেন তার নাম পদবি ও ফোন নাম্বার উল্লেখ থাকবে। যাতে কোন কোয়ারী থাকলে পত্রিকা অফিস থেকে ফোন করে জানতে পারে। একটি নমুনা স্বাক্ষর থাকতে পারে।
  • সব প্রেস রিলিজ পত্রিকার বার্তা সম্পাদক বরাবর না পাঠিয়ে বিভাগীয় সম্পাদক বরাবর পাঠাতে পারেন। যেমন তথ্যপ্রযুক্তির বিষয় হলে আইটি বিভাগে, ফ্যাশন হলে জীবনযাপন বিভাগে, কোন ট্রেনিং হলে ক্যারিয়ার বিভাগে কোন প্রতিযোগিতা হলে তারন্য বিভাগে, ব্যবসায়িক সংবাদ হলে অর্থনীতি পাতায় পাঠালে ভালো হয় অথবা দুইভাবেও পাঠাতে পারেন।
  • প্রেস রিলিজ লেখার সময় দেখবেন যতটা ছোট আকারে লেখা যায়। বিশেষ করে তিন প্যারা বা কম বেশী ১০০ – ১২০ শব্দ।
  • প্রেস রিলিজের প্রথম প্যারাটা সংবাদের নিয়মে লেখার চেষ্টা করবেন। মানে প্রথম প্যারায় মূল সামারিটা চলে আসবে যেমনটা পত্রিকার নিউজে থাকে। পুরোটাই নিউজ স্টাইলে লিখবেন, সাহিত্য বা ফিচার স্টাইলে নয়। পরবর্তী প্যারায় ডিটিইল হবে।
  • প্রেস রিলিজের উপরে প্রেস রিলিজ লেখার পাশাপাশি সুন্দর একটা শিরোনাম দিতে ভুলবেন না যেমনটা নিউজে হয়ে থাকে। যেমন আপনি মিষ্টি বিক্রি করবেন অনলাইনে। তাই শিরোনাম দিন “এবার অনলাইনে কিনতে পারেন মিষ্টি অথবা সইট এক্সপ্রেস নিয়ে নমুনা কপি সংযুক্ত করতে পারেন। যাকে প্রেস রিলিজ পাঠালেন তিনি পেলেন কিনা ফোন করে জেনে নেয়া ভালো।
  • প্রথম প্যারাতে ২০-৩০ শব্দের ভেতরে সামারিটা লিখুন। মানে আপনার পণ্যটার নাম কি? কোম্পানির নাম, কি কাজে লাগে? এর প্রধান বৈশিষ্ট্য। এরপরে আসুন বিস্তারিত। পণ্যের গুনাগুণ তুলে দরুন। প্রস্তুত কারক এর নাম এর ফিচারগুলো লিখুন। সম্ভব হলে কাস্টমার ও কোম্পানীর হাই অথরিটির কারো বক্তব্য জুড়ে দিন। প্রেস রিলিজ এর সাধে অবশ্যই ছবি দিতে ভুলে যাবেন না। শেষের লাইনে পণ্যের দাম সাইজ ও কোথায় পাওয়া যাবে সাথে ওয়েব লিংক ফোন নম্বর দিয়ে দিন।

প্রেস বিজ্ঞপ্তি লেখার নমুনা

আগামী ১৬ জুলাই থেকে জাতীয় প্রেস ক্লাব সীমিত আকারে খোলা হবে। সকাল ১১টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত করোনা স্বাস্থ্যবিধি মেনে ক্লাব কার্যক্রম চলবে। ক্লাবের লাউঞ্জ, মিডিয়া সেন্টার, লাইব্রেরি ও কার্ড রুম উল্লিখিত সময় পর্যন্ত ব্যবহার করা যাবে। ক্যান্টিন ও অতিথি আপ্যায়ন কক্ষ বন্ধ থাকবে। ক্লাব সদস্য ও স্টাফদের সার্বক্ষণিক মাস্ক ব্যবহার করতে হবে। এ ছাড়া স্বাস্থ্যবিধি ও গৃহীত সতর্কতামূলক ব্যবস্থা অনুসরণ করতে হবে ।

আজ ক্লাব সভাপতি সাইফুল আলমের সভাপতিত্বে ব্যবস্থাপনা কমিটির সভায় মহামারি করোনা ভাইরাসের কারণে গত ২০ মার্চ থেকে আরোপিত লকডাউন সীমিত আকারে তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়। লকডাউন সময়ে জাতীয় প্রেস ক্লাবের ৯জন স্থায়ী সদস্য মারা যান । সভায় তাঁদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

ফরিদা ইয়াসমিন

সাধারণ সম্পাদক

আরো পড়ুন ;-স্ট্যাম্প লেখার নিয়ম ছবি [pdf সহ]

শোক দিবস নিয়ে প্রেস বিজ্ঞপ্তি লেখার নমুনা

শিরোনাম: “শোকাবহ আগস্ট” মোংলা বন্দরে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচী

বাঙ্গালী জাতির মহান নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাৎ বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে মোংলা বন্দর কর্তৃপক্ষ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচী পালনের সিদ্ধান্ত গ্রহন করে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২২ পালনের প্রস্তুতিমূলক সভায় কমডোর এ কে এম ফারুক হাসান, বিএন, চেয়ারম্যান, মোংলা বন্দর কর্তৃপক্ষের সভাপতিত্বে কর্তৃপক্ষের সকল সদস্য, বিভাগীয় প্রধান ও অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে এ সিদ্ধান্ত গৃহীত হয়। কর্মসুচির মধ্যে রয়েছে মবক এর সকল কর্মচারীর কালব্যাজ ধারণ (মাসব্যাপী), ১৫ আগস্ট বন্দরের সকল স্থাপনায় জাতীয় পতাকা উত্তোলন, স্থানীয় জনগণের জন্য একদিন ফ্রি প্রাথমিক চিকিৎসা, কোরআন খতম ও কাঙ্গালী ভোজ। এছাড়া মোংলা বন্দর কর্তৃক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আলোচনা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাক্ষন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী ও দোয়া মাহফিল।

শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি লেখার নিয়ম

কোন শিক্ষা প্রতিষ্ঠান যেমন স্কুল, কলেজ কিংবা মাদ্রাসা এর জন্য শিক্ষক নিয়োগের প্রয়োজন হয়৷ আর শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি সুন্দর এবং আকর্ষনীয় হলে আবেদনকারীর যথাযথ মনযোগ আকর্ষণ করা সম্ভব হয়। কি কি বিষয়ের শিক্ষক নিয়োগ দিতে হবে তা উল্লেখ করে দিতে হবে৷ কোন অভিজ্ঞতা লাগবে কিনা এবং বেতন-ভাতার উল্লেখ করে দিতে হবে। সেই সাথে দিতে হবে যোগাযোগ করার ঠিকানা। যোগাযোগের মাধ্যমটাও বলে দিতে হবে। 

শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি লেখার নমুনা-১

আদ্-দ্বীন ফাউন্ডেশন পরিচালিত আকিজ কলেজিয়েট স্কুল, নাভারণ, যশোর-এ নিম্নোক্ত পদ সমূহে জনবল নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

১. প্রভাষক

ইংরেজি, পরিসংখ্যান,রসায়ন গণিত,পদার্থ বিজ্ঞান।

শিক্ষাগত যোগ্যতা: সংশ্লিষ্ট বিষয়ে অনার্সসহ মাস্টার্স। যে কোন দুটিতে ১ম শ্রেণী থাকতে হবে। শিক্ষা জীবনে কোন তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়।

বেতন ও অন্যান্য সুবিধা : শিক্ষানবিশ প্রথম তিন মাস ২০ হাজার টাকা এবং পরবর্তী মাস থেকে ২৩ হাজার টাকা মাসিক বেতন প্রদান করা হবে। অধিকতর যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের বেতন আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হবে।

২. গ্রন্থাগারিক: গ্রন্থাগার বিজ্ঞানে অনার্স সহ মাস্টার্স পাশ। অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বেতন আলোচনা সাপেক্ষে।

এছাড়া প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী বেতন বৃদ্ধি, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুয়িটি, ইনসেনটিভ ও উৎসব ভাতা সুবিধা প্রদান করা হবে।

আগ্রহী প্রার্থীদের সভাপতি বরাবর আবেদনপত্র, জীবনবৃত্তান্ত (ফোন নম্বরসহ), শিক্ষাগত যোগ্যতা সনদের ফটোকপি ও দুই কপি ছবিসহ মানব সম্পদ বিভাগ, আদ্-দ্বীন ফাউন্ডেশন, কর্পোরেট অফিস (৭তলা), ২ বড় মগবাজার, ঢাকা-১২১৭ এই ঠিকানায় আগামী ১৫ জানুয়ারি ২০২০ তারিখের মধ্যে পৌঁছাতে হবে। খামের উপর পদের নাম লিখতে হবে।

শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি লেখার নমুনা-২

গোপালগঞ্জ জেলার সদর উপজেলাধীন ‘পল্লীমঙ্গল ইউনাইটেড একাডেমি এন্ড কলেজ’ এর জন্য (১) বাংলা (২) গণিত (৩) রসায়ন (৪) সমাজকর্ম (৫) পৌরনীতি ও সুশাসন (৬) যুক্তিবিদ্যা (৭) হিসাব বিজ্ঞান বিষয়ে প্রভাষক নিয়োগের উদ্দেশ্যে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

২। আবেদনকারীর যোগ্যতা :

(ক) প্রার্থীকে অবশ্যই (NTRCA) এর নিবন্ধনকৃত হতে হবে। (খ) সংশ্লিষ্ট বিষয়ে অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রি। (গ) শিক্ষা জীবনে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমান গ্রহণযোগ্য নয়।

৩। আগ্রহী প্রার্থীকে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত), পল্লীমঙ্গল ইউনাইটেড একাডেমি এন্ড কলেজ, কাজুলিয়া, গোপালগঞ্জ বরাবর ৫০০ (পাঁচশত) টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট, প্রয়োজনীয় সনদপত্র, ছবি, মোবাইল নম্বরসহ আবেদনপত্র আগামী ২৪-০৯-২০২০ তারিখের মধ্যে উক্ত প্রতিষ্ঠানের ঠিকানায় পৌঁছাতে হবে।

৪। প্রার্থীকে মূল সনদপত্রসহ আগামী ০৩-১০-২০২০ তারিখ সকাল ১০টায় নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য পল্লীমঙ্গল ইউনাইটেড একাডেমি এন্ড কলেজে উপস্থিত থাকতে হবে

সার্টিফিকেট হারানো বিজ্ঞপ্তি লেখার নিয়ম

অনেক সময় আমাদের শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ সার্টিফিকেটগুলো হারিয়ে যায়। সার্টিফিকেট শিক্ষা বোর্ড থেকে কিংবা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে উত্তোলন করা যায়। এজন্য থানায় জিডি করতে হয়। সেই সাথে পত্রিকায় বিজ্ঞাপন দিতে হয় যে, আপনার সেই সার্টিফিকেটটি হারিয়েছে। মনে রাখবেন পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়ার সময় আপনার যে সার্টিফিকেট হারিয়েছে। সেই সার্টিফিকেট অনুযায়ী পরীক্ষার রোল এবং পাশের সন উল্লেখ করতে হবে। পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়ার জন্য কিভাবে সার্টিফিকেট হারানো বিজ্ঞপ্তি লিখবেন তার নমুনা নিচে উল্লেখ করা হলো। 

সার্টিফিকেট হারানোর বিজ্ঞপ্তির কয়েকটি নমুনা

১/আমার এইচএসসির মূল সার্টিফিকেট হারিয়েছে। যার রেজিস্ট্রেশন নং ৮৯৬৫৩৭, রোল নং ৫৫০৪৭১, শিক্ষাবর্ষ-২০১০-১১, বোর্ড ঢাকা, পাসের সন ২০১২, বাণিজ্য বিভাগ। মিরপুর মডেল থানায় জিডি নং ১২৩৪/২২, তারিখ ১৬/১২/২২। মোছলিমা তাসমীম।

২/ আমার এসএসসি এবং এইচএসসি এর মূল সনদপত্র ও নম্বরপত্র হারিয়েছে। এসএসসি রোল নং-১৩১৭৮৪, রেজিস্ট্রেশন নং ২৯৭৪৪১, বোর্ড-ঢাকা, পাসের সন ২০১১ এবং এইচএসসি রোল নং ১৩৫৮৮৫, রেজিস্ট্রেশন নং ৫৪৬৬৯৫, বোর্ড-ঢাকা, পাসের সন- ২০১৩। টাঙ্গাইল মডেল থানার জিডি নম্বর-৬৫১, তাং- ১২/১২/২২। আব্দুর রহমান। যাবু-৫৩৬১/১৮

বাংলা বিজ্ঞপ্তি লেখার নিয়ম

এছাড়া অনেক সময় নানান প্রকার বিজ্ঞপ্তি লেখা যেতে পারে। যেমন কিছু হারানো গেলে বা জনসাধারণের জন্য প্রযোজ্য কোন নির্দেশ, করণীয় ইত্যাদি উল্লেখ করে বিজ্ঞপ্তি দেওয়া যেতে পারে। এক্ষেত্রে তারিখ এবং যিনি বিজ্ঞপ্তি দিবেন তার নাম ও স্বাক্ষর থাকা জরুরি। অফিসিয়াল প্যাড ব্যাবহার করে বিজ্ঞপ্তি দেওয়া যেতে পারে। এতে করে বিশ্বাসযোগ্যতা বাড়বে।

আরো পড়ুন ;- অঙ্গীকারনামা লেখার নিয়ম (নমুনা ও pdf সহ)

বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি লেখার নমুনা

ইদানীং জাতীয় প্রেস ক্লাবের ক্যান্টিন, লাউঞ্জ, বারান্দা ও কাবাব চত্বরে সম্মানিত কতিপয় সদস্যের সঙ্গে কিছু বহিরাগত লোকজনের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। এতে ক্লাবের সুষ্ঠু পরিবেশ ও নিয়ম শৃংখলার ব্যত্যয় ঘটছে।

ক্লাব সুষ্ঠুভাবে পরিচালনা ও সার্বিক নিয়ম শৃংখলা বজায় রাখার স্বার্থে বহিরাগতদের নিয়ে ক্লাবে অবস্থান না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। কেউ এর ব্যত্যয় ঘটাবেন না, এটা আমাদের প্রত্যাশা।

এ ব্যাপারে সবার সহযোগিতা একান্তভাবে কাম্য।

ইলিয়াস খান

সাধারণ সম্পাদক

বিজ্ঞপ্তি লেখার নিয়ম ছবি
বিজ্ঞপ্তি লেখার নিয়ম ছবি
একটি হারানো বিজ্ঞপ্তি
একটি হারানো বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তি লেখার নিয়ম pdf

উপরের আর্টিকেল পড়ে আপনারা বিজ্ঞপ্তি লেখার নিয়ম আশা করি বুঝতে পেরেছেন।আপনাদের সুবিধার্থে নিম্নে বিজ্ঞপ্তি লেখার কয়েকটি নমুনার pdf দেওয়া হলো;-

  1. নিয়োগ বিজ্ঞপ্তি লেখার নমুনা pdf
  2. প্রেস বিজ্ঞপ্তি লেখার নমুনা pdf
  3. বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি লেখার নমুনা pdf

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *