অডিও নিয়ে কাজ করার জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয় ? সেরা অডিও এডিটিং সফটওয়্যার

অডিও নিয়ে কাজ করার জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয় ? সেরা অডিও এডিটিং সফটওয়্যার

অডিও এডিটিং সফটওয়্যার: আমাদের অনেকেরই অডিও এডিট করার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার এর প্রয়োজন হয়। বিশেষ করে যারা ভিডিও বানায় এবং বিভিন্ন মাধ্যমে আপলোড করে তাদেরকেও অডিও নিয়ে কাজ করতে হয়। ভিডিওর মধ্যে হচ্ছে অডিও থাকে সেটাও এডিট করার প্রয়োজন হয়।

আর এডিট করতে হলে অবশ্যই প্রয়োজন হয় সফটওয়্যারের। আমরা হয়তো অনেকেই জানিনা অডিও নিয়ে কাজ করার জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয়। কোনটা দিয়ে ভালোভাবে অডিও এডিট করা যায়। আজকে আমরা আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব অত্যন্ত জনপ্রিয় কিছু অডিও এডিটিং সফটওয়্যারের সাথে।

নিচে আলাদা আলাদা করে প্রত্যেকটি অডিও সফটওয়্যার এর বিস্তারিত আলোচনা করা হলো।

অডিও নিয়ে কাজ করার জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয়?

অডিও এডিটিং এর জন্য বেশ কয়েকটি সফটওয়্যার রয়েছে। আজকে আমরা যথাক্রমে ৩১ টি সেরা অডিও এডিটিং সফটওয়্যার ও তার একটি ছোট রিভিও দিবো। তো চলুন নেওয়া যাক্।

৩১ টি সেরা অডিও এডিটিং সফটওয়্যার ২০২২

অডিও এডিটিং সফটওয়্যার
অডিও এডিটিং সফটওয়্যার

Audacity

Audacity অন্যতম জনপ্রিয় অডিও সম্পাদনাকারী সফটওয়্যার। যে কেউ নিজের অডিও ফাইলগুলি তৈরি করতে এবং পরিচালনা করতে চায় তার পক্ষে এটি একটি প্রথম পছন্দ। প্রোগ্রামটি অডিও ক্লিপগুলি ছাঁটাই করা এবং কাটা থেকে শুরু করে বিশেষ প্রভাব প্রয়োগ এবং রেকর্ডিং শব্দ পর্যন্ত সবকিছু করতে পারে।

অবিশ্বাস্যভাবে শক্তিশালী হওয়া ছাড়াও এটি আরও প্লাগইন সাথে নিয়ে আসে যা দিয়ে আপনি অডিওতে আরও বেশি প্রভাব তৈরি করতে ব্যবহার করতে পারেন। আপনি কোন ধরণের প্রকল্পে কাজ করছেন তা বিবেচনা না করেই আপনি প্লাগইন এবং ইন্টিগ্রেশনগুলি ব্যবহারের জন্য ফ্রিতে ব্যবহার করে এই প্রোগ্রামের সক্ষমতাগুলি দ্রুত প্রসারিত করতে পারেন।

এর প্রচুর বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও, Audacity আশ্চর্যজনকভাবে ব্যবহার করা সহজ। এর ইউজার ইন্টারফেস ব্যবহারকারীদের সহজেই প্রোগ্রামের কয়েকটি জনপ্রিয় সরঞ্জাম অ্যাক্সেস করতে দেয়। Audacity আপনাকে মাইক্রোফোন বা কম্পিউটার প্লেব্যাক ব্যবহার করে রেকর্ড করতে দেয়।

প্রোগ্রামটি 192,000Hz পর্যন্ত নমুনা হার পরিচালনা করতে পারে। এটি রেকর্ডিং প্রক্রিয়া চলাকালীন ভলিউম স্তরগুলিও পর্যবেক্ষণ করতে পারে, যা প্রকল্পটি সম্পূর্ণ হওয়ার আগে সমস্যাগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে।

সেই সাথে প্রোগ্রামটি বিভিন্ন ফাইল ফর্ম্যাটগুলিও আমদানি করতে পারে। এই ফাইলগুলি তখন সিঙ্কিং এবং মসৃণতার মতো বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে অডিও পরিবর্তন করা যেতে পারে।

Audacity এর সুবিধা হলো এটি দিয়ে প্লাগইন সমর্থন করে। উন্নত অডিও সম্পাদনা ক্ষমতা রয়েছে এবং প্রচুর বৈশিষ্ট্য এবং প্রভাব রয়েছে। Audacity এর অসুবিধা হলো এর কিছু কিছু বৈশিষ্ট্য অসঙ্গতিপূর্ণ।

আরো পড়ুন: সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার ও এদের সুবিধা-অসুবিধা

Ocenaudio

Ocenaudio তে Audacity এর মতো বৈশিষ্ট্য নাও থাকতে পারে। তবে এটি এখনও অপেশাদার এবং পেশাদারদের জন্য একটি দুর্দান্ত অডিও সম্পাদনা সফটওয়্যার। কম সিস্টেমের সংস্থান ব্যবহার করা এবং ব্যবহার করা সহজ। এর অর্থ হ’ল এটি হিমশীতল কম প্রবণ।

বিভিন্ন বিল্ট-ইন ফিল্টার এবং একাধিক ভিএসটি প্লাগইনগুলির জন্য সমর্থন সহ, Ocenaudio যে কেউ যারা তাদের বিকল্পগুলি প্রসারিত করতে চাইছেন তাদের জন্য দুর্দান্ত সম্পাদনা সফটওয়্যার হতে পারে। ইন্টারফেসটি ব্যবহারকারী-বান্ধব।

ওপেন ফাইলগুলি একটি তালিকায় প্রদর্শিত হয় এবং এটি একটি বর্ণালী বিকল্প সরবরাহ করে। এটি অন্যান্য ফ্রি অডিও সম্পাদকদের মতো নয়। এটি কোনও ভলিউম সূচক প্রদর্শন করে না। তবে পরিবর্তে লেবেলযুক্ত অক্ষগুলি ব্যবহার করে। ওসেনোডিওর সাহায্যে আপনি কেবল কাট এবং ক্লিপগুলি পেস্ট করার চেয়ে আরও বেশি কিছু করতে পারেন।

আপনি ফিল্টার প্রয়োগ করতে এবং প্রভাব তৈরি করতে পারেন। এটি ব্যবহার করা সহজ, যাতে আপনি আপনার সম্পাদনাটি কয়েক ঘন্টার পরিবর্তে কয়েক মিনিটের মধ্যে সম্পন্ন করতে পারেন। দুর্ভাগ্যক্রমে, এখানে আপনি Audacity এর মত বিভিন্ন ফিল্টারগুলি আপনার মতো করে তৈরি করার পরে আর সংগঠিত করতে পারবেন না।

Ocenaudio আপনাকে একই সাথে একক ফাইলে একাধিক পরিবর্তন করতে দেয়। তারপরে আপনি এগুলিকে এমন গ্রুপগুলিতে সংগঠিত করতে পারেন যা ফাইলের বিভিন্ন অংশ সম্পাদনা করা সহজ করে তোলে। আপনি যদি সহজেই ব্যবহারযোগ্য অডিও সম্পাদনা সফটওয়্যার খুঁজে থাকেন, তবে Ocenaudio আপনার জন্য ভালো একটি সফটওয়্যার।

Ocenaudio এর বিশেষ সুবিধাগুলো হলো ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস। অসংখ্য ফিল্টার এবং বর্ণালী প্রভাব। আর অসুবিধা হিসেবে ধরা যায় এফেক্ট স্ট্যাক সাপোর্ট না করা এবং ওপেন সোর্স না হওয়া।

Acoustica

Acoustica বেসিক সংস্করণটি এই অডিও সম্পাদনা প্রোগ্রামের বিনামূল্যে সংস্করণ। যদিও এতে অর্থ প্রদানের সংস্করণে অন্তর্ভুক্ত কিছু বৈশিষ্ট্য নেই, যেমন মাল্টি-ট্র্যাক সম্পাদক এবং ৭.১ এ চারপাশের সাউন্ডের জন্য সমর্থন রয়েছে। তবুও এটি অডিও প্রকল্পগুলিতে সহায়তা করার জন্য অনেকগুলি টুলস সরবরাহ করে। অ্যাকোস্টিকা একটি মধ্য-পন্থী সফ্টওয়্যার।

এটি অড্যাসিটি বা ওসেনোডিওর মতো উন্নত নয়, তবে এটি সম্পাদক বা এমপিথ্রি কাটারের চেয়ে আরও পরিশীলিত টুলস। Acoustica বেসিক সংস্করণটি কেবলমাত্র অডিও সম্পাদনা দিয়ে শুরু করা লোকদের জন্য কার্যকর। এটি সাধারণ রেকর্ডিং তৈরি করতে এবং একাধিক ফাইল পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে।

প্রোগ্রামের সমস্ত সম্পাদনা বৈশিষ্ট্যগুলি নন-ডেস্ট্রাক্টিভ। তাই আপনি যে কোনও সময় দ্রুত মূল ফাইলে ফিরে যেতে পারেন। এটি কাস্টমাইজ করাও সহজ এবং মেনুগুলি সুসংহত। সর্বাধিক ব্যবহৃত সরঞ্জামগুলি সহজেই নাগালের মধ্যে স্থাপন করা হয়।

প্রোগ্রামটির অন্যতম প্রধান সুবিধা হ’ল এর প্রভাব চেইন, যা আপনাকে একে অপরের উপরে বিভিন্ন প্রভাব স্তর করতে দেয়। এর মধ্যে ইকো এবং রিভার্ব এবং ভলিউম পরিবর্তন এবং বিবর্ণের মতো বিকল্প রয়েছে। প্রোগ্রামে অন্তর্ভুক্ত অনেকগুলি প্রভাব নেই, তবে আপনি প্লাগইন হিসাবে আরও ডাউনলোড করতে পারেন।

আপনি যদি অডিও সম্পাদনায় নতুন হন তবে Acoustica এর প্রাথমিক সংস্করণটি আপনার বেশিরভাগ প্রয়োজন পরিচালনা করতে সক্ষম হওয়া উচিত। সেইসাথে এটি খুব নমনীয়, যাতে আপনার চাহিদা বাড়ার সাথে সাথে আপনি এর বৈশিষ্ট্যগুলি দ্রুত প্রসারিত করতে পারেন।

Acoustica সুবিধা হলো সহজেই ব্যাবহার করা যায়। এফেক্ট লেয়ারিং সুবিধা পাওয়া যায়। নন ডেস্ট্রাক্টিভ এডিটের সুবিধা। আর অসুবিধা হলো ফ্রি ভার্সন বেশিদিন আপডেট দেয় না।

Garage Band

Garage Band অ্যাপল কম্পিউটারগুলির জন্য নির্মিত একটি বিনামূল্যে অডিও সম্পাদনা সফ্টওয়্যার। নতুন সংস্করণে একটি স্নিগ্ধ, পেশাদার ইন্টারফেস রয়েছে যা উচ্চ-ওয়ার্কস্টেশনগুলির মতো দেখায়। Garage Band একটি শক্তিশালী প্রোগ্রাম, এবং এটি ফ্রি।

এটি নতুনদের জন্য দুর্দান্ত করে তোলে। কোনও প্রকল্প তৈরি করার সময় প্রথম পদক্ষেপটি একটি টেম্পলেট নির্বাচন করা। এর পরে, আপনাকে মূল ইন্টারফেসের সাথে উপস্থাপন করা হবে যা একটি সফল প্রকল্প তৈরি করতে সমস্ত প্রয়োজনীয় সরঞ্জাম প্রদর্শন করে।

সম্পাদনা সরঞ্জামগুলি স্ক্রিনের নীচের অংশে অবস্থিত। রেকর্ডিংয়ের প্রক্রিয়া রেকর্ড আইকনটি ক্লিক করার মতোই সহজ। আপনি একটি এমআইসি সংযোগ করতে একটি ইউএসবি চালিত মাইক্রোফোন বা অডিও ইন্টারফেস ব্যবহার করতে পারেন।

প্রোগ্রামটি আপনাকে ২৫৫ টি ট্র্যাক মিশ্রিত করতে এবং রেকর্ড করতে দেয়। আপনি প্ল্যাটফর্মে একাধিক টেক এবং ড্রপ ভয়েস মেমো রেকর্ডিং তৈরি করতে পারেন।

যদিও গ্যারেজ ব্যান্ডের প্রাথমিক বৈশিষ্ট্যগুলি বেশ শক্তিশালী, উন্নত ফাংশনগুলি ব্যবহারের জন্য উপলব্ধ। এর মধ্যে একটি হ’ল ফ্লেক্স টাইম বৈশিষ্ট্য এবং গ্রোভ ট্র্যাক, যা আপনাকে পৃথক ট্র্যাকের ছন্দটি সিঙ্ক্রোনাইজ করতে দেয়। গ্যারেজ ব্যান্ডের একটি মিক্সিং বোর্ড নেই, তবে এটিতে একটি ডেডিকেটেড বিন্যাস উইন্ডো রয়েছে।

এটি ব্যবহারকারীদের তাদের মিশ্রণ সেশনগুলি তৈরি এবং পরিচালনা করতে সহায়তা করে। অডিও ট্র্যাকগুলি মিক্সিং এবং রেকর্ডিং ছাড়াও, বিন্যাস উইন্ডোটি ব্যবহারকারীদের স্টেরিওতে EQ এবং প্যান চ্যানেলগুলি সামঞ্জস্য করতে দেয়।

যদিও এটি কোনও পেশাদার-গ্রেড অডিও ওয়ার্কস্টেশন নয়। Garage Band এর মাস্টারিং ট্র্যাকটি কম্পিউটার সফ্টওয়্যারটিতে একটি অত্যন্ত ভালো এবং প্রশংসিত সংযোজন।

Garage Band এর সুবিধা বলতে গেলে, এটি ইউজার ফ্রেন্ডলি, ম্যাক ওস এ এটি ফ্রিতে পাওয়া যায় এবং ভোকাল এবং ইন্সট্রুমেন্ট রেকর্ড করতে পারে৷ আর অসুবিধা হলো অডিও এডিটিং এর জন্য প্রফেশনালদের জন্য এর ব্যাসিক প্রোগ্রাম যথেষ্ট নয়।

WavePad

WavePad একটি শক্তিশালী অডিও সম্পাদনা এবং মিক্সিং সরঞ্জাম। যারা অ্যালবাম তৈরি করতে বা অডিও ফাইলগুলি রূপান্তর করতে চাইছেন এমন কেউ ব্যবহার করতে পারেন। এটিতে বিভিন্ন নিয়ন্ত্রণ এবং বৈশিষ্ট্য রয়েছে যা এই কাজগুলি সম্পাদন করা সহজ করে তোলে।

তুলনামূলকভাবে হালকা শেখার বক্ররেখার সাথে ইন্টারফেসটি পরিষ্কার এবং সোজা। ওয়েভপ্যাডের সরঞ্জামগুলির মধ্যে একটি ইকুয়ালাইজার, অটো-ট্রিম এবং ফেইড-ইন / ফেইড-আউট অন্তর্ভুক্ত রয়েছে। প্রোগ্রামটির প্রয়োজনীয় ফাংশনগুলি শিখতে খুব সহজ। এটি অডিও ফাইলগুলিকে বিভিন্ন ফর্ম্যাটে রূপান্তর করতে পারে এবং এটি সামগ্রী এক্সপার্ট এবং ইমপোর্ট করতেও সক্ষম।

এটিতে রিভার্ব এবং ইকো এর মতো বিভিন্ন ফিল্টার এবং প্রভাব রয়েছে যা রেকর্ডিংগুলি পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে। আপনি তৃতীয় পক্ষের প্লাগইনগুলি ব্যবহার করে WavePad এর কার্যকারিতা প্রসারিত করতে পারেন। দুর্ভাগ্যক্রমে, বিবর্ণ বিকল্পগুলি বেসিক এবং ম্যাকের চেয়ে পিসিগুলিতে আরও ভাল কাজ করে বলে মনে হয়। তবে, বাগ এবং গ্লিটগুলি সরানো হয়েছে তা নিশ্চিত করতে প্রোগ্রামটি ক্রমাগত আপডেট করা হয়।

সমর্থন দলটি প্রশ্নের জবাবে দুর্দান্ত। যদিও ওয়েভপ্যাড ব্যবহার করা খুব সহজ, এটি একবারে কেবল একটি অডিও উৎস সমর্থন করে। আপনি একাধিক ট্র্যাক মিশ্রিত করতে মিক্সপ্যাড, একটি সামঞ্জস্যপূর্ণ প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। অন্যান্য অডিও সম্পাদনা প্রোগ্রামগুলির মতো, ওয়েভপ্যাডের একটি সম্প্রদায় ফোরাম রয়েছে যেখানে ব্যবহারকারীরা তাদের ধারণাগুলি নিয়ে আলোচনা করতে এবং প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

যদিও এটিতে অন্যান্য প্ল্যাটফর্মগুলির মতো টিউটোরিয়াল এবং ডকুমেন্টেশন নেই, তবুও আপনাকে শুরু করতে সহায়তা করার জন্য অনেকগুলি সংস্থান রয়েছে। ওয়েভপ্যাডের সাহায্যে আপনি অডিও সম্পাদনা এবং রেকর্ডিং কার্য সম্পাদন করতে পারেন। এটি নিখরচায় থাকলেও এটি এখনও কিছু পেশাদার অডিও প্রোগ্রামগুলির মতো একই কার্যকারিতা সরবরাহ করে।

WavePad এর সুবিধাগুলো হলো সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেস, বড় সাউন্ড লাইব্রেরি, অসংখ্য এফেক্ট এবং ফিল্টার, নন-ডেস্ট্রাক্টিভ সম্পাদনা, ৪০ টিরও বেশি ফাইল ফর্ম্যাট সমর্থন করে এবং অসুবিধা হলো একত্রে ব্যাচ ফাইল এডিট করতে পারে না।

Ardour

Ardor একটি বিনামূল্যের সফ্টওয়্যার যাকে প্রায়ই উপেক্ষা করা হয়।  এটি একটি ক্রস-প্ল্যাটফর্ম টুল যা একাধিক ট্র্যাক পরিচালনা করতে সক্ষম।

Ardor হল একটি ওপেন সোর্স অডিও কনভার্সন টুল যা যেকোনো OS এর সাথে ব্যবহার করা যেতে পারে।  প্রোগ্রামটি একাধিক অডিও ফরম্যাট সমর্থন করে এবং সরাসরি ইন্টারফেসে একত্রিত প্লাগইনগুলির সাথে ব্যবহার করা যেতে পারে।

Ardour-এর সহজে ব্যবহারযোগ্য ডিজাইন এবং বিস্তৃত অডিও এডিটিং টুলস এটিকে প্রজেক্ট তৈরি করার জন্য একটি আদর্শ পছন্দ করে তোলে।  এছাড়াও কাজগুলি স্বয়ংক্রিয় করার জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে।  এগুলি আপনাকে প্রভাব তৈরি করতে এবং আপনার মিশ্রণগুলি নিরীক্ষণ করতে দেয়।

প্রোগ্রামটি একাধিক ডিভাইসের সাথে সম্পূর্ণ সিঙ্ক এবং পরিবহন সমর্থন করে। এছাড়াও একটি ভিডিও-মনিটর ভিউ আছে যা ভিডিও দেখার জন্য আদর্শ।  এটি ফাঁকা ফ্রেমগুলিকে অডিওতে রূপান্তর করতে পারে এবং ভিডিও-ফ্রেম গ্রানুলারিটিতে অডিও অঞ্চলগুলি সরাতে পারে।  

এর অ-ধ্বংসাত্মক EQ একটি আপগ্রেড যা সীমাহীন সংশোধনের জন্য অনুমতি দেয়। Ardor একক ট্র্যাক জন্য ভাল কাজ করতে থাকে.  এর বীট-ম্যাচিং খুব স্বজ্ঞাত নয়, এবং ডিজেগুলি বিকল্প সফ্টওয়্যার ব্যবহার করে আরও ভালভাবে স্থাপন করা হবে।

প্ল্যাটফর্মটি সঙ্গীতজ্ঞ, সম্পাদক এবং প্রোগ্রামারদের জন্য দুর্দান্ত।  এটিতে এমন সমস্ত বৈশিষ্ট্য রয়েছে যা লোকেরা তাদের গো-টু অডিও সফ্টওয়্যারে খোঁজে।  উচ্চ-মানের ফাংশন এবং ব্যবহারকারী-বান্ধব ডিজাইন এটিকে উন্নত ব্যবহারকারীদের জন্য আদর্শ করে তোলে।

Ardour এর সুবিধা হলো মসৃণ ইন্টারফেস, প্লাগইন সমর্থন, জটিল কাজ সম্পাদন করতে পারেন, নন-ডেস্ট্রাক্টিভ সম্পাদনা, Windows, macOS, এবং Unix এর সাথে সামঞ্জস্যপূর্ণ ইত্যাদি। এর প্রধান অসুবিধা হলো এটি ডাবল ট্র‍্যাক এডিটিং এর জন্য আদর্শ নয়।

Ohm Studio

ডিজিটাল গানের উত্থান আমাদের অনলাইন সঙ্গীত অভিজ্ঞতাকে নতুনভাবে রূপান্তরিত করেছে। অডিও সম্পাদনাও এর ব্যতিক্রম নয়। ২০১৩ সালে চালু হওয়ার সময় Ohm Studio, Curve এর চেয়ে এগিয়ে ছিল। সঙ্গীত প্রকল্পগুলি তৈরি এবং ভাগ করে নেওয়ার ক্ষেত্রে এটির উদ্ভাবনী পদ্ধতি ছিল একটি অসাধারণ পরিবর্তনকারী উদ্ভাবন যা আজও বিকশিত হচ্ছে।

যদিও এটি একটি মৌলিক সফ্টওয়্যার, Ohm Studio হল একটি চমৎকার রিয়েল-টাইম এডিটিং টুল যা বাজারের যে কোনোটির থেকে আলাদা। এর সবচেয়ে অনন্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল লাইভ ক্লাউডে আপনার সমস্ত প্রকল্পের ডেটা সংরক্ষণ করার ক্ষমতা।  

এটি অন্যদের জন্য আপনার কাজ অ্যাক্সেস করা এবং শেয়ার করা অবিশ্বাস্যভাবে সহজ করে তোলে, সহযোগিতামূলক সম্পাদনার অনুমতি দেয়।

আপনি প্রতিটি ফাইলের গোপনীয়তা সেট করতে পারেন এবং সমন্বিত চ্যাট বৈশিষ্ট্য অন্যদের সাথে যোগাযোগ করা সহজ করে তোলে।  এটিতে স্টিকি নোটও রয়েছে যা ব্যবহারকারীদের অন্যান্য প্রকল্পের সদস্যদের জন্য টাইমলাইনে বার্তা ছেড়ে যেতে দেয়।

ওহম স্টুডিও সঙ্গীত তৈরি এবং সম্পাদনার উপর দৃষ্টি নিবদ্ধ করে। পেশাদার অডিও ওয়ার্কস্টেশন হিসাবে বিবেচনা করার জন্য এটিতে সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে, তবে এটিতে চক্র-ভিত্তিক রেকর্ডিংয়ের অভাব রয়েছে।

ইন্টারফেসটি আকর্ষণীয় এবং কার্যকরী, কিন্তু ট্র্যাকগুলি জমা করা শুরু হলে এটি বিভ্রান্তিকর হয়ে ওঠে।  প্লাস সাইডে, এতে সাইডচেইনিং, চ্যানেল স্ট্রিপ কন্ট্রোল এবং সাব-গ্রুপিং এর মতো বিভিন্ন উন্নত মিক্সিং বৈশিষ্ট্য রয়েছে।

রেকর্ডিং প্রক্রিয়াটি একটু চ্যালেঞ্জিং হতে পারে, বিশেষত যেহেতু এটি রেকর্ড করার আগে ট্র্যাক এবং প্রকল্প প্রস্তুত করা জড়িত।  যাইহোক, আপনি বিনামূল্যে সংস্করণের সাথে যন্ত্রের ব্যাঙ্ক, একটি ভার্চুয়াল ইন্সট্রুমেন্ট সিমুলেটর এবং সাউন্ড লাইব্রেরি সহ প্রচুর বৈশিষ্ট্য পাবেন।

আপনি যদি অনলাইন সহযোগিতার অনুরাগী হন, তাহলে প্রোগ্রামের বিনামূল্যের সংস্করণটি অন্বেষণ করার মতো। এর সুবিধা হলো দূরবর্তী সহযোগিতার ক্ষমতা, উন্নত নিয়ন্ত্রণ বৈশিষ্ট্য, ব্যবস্থায় স্টিকি নোট, বিভিন্ন ইমপোর্ট এবং এক্সপোর্ট ব্যবস্থা। আর Ohm Studio এর অসুবিধা হলো রেকর্ডিং এর জন্য যথেষ্ট নয় এবং শুধুমাত্র ১০ টি প্লাগিন সমর্থন করে।

Cakewalk

আগের দিনে Sonar সবচেয়ে জনপ্রিয় হোম রেকর্ডিং সফ্টওয়্যার প্রোগ্রামগুলির মধ্যে একটি ছিল। বিশেষ করে এর অনন্য ইন্টারফেস এবং বৈশিষ্ট্যগুলির কারণে। এটি গিবসন দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল, এবং কয়েক রুক্ষ বছর পরে, সফ্টওয়্যারটি পুনর্নির্মাণ করা হয়েছিল।  

ব্যান্ডল্যাব টেকনোলজিস দ্বারা প্রকাশিত হওয়ার পর এটিকে Cakewalk বলা হয়।  প্রোগ্রামটি এখন সম্পূর্ণ অথেনটিকেশনসহ একটি বিনামূল্যের সংস্করণ হিসাবে উপলব্ধ করা হয়। এটি অডিও সম্পাদনা, মিশ্রণ এবং রেকর্ডিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে।

ড্রাম রিপ্লেসারের মতো সাধারণ বৈশিষ্ট্যগুলি ছাড়াও, কেকওয়াক থিম এডিটর এবং মিউজিক প্যাকের মতো বিভিন্ন অতিরিক্ত সরঞ্জামও অফার করে।  যদিও এটি বর্তমানে লিনাক্স বা ম্যাকের জন্য উপলব্ধ নয়, এটি বিশ্বাস করা হয় যে এটি ভবিষ্যতে অন্যান্য প্ল্যাটফর্মের জন্য প্রকাশ করা হবে।

Cakewalk বিভিন্ন ধরনের অডিও এডিটিং টুল যেমন টাইম-ওয়ার্পিং, অটো ক্রসফেড এবং অটোমেশনের সাথে আসে। এই সরঞ্জামগুলি ব্যবহারকারীদের একটি সহজ এবং কার্যকর পদ্ধতিতে অডিও তৈরি এবং ঠিক করতে দেয়৷ এটি একাধিক অডিও ট্র্যাক সমর্থন করে।

প্রধান মেনুতে একটি উল্লম্ব প্রদর্শন রয়েছে যা প্রোগ্রামের বিভিন্ন ট্র্যাক দেখায়।  এটিতে একটি প্রো চ্যানেল বৈশিষ্ট্যও রয়েছে যা ব্যবহারকারীদের শক্তিশালী প্রভাব প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে।  এই বিভাগে চারটি প্রধান মডিউল হল টিউব ইফেক্ট, কম্প্রেসার, EQ এবং এমুলেটর। Cakewalk একটি দুর্দান্ত অডিও সম্পাদনা সফ্টওয়্যার তবে নতুনদের জন্য একটু কঠিন হয়ে থাকতে পারে।

Cakewalk এর সুবিধা হলো ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস, প্রো চ্যানেল বিকল্প, প্লাগইনগুলির জন্য অনুমতি দেওয়া, ডেস্ট্রাক্টিভ এবং নন-ডেস্ট্রক্টিভ দুই ধরনের সম্পাদনাই আছে। অসুবিধা হলো এটি শুধু উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়।

Super Sound

Super Sound ও খুব শক্তিশালী ও পাওয়ারফুল মোবাইল অডিও এডিটিং সফটওয়্যার। এটাতে ও অডিও ল্যাব এর মতো কপি ও কাটিং, ইকুলাইজার চেঞ্জ, ভয়েস চেঞ্জার, নয়েজ রিমুভাল এর মতো সব  টুলসই পাবেন। তারপরও এই সফটওয়্যারটি সম্পর্কে কয়েকটি বাক্য ছোট করে কিছু অপশন সম্পর্কে লিখি যাতে করে আপনাদের বুঝতে সুবিধা হয়।

এই এপে আপনি ২০০০ এর ও বেশি কপিরাইট ফ্রি মিউজিক পাচ্ছেন যেটা ইউটিউবারদের জন্য বেশ সুবিধা হবে। এছাড়া যেকোন অডিও এর রেকর্ড ভলিউম যদি কম থাকে । তাহলে আপনি এই এপ দিয়ে সাউন্ড বাড়িয়ে নিতে পরবেন। এবং যেকোন ভিডিও কে অডিও তে কনভার্ট করতে পারবেন। এবং আপনার অডিওটাকে যেকোন ফর্মেটে  কনভার্ট করে সেভ করতে পারবেন।

এই এপটা এখন পর্যন্ত গুগল প্লেস্টোর থেকে ১০মিলিয়ন এর ও বেশি ডাউনলোড হয়েছে। এবং ৫০০k এর মতো ৩* রিভিউ আছে। আর এই এপটির সাইজ মাত্র ৩০ এমবি। আর এপটিরও বেশ কিছু টুলস আপনাকে টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হবে । অন্যথায় আপনি ফ্রি অপশনে যা পান অইটা দিয়ে কাজ চালাতে হবে।

Lexix Audio Editor

এই এপটি সবার খুবই পছন্দের একটা এপ্লিকেশন। কারন এই এপের ফাংশন গুলো একদম সহজভাবে সাজানো। তার জন্য যদি আপনি একদম নতুন হন তাহলেও আপনি খুব সহজেই এই এপ দিয়ে আপনি অডিও এডিটিং করতে পারবেন।

লেক্সিস অডিও এপ দিয়ে আপনি অডিও কম্প্রেশন ও অডিও স্পিড ও চেন্জ করতে পারবেন । এছাড়া এই এপে ১০টি অডিও ইকুলাইজর ইফেক্ট  আর অন্য এপের মতো আপনি অডিও ট্রিম, কাট, কপি, পেস্ট, অডিও স্পিলিট এর মতো অপশন পাবেন

এই এপটা এখন পর্যন্ত গুগল প্লেস্টোর থেকে ১০ মিলিয়ন এর ও বেশি ডাউনলোড হয়েছে। এবং ২০ লক্ষ এর মতো ৩* রিভিউ আছে। আর এই এপটির সাইজ মাত্র ১৩ এমবি। আর এপটি  ফ্রিতে ডাউনলোড করে ব্যাবহার করুন।

Gold Wave

আপনি যদি বেসিক অডিও এডিটিং এর মোবাইল এপস খুঁজেছেন তাহলে এই Gold Wave এপটি আপনার জন্য না। কারন এটা একটা প্রফেশনাল কবিও এডিটিং এপস। দেখা যায় অনেক ইউটিউবার যারা মোবাইল দিয়ে ভিডিও বানায় তারা তাদের ভিডিওর অডিও কোয়ালিটি ইমপ্রুভ করতে এই এপ ব্যবহার করে

এই এপে অন্য সব এসের মতো কাট, কপি, পেস্ট এবং বিভিন্ন ইকুলাইজর ইফেক্ট পাবেন। পাশাপাশি এই এপে আপনার ছবিও এডিটিং করার পর ২০টা ফাইল সেভ করতে পারবেন। এবং ২০টার ও বেশি ফাইল যদি সেভ করতে চান তাহলে প্রতিটা ফাইল সেভের জন্য আপনার টাকা খরচ করতে হবে।

এই এপটা এখন পর্যন্ত গুগল প্লেস্টোর থেকে দেড় লক্ষেরও বেশি ডাউনলোড হয়েছে। এবং ৫০ হাজার এর মতো ৩*+ রিভিউ আছে। আর এই এপটির সাইজ মাত্র ১৮ এমবি। আর এপটি কিছু টুলস পেইড তাই আপনার টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হবে।

Music Maker Jam

Music Maker Jam হলো এন্ডয়েডের জন্য সেরা অডিও এডিটিং অ্যাপ যা আপনি বিবেচনা করতে পারেন। মিউজিক মেকার জ্যামের সবচেয়ে বড় বিষয় হল এটি হাজার হাজার স্টুডিও-মানের লুপ, বিট এবং নমুনা সরবরাহ করে। শুধু তাই নয়, মিউজিক মেকার JAM একটি চূড়ান্ত শেয়ারিং প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের সরাসরি তাদের ট্র্যাকগুলি বিভিন্ন অডিও প্ল্যাটফর্মে শেয়ার করতে দেয় সাউন্ডক্লাউড এবং ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং আরও অনেক কিছু৷

Wave Editor

অ্যান্ড্রয়েডের জন্য Wave Editor অডিও ফাইল ফরম্যাটের বিস্তৃত সমর্থন করে এবং এটি অডিও ফরম্যাট রূপান্তর করার জন্য উপযুক্ত করে তোলে। শুধু তাই নয়, অ্যান্ড্রয়েডের জন্য ওয়েভএডিটরের সাহায্যে আপনি একাধিক ট্র্যাক একত্রিত ও সম্পাদনা করতে পারেন।

আমরা যদি সুবিধার কথা বলি, তাহলে ওয়েভএডিটর মাল্টি-ট্র্যাক মার্জিং এবং সম্পাদনা সমর্থন করে; এটি ভিজ্যুয়াল এডিটিং টুল, এক্সপোর্ট অপশনের বিস্তৃত পরিসর এবং আরও অনেক কিছু অফার করে

Adobe Audition

সৃজনশীল সফ্টওয়্যারের ক্ষেত্রে অ্যাডোব আধিপত্য বিস্তার করে এবং Adobe Audition ও এর ব্যতিক্রম নয়।  যদিও প্রতিযোগীদের ছাড়া নয়, অডিশন হল সেরা পেশাদার অডিও সম্পাদনা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি।  মূলধারার মিডিয়াতে অডিওর জন্য ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় টুলগুলির মধ্যে একটি। এই টুলটি একাধিক চ্যানেল রেকর্ড করার পাশাপাশি শব্দ কমানো এবং মিক্সিং এবং সঙ্গীত আয়ত্ত করার জন্য দুর্দান্ত।

অডিশনটি অর্থপ্রদানের সফ্টওয়্যার। তবে অবশ্যই অর্থের মূল্য যদি আপনি ফিল্টার এবং অডিও প্রভাব সহ পেশাদার-স্তরের অডিও সম্পাদনা খুঁজছেন। তবে এখনও সঙ্গীত এবং অডিও মাস্টারিংয়ের জন্য সর্বাধিক জনপ্রিয়।

এই সফ্টওয়্যারটি কিছুটা শেখার কঠিনতা নিয়ে আসে এবং নিঃসন্দেহে সেখানকার সেরাগুলির মধ্যে একটি।  অডিশনের সর্বোত্তম অংশটি হল যে আপনি যদি অবিলম্বে অর্থপ্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ না হন তবে আপনি এটি বিনামূল্যে চেষ্টা করে দেখতে পারেন।  সামগ্রিকভাবে, অডিশন হল শীর্ষ বাছাই। কারণ এটি ফাইল রেকর্ডিং এবং সম্পাদনা উভয়ের জন্য বহুমুখী সুবিধা দেয়।

Adobe Audition এর সুবিধা

  • একাধিক চ্যানেল রেকর্ড করতে সক্ষম
  • বেশ কিছু চিত্তাকর্ষক ভিজ্যুয়ালাইজেশন টুল আছে।
  • অবাঞ্ছিত ব্যাকগ্রাউন্ডের শব্দ সীমাবদ্ধ করতে শব্দ কমানোর অনুমতি দেয়।
  • অডিও পুনরুদ্ধার বৈশিষ্ট্য পেশাদার শব্দ গুণমান নিশ্চিত করে।
  • একটি স্টুডিও ওয়েভফর্ম সম্পাদক আছে।

Adobe Audition এর অসুবিধা

  • MIDI সামঞ্জস্যের সাথে আসে না
  • কিছু সেটিংস জটিল এবং এতে কিছুটা শেখার জটিলতা রয়েছে।

Logic Pro X

Logic Pro X নিঃসন্দেহে ম্যাক সিস্টেমের জন্য সবচেয়ে উপযুক্ত DAW সফ্টওয়্যারগুলির মধ্যে একটি।  এই প্রতিক্রিয়াশীল অ্যাপটিও কম লেটেন্সি। তাই আপনার রেকর্ডিং এবং প্লেব্যাকে ন্যূনতম বিলম্ব হয়, যা রেকর্ডিং প্রক্রিয়াটিকে অনেক বেশি আরামদায়ক করে তোলে।

এই সফ্টওয়্যারটি বেশ কয়েকটি পূর্ব-তৈরি লুপ, সেইসাথে সঙ্গীত বা যেকোনো ধরনের সুর রেকর্ড করার সময় কাজ করার জন্য সুবিধাজনক এবং ব্যবহারিক কিছু যন্ত্র এবং প্রভাব সহ আসে।

এই সফ্টওয়্যারটি প্লাগইন এবং সরঞ্জামগুলির একটি বড় তালিকা সহ আসে, যা রেকর্ডিং প্রক্রিয়াটিকে আরও মসৃণ করে তোলে।  তাতে বলা হয়েছে, লজিক প্রো অ্যাপল সাইটে $২০০ এর এককালীন মূল্য ট্যাগ সহ আসে এবং নিঃসন্দেহে ম্যাক ডিভাইসের জন্য সেরা কিউরেটেড DAW (ডিজিটাল অডিও ওয়ার্কপ্লেস)।

Logic Pro X এর সুবিধা

  • ভার্চুয়াল ইন্সট্রুমেন্টের বিশাল লাইব্রেরি নিয়ে আসে।
  • Apple পণ্যগুলির সাথে দুর্দান্ত সামঞ্জস্য ঘন ঘন আপডেটের কারণে অনেক সফ্টওয়্যার সমস্যা নেই।
  • সাশ্রয়ী মূল্যের — শুধুমাত্র এককালীন অর্থপ্রদান প্রয়োজন।

Logic Pro X এর অসুবিধা

  • বাজারে থাকা অন্যান্য DAW সফ্টওয়্যারগুলির তুলনায় ধীর।
  • ফাইল পরিচালনা কম জটিল হতে পারে৷
  • উইন্ডোজের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

Sound Forge

Sound Forge  অপেশাদার এবং পেশাদার উভয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় একটি সফ্টওয়্যার। যখন এটি অডিও সফ্টওয়্যারের ক্ষেত্রে আসে যেটি অপেশাদার এবং পেশাদার উভয়ের জন্যই জনপ্রিয়।  সাউন্ড ফোর্জ সেখানে সবচেয়ে জনপ্রিয় পছন্দগুলির মধ্যে একটি৷  

এই অডিও এডিটিং সফ্টওয়্যারটির GUI (গ্রাফিকাল ইউজার ইন্টারফেস) ব্যবহারকারীর নিজস্ব পছন্দ অনুসারে পরিবর্তিত হতে পারে এবং এটি বেশ কয়েকটি অডিও-ভিজ্যুয়ালাইজেশন টুলের সাথে আসে যা সম্পাদনা প্রক্রিয়াটিকে ব্যবহারকারী-বান্ধব করে তোলে।

এই তালিকার বেশিরভাগ সফ্টওয়্যারের মতো, Sound Forge সাধারণত মিউজিক ফাইল তৈরি এবং আয়ত্ত করার সময় ব্যবহার করা হয় এবং যেমন, এমন বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীদের সম্ভাব্য সর্বোত্তম অভিজ্ঞতা নিশ্চিত করে।  এই Sound Forge সফ্টওয়্যারটির সর্বশেষ সংস্করণটি প্রতিক্রিয়াশীল প্লাগইনগুলির সাথে আসে এবং ARA2 সমর্থনের সাথে আসে যা নিশ্চিত করে যে রিয়েল-টাইম সম্পাদনা মসৃণ এবং দক্ষ।

Sound Forge এর সুবিধা

  • অত্যন্ত কাস্টমাইজযোগ্য ইউজার ইন্টারফেস।
  • কঠিন এবং নির্ভরযোগ্য সম্পাদনা বৈশিষ্ট্য সহ আসে।
  • দক্ষতার জন্য আপনাকে আপনার VST প্লাগইনগুলিকে ফোল্ডারে সংগঠিত করার অনুমতি দেয়৷

Sound Forge এর অসুবিধা

  • ভিএসটি প্রভাবগুলি অডিওতে প্রয়োগ করার পরে শোনা কঠিন
  • সফটওয়্যারটি একটু দামি

FL Studio

যখন সফ্টওয়্যারের কথা আসে যেটি এখন একটি শিল্পের মান অনুসরণ করে তখন FL Studio হল এমন কয়েকটির মধ্যে একটি যা গত দুই দশক ধরে রয়েছে।  তারা এখনও সেখানে আরও বহুমুখী অডিও সরঞ্জামগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।

বর্তমানে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত এবং জনপ্রিয় অডিও সফ্টওয়্যারগুলির মধ্যে একটি, FL Studio বছরের পর বছর ধরে উদ্ভাবনী উপাদান এবং প্রভাবগুলির সাথে আপডেট করা হয়েছে যা আপনাকে আপনার পথে আসা যেকোনো অডিও ফাইল রেকর্ড করতে, সম্পাদনা করতে এবং আয়ত্ত করতে সহায়তা করে।  

যখন ফ্রুটি লুপ রচনা করার কথা আসে, তখন এটি বেশ কিছু ইডিএম শিল্পী এবং সুরকারদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ যারা বিভিন্ন ধরনের যন্ত্র পছন্দ করে কিন্তু শুধুমাত্র একটি MIDI ব্যবহার করতে পারে।

আপনি যদি চলতে থাকেন তবে FL Studio একটি দুর্দান্ত বিকল্প, এই কারণেই আমরা এটিকে এই তালিকায় সেরা মিউজিক মিক্সার সফ্টওয়্যার হিসাবে বেছে নিয়েছি।

FL Studio এর সুবিধা

  • সাশ্রয়ী মূল্যের মূল্য যা সঙ্গীতশিল্পী এবং অপেশাদারদের জন্য একইভাবে স্টুডিও-স্তরের বৈশিষ্ট্যগুলি অফার করে।
  • অডিও মিক্সিংয়ের জন্য অসামান্য।
  • MIDI-এর সাথে দুর্দান্ত সামঞ্জস্য
  • এর চিত্তাকর্ষক MIDI সিকোয়েন্সিং রয়েছে
  • বাজারে থাকা অন্যান্য DAW-এর তুলনায় অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং হালকা

FL Studio এর অসুবিধা

  • এর গতিশীলভাবে অনন্য ইন্টারফেস এমনকি অভিজ্ঞ ডিজাইনারদের জন্য শেখার বক্ররেখা নিশ্চিত করে।
  • অপ্রতিরোধ্য ভিডিও ইন্টিগ্রেশন।
  • উইন্ডোজের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

Audio Lab

Audio Lab একটি কমপ্যাক্ট এবং সহজে ব্যবহারযোগ্য টুল যা আপনি আপনার Android মোবাইল ডিভাইস থেকে পরিচালনা করতে পারেন।  এই চিত্তাকর্ষক এবং অত্যন্ত বহনযোগ্য অডিও সফ্টওয়্যারটি অ্যান্ড্রয়েডে অডাসিটির জন্য সেরা বিকল্প।  

অডিও ল্যাব একটি বিনামূল্যে ব্যবহারযোগ্য সফ্টওয়্যার যা আপনার ফোনে অডিও ফাইলগুলিকে সংকুচিত করতে, মিশ্রিত করতে এবং মার্জ করতে পারে৷

এটি আপনাকে আপনার সাধারণ DAW ফাংশনগুলি করতে দেয় যেমন বিশ্রী বিরতিগুলি সরানো, ফাইল ফর্ম্যাট রূপান্তর করা, আপনার অডিওর গতি ট্রিম করা এবং পরিবর্তন করা, সম্পূর্ণ বিনামূল্যে। অডিও ল্যাব একটি প্রিমিয়াম সংস্করণ হিসাবে আসে যা মাল্টি-চ্যানেল সম্পাদনার মতো আরও বিস্তৃত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে।

আপনি যে মূল্য পরিকল্পনাটি বেছে নিয়েছেন তার উপর নির্ভর করে এর মূল্য প্রতি মাসে $১.৪৯ থেকে প্রায় $১৪.৪৯ হতে পারে৷

Audio Lab এর সুবিধা

  • চিত্তাকর্ষক এবং গুণমান শব্দ
  • বিনামূল্যের এবং অর্থপ্রদানের উভয় সংস্করণের সাথে কিনতে পাওয়া যায় যা অডিও সম্পাদনার জন্য বহুমুখী এবং শক্তিশালী বৈশিষ্ট্য রয়েছে।
  • মিক্সিং, ট্রিমিং এবং পিচ ম্যানিপুলেশন এমনকি চলতে চলতে ব্যবহারিক সম্পাদনা নিশ্চিত করে।

Audio Lab এর অসুবিধা

  • বিনামূল্যে সংস্করণের সীমাবদ্ধতা রয়েছে।
  • কিছু ব্যবহারকারী স্টোরেজ এবং ভাগ করে নেওয়ার ক্ষেত্রে অসুবিধার কথা জানিয়েছেন।

Ableton Live

মিউজিশিয়ান, গায়ক এবং ডিজেদের জন্য সেরা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। Ableton Live

হল একটি বিশাল অডিও এডিটিং সফ্টওয়্যার যা বিভিন্ন ধরণের যন্ত্র, ট্র্যাক এবং বিশেষ প্রভাবগুলিকে একত্রিত করার জন্য।  Ableton হল একটি উদ্ভাবনী সফ্টওয়্যার যা আপনাকে নমুনাযুক্ত সঙ্গীত এবং বীটগুলিকে MIDI ফর্ম্যাটে রূপান্তর করতে দেয় যাতে এটি সম্পূর্ণ ভিন্ন যন্ত্র বা বাদ্যযন্ত্রে রূপান্তরিত হতে পারে।

যখন পারফরম্যান্স এবং উত্পাদনের কথা আসে, তখন অবিলম্বে ফলাফল পাওয়ার জন্য অ্যাবলটন লাইভ একটি জায়গা।  PitchLoop89 এর সাহায্যে, আপনি ডিজিটাল শিমারগুলি সামঞ্জস্য করতে সক্ষম হবেন এবং দ্রুত একটি তাত্ক্ষণিক ফলাফল পাবেন৷  

এটি দ্রুত রেকর্ডিং এবং ব্যক্তিগত গ্রহণের সাথে কম্পাইল করার বিকল্পগুলির সাথে আসে।  শব্দকে আরও স্বাভাবিক করার জন্য, আপনি প্রোগ্রামে ছয়টি কৌতুকপূর্ণ যন্ত্র ইনস্টল করতে পারেন। এর বৈশিষ্ট্য হলো: রেকর্ডিং এবং কম্পিং দেওয়া আছে, লিঙ্কড-ট্র্যাক সম্পাদনা এবংস্পেকট্রাল রেজোনেটর করতে পারে।

Ableton Live এমন একটি জায়গা যা সহজেই অডিও সিগন্যালকে আংশিকগুলিতে রূপান্তর করতে পারে।  আপনি যখন অডিও ফাইল বিতরণ বা কোনো নির্দিষ্ট শব্দ অপসারণ করতে হবে, এটি আপনার জন্য জায়গা.  এটি আপনাকে অবিলম্বে ফলাফল প্রদান করতে ফ্রিকোয়েন্সি সহ কাজ করে।  এই সফ্টওয়্যারটি সঙ্গীতজ্ঞদের জন্য এক প্রচেষ্টায় যন্ত্রগুলি প্রক্রিয়া করার জন্য একটি দুর্দান্ত বিকল্প।

Ableton Live সাউন্ড এডিটিং টুলটি এমন সব বৈশিষ্ট্যের সাথে আসে যা সাধারণত আপনার ঐতিহ্যগত অডিও এডিটিং সফ্টওয়্যারে পাওয়া যায়।  যাইহোক, এটি আপনাকে আরও ইন্টারেক্টিভ ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য একটি Ableton হার্ডওয়্যার নিয়ামকের সাথে সংযোগ করতে দেয়।

এই সফ্টওয়্যার পিচ সংশোধন সঙ্গে আসে না। রেকর্ডিংয়ের ক্ষেত্রে আপনি যদি ঐতিহ্যবাদী হন তবে আপনি অ্যাবলটনকে একটি দুর্দান্ত পছন্দ বলতে পারেন।

Ableton Live এর সুবিধা

  • ওপেন সোর্স এবং বিনামূল্যে পাওয়া যায়।
  • শিখতে সহজ।
  • বেশ কিছু পেশাদার অডিও সম্পাদনা বৈশিষ্ট্য রয়েছে।
  • সহজ এবং সংক্ষিপ্ত ইন্টারফেস

Ableton Live এর অসুবিধা

  • ইউজার ইন্টারফেসের জন্য গ্রাফিক্স নিস্তেজ এবং পুনর্গঠন প্রয়োজন
  • প্লাগইনগুলির জন্য আরও ভাল সমর্থন প্রয়োজন৷
  • অডিও মিশ্রণের ক্ষেত্রে এর সীমাবদ্ধতা রয়েছে

Descript Pro

যখন পডকাস্ট রেকর্ড করার জন্য সহজ এবং সহজে হ্যান্ডেল করা সফ্টওয়্যারের কথা আসে, তখন ডেস্ক্রিপ্ট কাজ করার জন্য একটি দুর্দান্ত সফ্টওয়্যার৷  এটির কোন শেখার বক্ররেখা নেই, যাবার সময় থেকে কাজ করা সহজ, এবং এই তালিকার সেরা পডকাস্ট সম্পাদনা সফ্টওয়্যার হিসাবে এটি বেশ কয়েকটি বৈশিষ্ট্যের সাথে আসে৷

যা বর্ণনাকে আলাদা করে তোলে তা হল এর বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের কথোপকথন এবং সাক্ষাত্কার প্রতিলিপি করতে দেয় যা অন্যথায় নিবিড় বা গ্রহণযোগ্য হবে।  বর্ণনার সাহায্যে, আপনি কথোপকথনে ঘটতে পারে এমন বিশ্রী বিরতি এবং ফিলার শব্দগুলি সরিয়ে আপনার পডকাস্টকে সুন্দর করতে পারেন।

Descript Pro এর মাধ্যমে, আপনি একটি সাধারণ এবং ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেসের মাধ্যমে মাল্টি-ট্র্যাক সম্পাদনা করতে পারেন, সহযোগিতা করতে পারেন এবং ব্যাপক সম্পাদনা করতে পারেন৷

Descripti Pro এর সুবিধা

  • স্বয়ংক্রিয় ট্রান্সক্রিপশন আছে যা পডকাস্ট রেকর্ড করার সময় এবং ইন্টারভিউ ডকুমেন্ট করার সময় কাজে আসে।
  • ব্যবহারকারীদের একটি নথিতে ভিডিও এবং অডিও সম্পাদনা করতে সক্ষম করে;  দক্ষ সুবিন্যস্ত কাজের জন্য অনুমতি দেওয়া।
  • ভালো দাম

Descript Pro এর অসুবিধা

  • কম UX পারফরম্যান্স
  • প্রতিলিপি অনেক সময় ভুল হতে পারে

Amadeus Pro

একটি স্ব-বর্ণিত সাউন্ড এডিটিং যাকে ছুরির সাথে তুলনা করা হয়। Amadeus Pro হল ম্যাকের জন্য একটি মাল্টি-ট্র্যাক অডিও এডিটর যার ফোকাস ব্যবহারকারী-বন্ধুত্বের উপর।

একটি আকর্ষণীয় ইন্টারফেস প্লেব্যাক কন্ট্রোল, রেকর্ড বোতাম এবং নতুন ট্র্যাক যোগ করা বা পৃথক ট্র্যাকগুলিতে স্টেরিও রেকর্ডিং বিভক্ত করার মতো কয়েকটি মাল্টি-ট্র্যাক ফাংশন সহ সবচেয়ে মৌলিক ক্রিয়াকলাপের জন্য শুধুমাত্র কয়েকটি আইকন প্রদর্শন করে।  বেশিরভাগ অন্যান্য ফাংশন মেনু বার বা একটি কীবোর্ড শর্টকাটের মাধ্যমে ট্রিগার করা হয়।

মৌলিক সম্পাদনা ক্রিয়াকলাপ ছাড়াও, Amadeus Pro একটি সাধারণ ড্র্যাগ-এন্ড-ড্রপ ইন্টারফেসের মাধ্যমে প্রভাব প্রয়োগ, মেটাডেটা লেখা এবং একাধিক অডিও ফাইল রূপান্তর করার জন্য একটি ব্যাচ প্রক্রিয়াকরণ মডিউল অন্তর্ভুক্ত করে।  

RIAA সমীকরণ এবং পরিবর্ধনের মতো প্রভাবগুলি প্রয়োগ করুন, নীরবতা ছাঁটাই করুন এবং সাদা গোলমাল দমন করুন।  অ্যাপটি আপনাকে একটি ক্লিকে ফাইলগুলির একটি নির্বাচনের জন্য AU ফর্ম্যাটে প্লাগইনগুলি প্রয়োগ করার অনুমতি দেয়।

Amadeus Pro-তে মেরামত কেন্দ্র নামক একটি টুল রয়েছে, যা আপনার ফাইলের অসম্পূর্ণতার জন্য স্ক্যান করে এবং আপনার জন্য সেগুলি মেরামত করার চেষ্টা করে।  উইন্ডো > মেরামত কেন্দ্রে যান এবং তারপরে আপনার ফাইলটি স্ক্রাব করার জন্য পাশে খুঁজুন ক্লিক করুন এবং যেকোনো সমস্যা সমাধান করুন।  

আপনার রেকর্ডিংয়ে এটি প্রয়োগ করার আগে আপনি মেরামত করা অংশটি শুনতে পারেন।  মেরামত কেন্দ্র সরঞ্জামের প্রকৃতি এটিকে বিশেষভাবে সহজ করে তোলে: এটি একটি বানান পরীক্ষক ব্যবহার করার মতো যা আপনার নথির মাধ্যমে স্ক্যান করে এবং উন্নতির পরামর্শ দেয়।  

সিডিতে আপনার রেকর্ডিং করার জন্য একটি অন্তর্নির্মিত বার্নিং টুলও রয়েছে, যদি আপনার ম্যাকের একটি অপটিক্যাল ড্রাইভ থাকে।

Hindenburg Journalist

হিন্ডেনবার্গ জার্নালিস্ট হল একটি মাল্টি-ট্র্যাক অডিও সম্পাদক যার লক্ষ্য পেশাদারদের জন্য যারা কথ্য শব্দ নিয়ে কাজ করেন।  আপনি হয় সরাসরি অ্যাপে রেকর্ড করতে পারেন বা অন্য কোথাও ইতিমধ্যে রেকর্ড করা ফাইলগুলিকে সাজিয়ে রাখতে পারেন৷  

এটি একসাথে সাক্ষাত্কার কাটা বা পডকাস্ট তৈরি করার জন্য উপযুক্ত কারণ এটি আপনার জন্য উত্পাদনের আরও কিছু প্রযুক্তিগত দিক পরিচালনা করে।

অ্যাপটির স্ট্যান্ডআউট বৈশিষ্ট্য হল আপনার জন্য স্তরগুলি পরিচালনা করার ক্ষমতা।  যত তাড়াতাড়ি আপনি একটি ওয়েভফর্ম রেকর্ডিং বা আমদানি সম্পন্ন করেন, হিন্ডেনবার্গ জার্নালিস্ট দেখুন স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাকের ভলিউম বাড়ানো বা কমানো আধুনিক উচ্চতার মানগুলি মেনে চলার জন্য৷  তারপরে আপনি বিল্ট-ইন প্রোফাইলার ব্যবহার করতে পারেন, ভয়েস ট্র্যাকগুলি উন্নত করার জন্য একটি স্বয়ংক্রিয় ইকুয়ালাইজার, প্রকাশনার জন্য আপনার অডিও অপ্টিমাইজ করতে৷

হিন্ডেনবার্গ একটি টাইমলাইনে প্রকল্প তৈরি এবং সাজানো সহজ করে তোলে।  রেকর্ডিং করার সময় আপনি চিহ্নিতকারী বা আলাদা অডিও যোগ করতে পারেন, যাতে আপনি গুরুত্বপূর্ণ শব্দ কামড়ের ট্র্যাক হারাবেন না।  অ্যাপের ক্লিপবোর্ড ফাংশনটি চারটি গোষ্ঠী প্রদান করে যেখানে আপনি একটি কাস্টম শর্টকাট সহ শীর্ষ ক্লিপ পেস্ট করার ক্ষমতা সহ আপনার শব্দ কামড়, সঙ্গীত, পরিবেশ এবং অন্যান্য অডিও ক্লিপগুলিকে ভাগ করতে পারেন৷

SOUND FORGE Audio Studio 12

সাউন্ড ফোরজ অডিও স্টুডিও 12 হল উইন্ডোজের জন্য একটি মাঝারি মূল্যের অডিও সম্পাদক।  ম্যাক-এ সাউন্ড ফোরজি প্রো-এর একটি সংস্করণ বিদ্যমান থাকলেও, শুধুমাত্র উইন্ডোজ ব্যবহারকারীরা সস্তায় অডিও স্টুডিও 12 পান৷ সাশ্রয়ী মূল্যের ট্যাগ থাকা সত্ত্বেও, অডিও স্টুডিও 12 হল বিভিন্ন ফর্ম্যাটে অডিও সম্পাদনা, আয়ত্ত এবং রপ্তানি করার একটি শক্তিশালী হাতিয়ার৷

এটি একটি মাল্টি-ট্র্যাক সম্পাদক নয়, পরিবর্তে একটি একক স্টেরিও ফাইল বা রেকর্ডিংয়ের উপর ফোকাস করে।  অ্যাপটি আত্মবিশ্বাসের সাথে পরিচালনা করে এমন সাধারণ কাজগুলির মধ্যে রয়েছে ফাইল কাটা, রেকর্ডিং একত্রিত করা, অডিও পরিষ্কার করা এবং প্রভাব প্রয়োগ করা।  

অডিও স্টুডিও 12 আইজোটোপ ওজোন এলিমেন্টের সাথে আসে, একটি ডেডিকেটেড মাস্টারিং প্রসেসর যা একটি প্লাগইন হিসাবে মূল অ্যাপের পাশাপাশি চলে।  ওজোন আপনার রেকর্ডিংগুলিকে ন্যূনতম প্রচেষ্টায় আরও সমৃদ্ধ এবং punchier শব্দ করতে পেশাদারভাবে ডিজাইন করা প্রিসেটগুলি অন্তর্ভুক্ত করে৷

ভিডিও ইন্টিগ্রেশন অডিও স্টুডিও 12 এর শক্তিশালী পয়েন্টগুলির মধ্যে একটি।  আপনি একটি ভিডিও ফাইল খুলতে পারেন এবং আপনার সম্পাদনা করার সময় টাইমলাইনে পৃথক ফ্রেমগুলি দেখতে পারেন৷  আপনি যখন আপনার সাউন্ডট্র্যাক উন্নত করেন, তখন পুরো জিনিসটিকে পুনরায় রেন্ডার করতে সময় না নিয়েই অডিও ফাইলটিকে আবার ভিডিওতে একত্রিত করা—বা “রিমুক্স” করা সহজ

TwistedWave Online

একটি ব্রাউজারে অডিও সম্পাদনা সবার জন্য নয়৷  এটি ল্যাগি হতে পারে, ওয়েব অ্যাপগুলি ক্র্যাশ হওয়ার প্রবণতা রয়েছে এবং বেশিরভাগ সময়, আপনার ইন্টারনেট সংযোগের গতি নির্দেশ করবে আপনি কতটা উৎপাদনশীল হতে পারেন। এটি মাথায় রেখে, TwistedWave Online হল কাজের জন্য সেরা ক্লাউড-ভিত্তিক টুল।

ফ্রি প্ল্যানটি সীমাবদ্ধ পাঁচ মিনিটের মনো রেকর্ডিং, 48kHz এ ১৬ বিট অডিও, যখন আপনি একটি অ্যাকাউন্ট নিবন্ধন করেন তখন এক ঘন্টা বিনামূল্যের অনলাইন স্টোরেজ। এই সীমা বাড়াতে এবং স্টেরিও রেকর্ডিং সক্ষম করতে প্রিমিয়াম পরিকল্পনার জন্য সাইন আপ করুন৷

আপনি রেকর্ডিং তৈরি করতে এবং আপনার ইতিমধ্যে থাকা ফাইলগুলি সম্পাদনা করতে TwistedWave অনলাইন ব্যবহার করতে পারেন।  আপনার মাইক্রোফোনে অ্যাক্সেস দিতে হবে এবং সরাসরি একটি ব্রাউজারে রেকর্ড করুন, বা সম্পাদনার জন্য আপনার নিজস্ব ফাইল আপলোড করুন৷  

অবশ্যই, সম্পাদনা করার আগে আপনাকে আপনার ফাইল আপলোড করার জন্য অপেক্ষা করতে হবে এবং আপনি অ্যাপটি ব্যবহার করার সময় প্লেব্যাকে কিছু বিলম্ব হতে পারে।

TwistedWave অনলাইন সাধারণ সম্পাদনা বৈশিষ্ট্যগুলির উপরে কয়েকটি প্রভাব অন্তর্ভুক্ত করে।  আপনি অডিও প্রশস্ত করতে পারেন, বিবর্ণ তৈরি করতে পারেন এবং পিচ বা গতি পরিবর্তন করতে পারেন।  আপনি ভিএসটি প্রভাবগুলির TwistedWave এর নিজস্ব লাইব্রেরিও প্রয়োগ করতে পারেন, যা একটি ক্লাউড-ভিত্তিক সম্পাদকের জন্য আশ্চর্যজনকভাবে ভাল কাজ করে।

WaveLab Elements

WaveLab Elements হল Adobe Audition-এর সাথে তুলনীয় একটি গুরুতর অডিও সম্পাদক।  এটি স্টেইনবার্গের অনেক দামী ওয়েভল্যাব প্রো-এর একটি কাট-ডাউন সংস্করণ, যাতে অডিও ভিজ্যুয়ালাইজেশন, সম্পাদনা এবং দক্ষতার জন্য বিভিন্ন সরঞ্জাম রয়েছে।  

অডিশনের বিপরীতে, ওয়েভল্যাব একটি মাল্টি-ট্র্যাক সম্পাদক নয়, তবে পেশাদার প্রয়োগের ক্ষেত্রে, এটি প্রভাবের বিস্তৃত পরিসর এবং পেশাদার ব্যবহারকারীদের জন্য তৈরি একটি ইন্টারফেস সহ অনেক মিল শেয়ার করে।

উল্লেখ্য বিস্তৃত অডিও ভিজ্যুয়ালাইজেশন টুল.  আপনি একটি নিয়মিত তরঙ্গরূপে অডিও সম্পাদনা করতে পারেন, বা নির্দিষ্ট ফ্রিকোয়েন্সি এবং নোটগুলি সনাক্ত করতে স্পেকট্রোগ্রাম ভিউ ব্যবহার করতে পারেন।  আপনার রেকর্ডিংয়ের যেকোনো স্থানে মার্কার ঢোকান, অথবা পরে আবার দেখার জন্য রেকর্ডিংয়ের নির্দিষ্ট অঞ্চল চিহ্নিত করুন।

ওয়েভল্যাব এলিমেন্টস একটি “মডিউল-ভিত্তিক” মাস্টারিং স্যুটের সাথে আসে, যা আপনাকে একটি একক প্রভাব মডিউলে লিমিটার, কম্প্রেসার, ইকুয়ালাইজার, স্যাচুরেটর এবং স্টেরিও ইমেজারগুলির একটি চেইন তৈরি করতে দেয়।  পরে অন্যান্য প্রকল্পে ব্যবহারের জন্য আপনার কাস্টমাইজড মডিউল সংরক্ষণ করুন।  এটি অ্যাডোবের সাবস্ক্রিপশন-ভিত্তিক পদ্ধতি ছাড়াই হোম মিউজিশিয়ান এবং পডকাস্টারদের জন্য একটি অত্যন্ত সক্ষম টুল।

Audiotool

অডিওটুল হল এক ধরনের প্ল্যাটফর্ম যেখানে আপনার জন্য প্রায় সবকিছুই সাজানো আছে।  এটিতে একাধিক নমুনা এবং প্রিসেট রয়েছে, যা দ্রুত মিনিটের মধ্যে সম্পাদনার প্রয়োজনীয়তা পূরণ করতে পারে।  ক্লাউড উৎপাদন বিকল্পের সাথে। এটি একাধিক ডিভাইসের জন্য অডিও টুল ব্যবহার করার সময় আপনার স্থান পরিবেশন করে।  

আপনি যেকোনো জায়গা থেকে লগ ইন করতে পারেন এবং তাৎক্ষণিক অ্যাক্সেস পেতে পারেন। এর বৈশিষ্ট্য হলো: এটি একটি মডুলার কাঠামোর সাথে আসে, নমুনা এবং প্রিসেট অন্তর্ভুক্ত, ক্লাউড তৈরি করা।

আপনি যদি তাড়াহুড়ো করেন তবে Audiotool হলো আপনার অডিও সম্পাদনা সম্পন্ন করার জন্য  হল সর্বোত্তম উপায়।  নির্মাতারা একটি অনলাইন সম্পাদকের নমুনা চালু করেছে যা সম্পাদনা করা আরও সহজ।  সঙ্গীত সম্পাদনা সফ্টওয়্যার বিনামূল্যে সাইন আপ করা এবং এটি ব্যবহার করা একটি এক-পদক্ষেপ প্রক্রিয়া যা সময় বাঁচায় এবং আপনাকে প্রিমিয়াম অ্যাক্সেস দেয়।

Amadeus Pro

বেশিরভাগ লোকই Amadeus Pro পছন্দ করে কারণ এটির একটি সাধারণ ইন্টারফেস রয়েছে। সেইসাথে এটি যেকোনো অডিও ফাইলের জন্য ব্যবহার করা দুর্দান্ত।  Amadeus Pro এর সাথে সিডি বার্ন করা মাত্র কয়েক মিনিটের, এবং এটি মাউসের একটি সাধারণ ক্লিকের মাধ্যমে ঘটে।  এই টুলটি একাধিক সাউন্ড ইফেক্ট এবং এই পণ্যের সাথে ইনস্টল করা প্লাগ-ইন সহ আসে।  

ফলস্বরূপ, এটি একটি সুন্দর ব্যবহারকারী ইন্টারফেস যোগ করা হয়েছে। এর বৈশিষ্ট্য হলো: ভিনাইল বা টেপগুলিকে সিডিতে রূপান্তর করা যায়, শক্তিশালী ব্যাচ প্রক্রিয়াকরণ ফাংশন আছে এবং মাল্টি-ট্র্যাক সম্পাদনা করা যায়।

ব্যাবহারকারীদের মতে, আপনি যদি ব্যাচ প্রসেসিং খুঁজছেন এবং কিছু সময় বাঁচাতে ইচ্ছুক তবে Amadeus Pro একটি দুর্দান্ত সরঞ্জাম। এই টুলটি আপনাকে কোনো বড় বিলম্ব ছাড়াই একসাথে একাধিক mp3 ফাইল যোগ করতে দেয়।  যাইহোক, এই বিকল্পের সাহায্যে, আপনি আপনার প্রয়োজন অনুসারে সম্পাদককে দ্রুত সামঞ্জস্য করবেন।  এই বৈশিষ্ট্যটি আপনাকে সাউন্ড ইফেক্টের যেকোনো ক্রম প্রয়োগ করতে দেয়।

TwistedWave

TwistedWave এর সাথে সাউন্ড এবং অডিও ফাইলের রূপান্তর হল সবচেয়ে সহজ জিনিস যা আপনি সবসময়ই চান। এই পণ্যটি অডিও ফাইলগুলির জন্য আশ্চর্যজনক রূপান্তর এবং সর্বাধিক ক্ষয় করার জন্য ফেড-ইন, ফেইড-আউট বিকল্পগুলির সাথে আসে।  সম্পাদনা কাট এবং ক্রসফেডগুলি এমন একটি জিনিস যা আপনি যে কোনও সময় পেতে চেয়েছিলেন এবং এই বৈশিষ্ট্যটির সাথে এটি আরও সহজ হয়ে যায়।

এর বৈশিষ্ট্য হলো ভার্টিক্যাল জুম টুলবার আইকন, সহজ স্বাভাবিক করার বিকল্প এবং নমুনা হার রূপান্তর করা।

অনেক ব্যবহারকারী পরামর্শ দেন যে TwistedWave মাল্টি-টাস্কিং ক্ষমতার সাথে আসে, যা কোন বিরতি ছাড়াই এটি ব্যবহার করা আরও সহজ করে তোলে।  এই টুলটির অ্যামপ্লিফাই বৈশিষ্ট্যটি ব্যবহার করা অনেক সহজ, এবং এটি আপনাকে শুধু ড্র্যাগ-এন্ড-ড্রপ বিকল্পে ভলিউম সামঞ্জস্য করতে দেয়।  কেনার আগে টুলটি ব্যবহার করে দেখতে আপনি একটি অনলাইন সম্পাদকও পেতে পারেন।

Fission

আমরা সবাই জানি যে ফিশন হল আপনার MacOS PC এর জন্য ডাউনলোড করার অন্যতম টুল।  এটি একটি পুলিশ এবং ইনলাইন সামঞ্জস্যের মতো আশ্চর্যজনক বিকল্পগুলির সাথে আসে, যা অডিও সম্পাদনাকে আরও সহজ করে তোলে।  বিভক্ত পয়েন্ট এবং ফেইড অ্যাওয়ের মতো বৈশিষ্ট্যগুলি একটি অতিরিক্ত প্রভাব যা সর্বোত্তম শব্দের অভিজ্ঞতা দিতে ব্যবহৃত হয়।  

পেশাদাররা যারা বিজ্ঞাপন অপসারণ করতে ইচ্ছুক তারা এই টুলটিকে সুবিধাজনক বলে মনে করতে পারেন। Fission এর বৈশিষ্ট্য হলো: ইনলাইন লাভ সমন্বয়, ক্যু শীট সমর্থন করে এবং ক্রস-ফরম্যাট রূপান্তর করা যায়।

অনেকের মতে, আপনি যদি দ্রুত ফাইল যোগদান করতে চান এবং অডিও ফাইল কাটতে চান তবে ফিশন হল সেরা টুলগুলির মধ্যে একটি। এটির একটি এক-ক্লিক প্রক্রিয়া রয়েছে যা ডাউনটাইম কাটার জন্য ব্যবহার করা হয়। তাছাড়া আপনি সিলেক্ট এবং কাট বিকল্পটি ব্যবহার করে দ্রুত অডিও অপসারণ ব্যবহার করতে পারেন। এটি সময় বাঁচায় এবং নিয়ন্ত্রণগুলিকে আরও সহজ করে তোলে। স্মার্ট স্প্লিট আরেকটি অতিরিক্ত সুবিধা।

Wavosaur

Wavosaur একাধিক অডিও ক্ষমতা অন্তর্ভুক্ত করে। যা এই ডিভাইসটিকে প্রত্যেকের জন্য একটি আশ্চর্যজনক পছন্দ করে তোলে। ভার্চুয়াল স্টুডিও প্রযুক্তির সম্পৃক্ততার সাথে, পরামর্শ সহ ফাইল সম্পাদনা করা অনেক সহজ হয়ে যায়। ভলিউম খাম অটোমেশন এমন একটি বৈশিষ্ট্য যা প্রতিটি বিকল্পকে আলিঙ্গন করতে দেয়।

আপনি একটি মাইক দিয়ে দ্রুত অডিও রেকর্ড করতে পারেন। Wavosaur এর বৈশিষ্ট্য বলতে গেলে ক্রসফেড লুপ, রিয়েল-টাইম রিস্যাম্পলিং, 2D স্পেকট্রাম এবং 3D স্পেকট্রামকেই ধরা হয়।

লোকেদের মতে, Wavosaur একটি একাধিক ডকুমেন্ট ইন্টারফেসের সাথে আসে যা আপনাকে একটি একক এক্সটেনশনে ফাইলগুলিকে রূপান্তর করতে দেয়।  এই বৈশিষ্ট্যটি অনেক সময় প্রয়োজন ছাড়াই ব্যাচ ফাইল রূপান্তর করতে অনেক সাহায্য করে।  এর সাথে ক্লাসিক সম্পাদনার বিকল্পগুলি পণ্যটির সাথে কাজ করা আরও সহজ করে তোলে।  এটি এক্সটেনশন সমর্থনের সাথেও আসে।

Reaper

Reaper একাধিক ফাংশন এবং বৈশিষ্ট্যসহ বিদ্যমান যা আপনাকে সম্পাদনা বৈশিষ্ট্যগুলি সরবরাহ করতে সক্ষম। এটি ফরওয়ার্ডিং এবং ব্যাকওয়ার্ড সামঞ্জস্যের সাথে আসে যা আপনাকে যেকোনো প্ল্যাটফর্মে সহজে সম্পাদনা করতে দেয়। এটি শত শত স্টুডিও-গুণমানের প্রভাবের সাথে আসে।

Reaper এর বৈশিষ্ট্য হলো: দক্ষ, দ্রুত লোড নিতে পারা, শত শত স্টুডিও-মানের প্রভাব এবং হাজার হাজার তৃতীয় পক্ষের প্লাগ-ইন প্রভাবের জন্য সমর্থন।

ইউজারদের পর্যালোচনা অনুযায়ী আপনার নিয়মিত অডিও সম্পাদনার প্রয়োজনের জন্য রিপার হল সেরা টুলগুলির মধ্যে একটি।  ReaSurroundPan বৈশিষ্ট্যটি প্লাগ-ইন সেট আপ করার একটি উন্নত বিকল্প, এবং আপনি একটি আশ্চর্যজনক ফলাফল পেতে পারেন।  রেজার সম্পাদনা খাম একটি অতিরিক্ত সুবিধা যা আপনাকে অডিও সংকুচিত বা প্রসারিত করতে দেয়

আরও অনেক অডিও এডিটিং সফটওয়্যার আছে। আর্টিকেল অনেক বড় হয়ে যাচ্ছে বিধায় সেগুলো সম্পর্কে আর লেখা হলো না। আশা করছি উপর্যুক্ত সফটওয়্যারগুলি থেকেই আপনার প্রয়োজন অনুসারে কাঙ্ক্ষিত সফটওয়্যারটি পেয়ে যাবেন।

লিখেছেন: রাকিব খান

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *