পদার্থ বিজ্ঞানের জনক কে? প্রাচীন, আধুনিক পদার্থ বিজ্ঞানের জনক

 আপনি কি জানেন পদার্থ বিজ্ঞানের জনক কে? প্রাচীন, আধুনিক পদার্থ বিজ্ঞানের জনক কে? বিজ্ঞানের অন্যতম শাখার মধ্যে পদার্থ বিজ্ঞান অন্যতম এবং অনেক বৃহৎ শাখা। এই বৃহৎ শাখা এক দিনে বা কেউ তৈরি হয়নি হাজার হাজার বিজ্ঞানীরদের অকান্ত পরিশ্রমের বছরের পর বছর গবেষণার ফলে সৃষ্টি হয়েছে। কারো একক ভাবে কাজ করে সৃষ্টি হয়নি। বিভিন্ন জন বিভিন্ন শাখায় কাজ করেছেন। তাই নিদিষ্ট করে কারো নাম বলা হয় না। তবে গ্যালিলিও প্রথম পদার্থবিজ্ঞানের মূল কিছু ধারণা দিয়ে যান।

 

পদার্থ বিজ্ঞানের জনক

পদার্থ বিজ্ঞানের জনক স্যার আইজ্যাক নিউটন। তিনি একজন ইংরেজ গণিতবিদ, পদার্থবিদ এবং জ্যোতির্বিজ্ঞানী যিনি 1642-1727 সাল পর্যন্ত বেঁচে ছিলেন বলে বিবেচিত হয়। গণিত, পদার্থবিদ্যা এবং জ্যোতির্বিদ্যার ক্ষেত্রে তাঁর অবদান আধুনিক বিজ্ঞানের ভিত্তি স্থাপন করেছিল।

পদার্থবিজ্ঞান বিশাল পরিধির বিষয়। তাই এর কোনো নির্দিষ্ট জনক নেই।পদার্থবিজ্ঞানের একেক শাখায় একেক জনের অবদান রেখেছেন। সকলের অবদান ছাড়া পদার্থবিজ্ঞান এতোদূর আসতে পারতো না। তবে এক্ষেত্রে নিউটন, গ্যালিলিও, আইনস্টাইন, প্লান্ক,মেরি কুরি প্রমুখ বিজ্ঞানীদের অবদান উল্লেখযোগ্য।

 

‘পদার্থবিজ্ঞানের জনক’(father of physics) পদবীটি কোনো একক ব্যক্তির নয়। আলবার্ট আইনস্টাইন, স্যার আইজ্যাক নিউটন এবং গ্যালিলিও এদেরকে সম্মিলিতভাবে পদার্থবিজ্ঞানের জনক( fathers of physics) বলা হয়।

 

আরো পড়ুন – পদার্থ বিজ্ঞান কাকে বলে? আধুনিক, ক্লাসিক্যাল পদার্থ বিজ্ঞান কাকে বলে

 

 স্যার আইজ্যাক নিউটন 

স্যার আইজ্যাক নিউটনকে বৈজ্ঞানিক বিপ্লবের একটি প্রধান চরিত্র হিসাবে দেখা যেতে পারে যিনি পদার্থবিজ্ঞানে তাঁর আবিষ্কারের সাথে পুরো বিজ্ঞানকে নাড়া দিয়েছিলেন।

নিউটনের কিছু প্রধান আবিষ্কার:

  1. গতির আইন
  2. মহাকর্ষের সূত্র
  3. পৃথিবীর আকৃতি
  4. অপটিক্স
  5. দ্বিপদ উপপাদ্য
  6. ক্যালকুলাস

গ্যালিলিও গ্যালিলি 

গ্যালিলিও গ্যালিলি জ্যোতির্বিদ্যায় তার অবদানের জন্য পরিচিত যিনি পদার্থবিদ্যা এবং জ্যোতির্বিদ্যায় অনেক আবিষ্কার করেছিলেন।

গ্যালিলিও গ্যালিলির প্রধান আবিষ্কার:

  1. পেন্ডুলামের নীতি
  2. পতনশীল দেহের আইন
  3. পৃথিবীর কক্ষপথ
  4. শুক্রের পর্যায়গুলি (চাঁদের পর্যায়গুলির অনুরূপ)।
  5. বৃহস্পতির 4টি বৃহত্তম উপগ্রহের আবিষ্কার
  6. মিল্কিওয়ে তারা
  7. প্রথম পেন্ডুলাম ঘড়ি
  8. চাঁদে গর্ত এবং পাহাড়
  9. প্রাকৃতিক আইনের গাণিতিক দৃষ্টান্ত

আলবার্ট আইনস্টাইন

আইনস্টাইন গণিত এবং আধুনিক পদার্থবিদ্যায় তার অবদানের জন্য পরিচিত। তাঁর সম্পর্কে বলা হয় যে তিনি তাঁর সময়ে সর্বাধিক মস্তিষ্ক ব্যবহার করেছিলেন।

আইনস্টাইনের প্রধান আবিষ্কারঃ

  1. আপেক্ষিকতার সাধারণ তত্ত্ব
  2. ভর-শক্তি সমতুল্য সূত্র (E =mc2)
  3. ফটোইলেকট্রিক প্রভাব
  4. অ্যাভোগাড্রোর নম্বর
  5. বোস-আইনস্টাইন কনডেনসেট
  6. তরঙ্গ-কণা দ্বৈততা
  7. আলোর কোয়ান্টাম তত্ত্ব

আধুনিক পদার্থ বিজ্ঞানের জনক

অনেকের মতে গ্যালিলিও গ্যালিলি হলেন আধুনিক পদার্থ বিজ্ঞানের জনক।

প্রাচীন পদার্থ বিজ্ঞানের জনক

প্রাচীন পদার্থ বিজ্ঞানের জনক হিস্টরস দ্য ইল্ডার  বা ইহয়া ইবন যাকুব অল-খিন্তী ছিলেন। তিনি গ্রিক ফিলোসফার ও মৌলিক বিজ্ঞানী ছিলেন, এবং এলেকজেন্ড্রিয়া গ্রিক স্কুলে প্রধান শিক্ষক হিস্টরেস দ্য ইল্ডার ছিলেন।

 

পরিশেষে আশা করা যায় যে পদার্থ বিজ্ঞানের জনক কে? প্রাচীন, আধুনিক পদার্থ বিজ্ঞানের জনক কে? বিষয়টি সুন্দরভাবে বুঝতে পারছেন। এছাড়া বুঝতে সমস্যা হলে  নিচে কমেন্ট বক্সের মাধ্যমে কমেন্ট করে সমস্যাটি জানানোর অনুরোধ রইলো। আর যদি এটি ভালো ভাবে বুঝে থাকেন তা হলেও মন্তব্য করতে পারেন।

Leave a Comment