আইন কাকে বলে? আইনের সংজ্ঞা

“আইন কাকে বলে বা কি” প্রতিটি দেশের মানুষের এ সম্পর্কে ভাল ধারনা থাকা গুরুত্বপূর্ণ ।  আইন মূলত একটি বিধি বা বিধানের সমষ্টি কে বোঝায়। এটি সাধারণভাবে একটি সমাজ বা রাষ্ট্রের কিছু নির্দিষ্ট বিষয়ে করনীয় ও অকরনীয় সম্পর্কে সূচনা দেয়। আইন সাধারণভাবে সমাজের ন্যায্য অনুশাসন এবং ব্যবহারকারীদের সুরক্ষা ও অধিকার সংরক্ষণের জন্য গঠিত হয়ে থাকে।

আইন কি?

আইন হলো একটি সরকারী বা সামাজিক প্রতিষ্ঠান দ্বারা স্থাপিত নিয়ম, নিয়ম বা বিধি সমূহের সমষ্টি, যা সমাজের মানচিত্র পরিবর্তন করার জন্য ব্যবহার করা হয়। মানুষের মঙ্গলের জন্য আইন (Law) প্রণয়ন করা হয়। আইনের মাধ্যমে ব্যক্তির সাথে ব্যক্তির, ব্যক্তির সাথে রাষ্ট্রের এবং রাষ্ট্রের সাথে রাষ্ট্রের সম্পর্ক নির্ধারণ হয়।

আইনের সংজ্ঞা

কোন জুরিস্ট এখন পর্যন্ত আইনের নির্দিষ্ট কোন সংজ্ঞা দিতে পারে নাই। কোন নির্দিষ্ট বিষয়ে নিয়ম নীতিমালা যখন সকলের জন্য মেনে চলার ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়ে থাকে তখন তাকে আইন বলা হয়।
একজন নাগরিক এবং রাষ্ট্রের অন্যান্য প্রতিষ্ঠান কি করতে পারবে এবং কি করতে পারবে না তার একটা সুনির্দিষ্ট নীতিমালাই হচ্ছে আইন। আইন কাকে বলে এ সম্পর্কে বিভিন্ন মতামত নিচে উল্লেখ করা হয়েছে ।

গ্রিক দার্শনিক অ্যারিস্টটল বলেন, “আইন হলো পক্ষপাতহীন যুক্তি।” অ্যারিস্টটল আইন প্রসঙ্গে আরও লিখেছিলেন, “আইনের শাসন যেকোন ব্যক্তি শাসনের চেয়ে ভালো।”

আইনবিদ জন অস্টিনের মতে, “সার্বভৌম শক্তির আদেশই হলো আইন।”

স্যার হেনরি মেইন বলেন, “আইন হলো পরিবর্তনশীল, ক্রমাউন্নতিমূলক, ক্রমবর্ধমান ও দীর্ঘকালীন সামাজিক প্রথার গতির ফল।”

উড্রো উইলসন বলেছেন, “আইন হ সমাজের সে সব সুপ্রতিষ্ঠিত প্রথা ও রীতিনীতি যেগুলো সমাজ কর্তৃক স্বীকৃত ও রাষ্ট্র কর্তৃক গৃহীত বিধিতে পরিণত হয়েছে এবং যাদের পিছনে রাষ্ট্রীয় কর্তৃত্বের সুস্পষ্ট সমর্থন রয়েছে।”

অধ্যাপক হল্যান্ড-এর মতে, “আইন হলো মানুষের বাহ্যিক আচরণ নিয়ন্ত্রণের এমন কতগুলো সাধারণ নিয়ম যা সার্বভৌম রাজনৈতিক কর্তৃত্ব দ্বারা প্রযুক্ত হয়।”

 

আরও পড়ুন – রাষ্ট্রবিজ্ঞান কাকে বলে? রাষ্ট্রবিজ্ঞানের সংজ্ঞা

 

Leave a Comment