সর্দির (Sordi) ট্যাবলেট এর নাম

সর্দি (Sordi) নাক এবং গলা দুটির মুখোমুখি এলাকায় হয়ে থাকা । সর্দি হল সাধারণত অস্থায়ী এবং সামান্য সময়ের জন্য হয়। আজকের আলোচনার বিষয় সর্দির (Sordi) ট্যাবলেট এর নাম । সর্দির লক্ষণগুলি হতে পারে নাক দিয়ে পানি বের হয়ে আসা, কাশি, গলা ব্যথা, মাথায় ব্যথা এবং শরীরের অস্বস্তি।

সর্দির ট্যাবলেট এর নাম  

সর্দির চিকিৎসার জন্য পাওয়া যায় বিভিন্ন ব্র্যান্ড এবং জেনেরিক নামের ট্যাবলেট।কিছু সাধারণত ব্যবহৃত সর্দি ট্যাবলেট নামগুলি হতে পারে:

  1. প্যারাসেটামল (Paracetamol): এটি সাধারণত সর্দি ও জ্বরের জন্য ব্যবহৃত হয়।
  2. ইবুপ্রোফেন (Ibuprofen): এটি সর্দি ও শর্ম সম্পর্কিত সমস্যার জন্য ব্যবহৃত হয়।
  3. সিটরিজিন (Cetirizine): এটি এলার্জি ও সর্দি সমস্যার জন্য ব্যবহৃত হয়।
  4. লোরাটাদিন (Loratadine): এটি এলার্জি, নাক ব্যথা এবং সর্দির জন্য ব্যবহৃত হয়।
  5. ফেনাইল ট্যাব (Phenylephrine): এটি নাক ব্যথা এবং বন্ধ হওয়া নাকের জন্য ব্যবহৃত হয়।
সর্দির (Sordi) ট্যাবলেট এর নাম

এটি শুধুমাত্র কিছু সর্দির ট্যাবলেটের নামগুলি এবং প্রতিটি ট্যাবলেটের বিভিন্ন ব্র্যান্ড থাকতে পারে। চিকিৎসা বা ঔষধ নির্বাচনে আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

পাইলস (piles) এর চিকিৎসা ঔষধ ও পাইলস এর ঘরোয়া চিকিৎসা

হিস্টাসিন (Histachin)

এটি একটি শক্তিশালী হিস্টামিন এইচ-১ রিসেপ্টর ব্লকার এজেন্ট যা শক্তিশালী এন্টিহিস্টামিন রূপে ব্যবহৃত হয়। যার ফলে এটি প্রােমিথাজিন থেকে সাধারণত কম নিদ্রার উদ্রেক করে। ক্লোরফেনিরামিন এইচ-১ রিসেপ্টর ব্লক করার মাধ্যমে এর কার্যক্ষমতা প্রদর্শন করে।

হিস্টালেক্স (Histalex)

ক্লোরফেনিরামিন মেলিয়েট নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত-

  • ছুলি
  • সংবেদনশীল প্রতিক্রিয়া
  • অ্যানজিওনিউরােটিক ইডেমা
  • রাইনাইটিস
  • কাশি
  • সাধারণ ঠাণ্ডা
  • ভ্রমণ জনিত বমি এবং
  • অন্যান্য এলার্জি।

ফেক্সো (Fexo 60)

এই ঔষধটি হ’ল এন্টিহিস্টামাইন – এটি শরীরের এলার্জি সংক্রান্ত লক্ষণগুলির জন্য দায়ী হস্টামাইন নামক শরীরের রাসায়নিক পদার্থকে ব্লক করে। যদি আপনি তার কোন উপাদানের অ্যালার্জিক হন তবে এটি ফেক্সো ১২০এম জি ট্যাবলেট (Fexo 120mg Tablet) এড়াতে পরামর্শ দেওয়া হয়।

ডেসলর (Dslor)

ডেসলর ৫ এম জি ট্যাবলেট এম ডি (Deslor 5 MG Tablet MD) ট্যাবলেট, তরল এবং মৌখিকভাবে ট্যাবলেটের আকারে পাওয়া যায় । এই ঔষধটি দৈনিক খাদ্যের সাথে বা দৈনন্দিনভাবে একবার নেওয়া উচিত । বিশেষ করে ডাক্তার দ্বারা নির্দেশিত না হওয়া পর্যন্ত এই ঔষধের ডোজ সংশোধন করা উচিত নয়।

এইস প্লাস (Ace +)

এস প্লাস ১০০/৫০০ এম জি ট্যাবলেট (Ace Plus 100/500 MG Tablet) সাইক্লোকোক্সিজেন উৎপাদনে বাধা সৃষ্টি করে কাজ করে, যা প্রস্টেটগ্লিনিন নামক যৌগকে সংশ্লেষ করে । এই যৌগটি ব্যথা, ফুসকুড়ি এবং প্রদাহের মতো সংশ্লেষের লক্ষণগুলির জন্য দায়ী। অতএব, এস প্লাস ১০০/৫০০ এম জি ট্যাবলেট (Ace Plus 100/500 MG Tablet) ব্যথা উপশম সরবরাহে কার্যকর হয় ।

পরিশেষে আশা করা যায় যে সর্দির (Sordi) ট্যাবলেট এর নাম বিষয়টি সুন্দরভাবে বুঝতে পারছেন। এছাড়া বুঝতে সমস্যা হলে  নিচে কমেন্ট বক্সের মাধ্যমে কমেন্ট করে সমস্যাটি জানানোর অনুরোধ রইলো। আর যদি এটি ভালো ভাবে বুঝে থাকেন তা হলেও মন্তব্য করতে পারেন।

Leave a Comment