জীববিজ্ঞান কি? জীববিজ্ঞান কাকে বলে?

জীববিজ্ঞান বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা।জীবের সৃষ্টি থেকে বিনাশ পর্যন্ত সকল কিছুই এই বিষয়ের অন্তর্ভুক্ত।বিচিত্র এই জীবজগতের চালচিত্র বুঝতে তাই জীববিজ্ঞান সম্পর্কে বিজ্ঞানমনষ্ক মানুষের জেনে রাখা প্রয়োজন।

আজ এই আর্টিকেলে জীববিজ্ঞান কাকে বলে ও এর বিস্তারিত আলোচনা করা হলো।

জীববিজ্ঞানের ধারনা

আমরা ছোটবেলা থেকে শুনে এসেছি যে যাদের জীবন আছে তারা জীব, আর যেসব জিনিসের জীবন নেই সেগুলো জড়। মোটা দাগে বোঝার জন্য বিশ্বের সব পদার্থকে এরকম দুটি ভাগে ভাগ করা যেতে পারে, কিন্তু বিজ্ঞানের সূক্ষ্ম বিচারে কোথায় জড়-অচেতনের শেষ আর কোথায় জীবনের শুরু, তা অনেক সময়ই বলা মুশকিল। আসলে, জীবনের ভিত্তিমূলে কাজ করে পদার্থবিজ্ঞান এবং রসায়নের সেই একই নিয়ম, যা কিনা জড় জগৎকেও নিয়ন্ত্রণ করে। তাই জীবজগৎকে বুঝতে হলে ভৌতবিজ্ঞান, তথা পদার্থবিজ্ঞান ও রসায়নের জ্ঞান জরুরি। কিন্তু এটা ভাবলে ভুল হবে যে ভৌতবিজ্ঞান জানলে আলাদা করে জীববিজ্ঞান পাঠ নিষ্প্রয়োজন। বরং জীবনকে ভাবা যেতে পারে অনেকগুলো জড়ের এমন এক জটিল সমাবেশ হিসেবে, যেখানে ঐ জটিলতার কারণে নতুন কিছু গুণের উদ্ভব ঘটেছে। ঠিক যেমন হাইড্রোজেন আর অক্সিজেনের নির্দিষ্ট আনুপাতিক সংযোগে পানি তৈরি হয়, যার বৈশিষ্ট্য হাইড্রোজেন বা অক্সিজেন কোনোটার মতোই হয় না। তাই জড়ের সুনির্দিষ্ট সন্নিবেশে জীব গঠিত হলেও তার মধ্যে এমন সব নতুন ধরনের বৈশিষ্ট্যের উদ্ভব ঘটে, যা তার জড় গাঠনিক উপাদানগুলোর মধ্যে ছিল না।

সম্পর্কিত আর্টিকেল ;- রাষ্ট্রবিজ্ঞান কাকে বলে?

জীববিজ্ঞান কি?

Biology শব্দটি – Bios (জীবন) ও Logos (জ্ঞান) দুটি শব্দের সমন্বয়ে গঠিত ।

জীববিজ্ঞান, বিজ্ঞানের যে শাখায় জীবের গঠন, জৈবনিক ক্রিয়া এবং জীবন ধারণ সম্পর্কে সম্যক বৈজ্ঞানিক জ্ঞান পাওয়া যায় তাকেই জীববিজ্ঞান বলে ।

জীববিজ্ঞান বিজ্ঞানের একটি শাখা যেখানে জীব ও জীবন সংক্রান্ত গবেষণা করা হয়। তাদের গঠন, বৃদ্ধি, বিবর্তন, শ্রেণীবিন্যাসবিদ্যার আলোচনাও এর অন্তর্ভুক্ত। আধুনিক জীববিজ্ঞান খুব বিস্তৃত একটি ক্ষেত্র, যেটির অনেক শাখা-উপশাখা আছে। আধুনিক জীববিজ্ঞান বলে, কোষ হচ্ছে জীবনের মূল একক, আর জিন হলো বংশগতিবিদ্যার মূল একক। আর বিবর্তন হলো একমাত্র প্রক্রিয়া, যার মাধ্যমে নতুন প্রজাতির জীব সৃষ্টি হয়।

কীসের উপর গবেষণা করা হচ্ছে, সে অনুযায়ী জীববিজ্ঞানের শাখাগুলোকে ভাগ করা হয়েছে।এ পর্যায়ে জীববিজ্ঞানের বিভিন্ন শাখা নিয়ে আলোচনা তুলে ধরা হলো।

আরো পড়ুন ;-রেখা কাকে বলে? রেখা কত প্রকার ও কি কি?

জীববিজ্ঞানের শাখা

জীববিজ্ঞানকে দুইটি শাখাতে ভাগ করা যায় যথা – উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান। জীবের কোন দিক আলোচনা করা হয়েছে তার উপর ভিত্তি করে জীববিজ্ঞানকে আবার দুইটি ভাগে ভাগ করা যায় -ভৌত জীববিজ্ঞান, ফলিত জীববিজ্ঞান।

ভৌত জীববিজ্ঞানঃ
১। অঙ্গসংস্থান (Morphology) : এখানে জীবের সার্বিক অঙ্গসংস্থানিক বা দৈহিক গঠন বর্ণনা করা হয়  দেশের বাইরের বর্ণনার বিষয়কে বহিরঙ্গ সংস্থান এবং দেহের ভিতরের বর্ণনার অন্ত অঙ্গসংস্থান বলা হয়
২। শ্রেণিবিন্যাসবিদ্যা বা  ট্যাক্সোনমি (Taxonomy) :  এখানে জীবের শ্রেণীবিন্যাস ও তার রীতিনীতি গুলো আলোচনা করা হয়

৩। শরীর বিদ্যা (Physiology) : জীবদেহের নানা অঙ্গ-প্রত্যঙ্গের জৈব-রাসায়নিক ,কার্যক্রম যেমন সরণ সালোকসংশ্লেষণ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।
৪। হিস্টলজি (Histology) : জীব দেহের টিস্যুসমূহকে গঠন বিন্যাস এর সম্পর্কে আলোচনা করা হয়.
৫। ভ্রূণবিদ্যা (Embroyology ) : জনন কোষের উৎপত্তি জনন কোষের উৎপত্তি  নিষিক্ত জাইগোট থেকে   ভ্রূনের সৃষ্টি ,গঠন বিকাশ ,প্রভৃতির নিয়ে শাখায় আলোচনা করা হয়েছে।
৬। কোষবিদ্যা (Cytology) : জীবদেহের গঠন কার্যাবলী ও বিভাজন সম্পর্কে আলোচনা করা হয়
৭। বংশগতিবিদ্যা বা জেনেটিক্স (Genetics) :জিন ও জীবের বংশগতি ধারা সম্পর্কে এর শাখায় আলোচনা করা হয়

৮।  বিবর্তন বিদ্যা (Evolution) : পৃথিবীতে প্রাণের বিকাশ ও জীবের  বিবর্তন এবং ক্রমবিকাশের  তথ্যসমূহের আলোচনা করা হয় ।
৯। বাস্তুবিদ্যা (Ecology ) : শাখায় প্রাকৃতিক পরিবেশের সাথে জীবের আন্তঃসম্পর্ক নিয়ে আলোচনা করা হয়।
১০।এন্ডোক্রাইনোলজি (Endrocrinology) :  জীবদেহে আলোচনা করা হয় এর শাখায়
১১।  জীবভূগোল (Biogeography) : পৃথিবীর বিভিন্ন  ভৌগোলিক সীমারেখা জীবের বিস্তৃতি ও অভিযোজন সম্পর্কে  আলোচনা করা হয়।

ফলিত জীববিজ্ঞানঃ
জীবন সংশ্লিষ্ট প্রায়োগিক বিষয়গুলো এ শাখায় আলোচনা করা হয় নিম্নে কয়েকটি উল্লেখযোগ্য শাখার কথা উল্লেখ করা হলো –
১। জীবাশ্মবিজ্ঞান (Palaeontology ) প্রাগৈতিহাসিক জীব এর বিবরণ এবং জীবাশ্ম সম্পর্কিত বিজ্ঞান সম্পর্কে আলোচনা করা হয়
২। জীবপরিসংখ্যানবিদ্যা ( Biostatistics ) জীবপরিসংখ্যান বিষয়ক বিজ্ঞান সম্পর্কে আলোচনা করা হয়.

৩।পরজীববিদ্যা (Parasitology):  পরজীবিতা পরজীবী জীবের জীবন প্রণালী এবং রোগ সম্পর্কে আলোচনা করা হয় এই শাখায়
৪। মৎস্যবিজ্ঞান (Fisheries):  মাছ মাছ উৎপাদন মৎস্য সম্পদ ব্যবস্থাপনা ও সংরক্ষণ সম্পর্কে আলোচনা করা হয়.
৫। কীটতত্ত্ব( Entomology) : উপকারিতা-অপকারিতা ইত্যাদি সম্পর্কিত বিজ্ঞান
৬। অণুজীববিজ্ঞান  (Microbiology) :ভাইরাস ব্যাকটেরিয়া আণুবীক্ষণিক ছত্রাক এবং অন্যান্য অনুজীব  সম্পর্কিত বিজ্ঞান.
৭। কৃষিবিজ্ঞান (Agriculture) : কৃষি বিষয়ক বিজ্ঞান

৮। চিকিৎসা বিজ্ঞান ( Medical Science ): মানবদেহে রোগ চিকিৎসা ইত্যাদি সম্পর্কিত বিজ্ঞান
৯।জিন প্রযুক্তি (Genetic ):প্রযুক্তি ও এর ব্যবহার সম্পর্কিত বিজ্ঞান.
১০। প্রাণরসায়ন ( Biochemistry): জীবের প্রাণরাসায়নিক কার্যপ্রণালী রোগ ইত্যাদি সম্পর্কিত বিজ্ঞান
১১। জিন প্রযুক্তি ( Genetic Engineering ) :প্রযুক্তি ও এর ব্যবহার সম্পর্কিত বিজ্ঞান.
১২।পরিবেশ বিজ্ঞান ( Environmental Science): পরিবেশ সম্পর্কিত বিজ্ঞান.

১৩। সামুদ্রিক জীববিজ্ঞান  (Oceanography):  সামুদ্রিক জীব সম্পর্কিত বিজ্ঞান
১৪। বনবিজ্ঞান (Forestry): বন বন সম্পদ ব্যবস্থাপনা, এবং সংরক্ষণ সম্পর্কিত বিজ্ঞান.
১৫ । ফার্মেসি (Pharmacy):  ওষুধ শিল্প ও প্রযুক্তি বিষয়ক বিজ্ঞান
১৬। জীবপ্রযুক্তি (Biotechnology): মানব এবং পরিবেশের কল্যাণের জীব ব্যবহারের প্রযুক্তি সম্পর্কিত বিজ্ঞান
১৭। বন্যপ্রাণীবিদ্যা ( Wildlife ) :বন্যপ্রাণী বিষয়ক বিজ্ঞান।
১৮। বায়োইনফরমেটিক্স (Bioinformation ): কম্পিউটার, প্রযুক্তি নির্ভর জীব বিজ্ঞান ভিত্তিক তথ্য যেমন ক্যান্সার  বিশ্লেষণ বিষয়ক বিজ্ঞান।

জীববিজ্ঞানের ইতিহাস

জীববিজ্ঞানের ইতিহাস হলো প্রাচীন কাল থেকে ব‍র্তমান সময় পর্যন্ত এই জগতের জীবিত সকল কিছু সম্পর্কিত জ্ঞান৷ আলাদা ভাবে নির্দিষ্ট ক্ষেত্র হিসেবে জীববিজ্ঞানের ধারণা আসে প্রথম প্রায় ১৯শ শতাব্দীতে৷ প্রাচীন কালে জীববিজ্ঞান ছিল মূলত ঔষধের ব্যবহার ও জীব সম্পর্কিত সামগ্রিক জ্ঞান৷ অ্যারিস্টটলকে জীববিজ্ঞানের জনক বলা হয়।

যেহেতু চিকিৎসা ও কৃষিসংক্রান্ত ব্যাপারে জীববিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, সেহেতু সভ্যতার একেবারে আদিকাল থেকে গ্রিস, মিশর, মধ্যপ্রাচ্য, ভারতবর্ষ ও চীনসহ বিভিন্ন অঞ্চলের সভ্যতায় জীববিজ্ঞানের কিছু না কিছু চর্চা হয়েছে। যদিও সেসব চর্চাকে আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতির বিচারে ঠিক বিজ্ঞান বলা যায় না, তবু জ্ঞানের এই শাখার বিকাশের জন্য তা অপরিহার্য ছিল।

আরো জানুন ;- ব্যাসার্ধ কাকে বলে?

জীববিজ্ঞানের গুরুত্ব

জীববিজ্ঞানের গুরুত্ব এটি সহজ: আপনি জীববিজ্ঞান না বুঝেই ওষুধ অধ্যয়ন করতে পারবেন না। এটি এমন একটি বিজ্ঞান যা জীবের জীবের কাজগুলি, যেমন মানুষের মতো এবং তাদের কার্যাদি অধ্যয়ন করে।

জীববিজ্ঞান বৈজ্ঞানিক মনের প্রয়োজনীয় সমস্ত উত্তর দেওয়া থেকে এখনও দূরে। উদাহরণস্বরূপ, সাম্প্রতিক শতাব্দীতে প্রযুক্তির বিকাশ সত্ত্বেও, পৃথিবীতে জীবনের উত্স মানবতার অন্যতম বৃহত রহস্য হিসাবে রয়ে গেছে।

জীববিজ্ঞানের অধ্যয়ন করার জন্য বিভিন্ন প্রজাতির রয়েছে: ৮. 8. মিলিয়ন প্রজাতি পৃথিবীতে বিদ্যমান বলে জানা গেছে, যার মধ্যে মাত্র ১.৯ মিলিয়ন প্রজাতি এখনও আবিষ্কার করা যায়নি।

জীববিজ্ঞান প্রতি সেকেন্ডে উপস্থিত থাকে, যখন মানুষ শ্বাস এবং শ্বাস ছাড়ায় এবং প্রতিটি কোষ অক্সিজেনযুক্ত রক্ত ​​গ্রহণ করে এবং কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করে।

কীভাবে হৃদয়গুলি আমাদের জীবন জুড়ে এত অক্লান্ত পরিশ্রম করে? কীভাবে আমরা তাদের যান্ত্রিকতা বুঝতে না পেরে এমনকি আবেগ এবং অঙ্গভঙ্গিরও ব্যাখ্যা করতে সক্ষম হলাম? মানুষ কীভাবে বিষয়গুলি আলাদাভাবে উপলব্ধি করতে পারে? চেতনা আসলে কি? জীববিজ্ঞান এই প্রশ্নের উত্তর খুঁজতে সহায়তা করে।

তবে জীববিজ্ঞান কেবলমাত্র জীবিত জিনিসই নয় human প্রকৃতি কীভাবে বাস্তবে কাজ করে তা বোঝার মাধ্যমে বিজ্ঞানীরা কীভাবে এটির ক্ষতি হতে পারে তা সনাক্ত করতে সক্ষম হন এবং জিনিসগুলি করার সবুজ পদ্ধতিতে অনুসন্ধান করতে পারেন।মানুষ বৈজ্ঞানিকভাবে হোমো সেপিয়েন্স হিসাবে পরিচিত। এপসের সাথে এগুলির একই বৈশিষ্ট্য রয়েছে তবে তারা শরীর, ভাষা এবং যুক্তির দিক থেকে আরও বিকাশিত। প্রাণীদের সবচেয়ে বিকশিত রূপ হিসাবে বিবেচিত হওয়ায় মানবদেহে এমন দেহ রয়েছে যা বোঝা মুশকিল।

তবে জীববিজ্ঞান অধ্যয়ন করে, প্রত্যেকে দেহগুলিতে হঠাৎ পরিবর্তনগুলির পিছনে কারণগুলি জানতে সক্ষম হয়। উদাহরণস্বরূপ, ছেলেরা যখন অপ্রত্যাশিতভাবে বড় হয় এবং শারীরিক উপস্থিতিতে পরিবর্তনের অভিজ্ঞতা লাভ করে, এর অর্থ হ’ল তাদের দেহ বয়ঃসন্ধির জন্য হরমোনগুলি ছেড়ে দেওয়া শুরু করেছে।

জীববিজ্ঞান একটি প্রাথমিক বিষয় যা প্রত্যেককে অবশ্যই তাদের পড়াশোনায় নেওয়া উচিত। কারণটি হ’ল এটি পেশাদার ক্যারিয়ার গঠনে সহায়তা করে।

আপনি চিকিত্সক, রসায়নবিদ, প্রকৌশলী, বাস্তুবিদ, নার্স, মনোবিজ্ঞানী, বিজ্ঞানী, শিক্ষক বা বিজ্ঞানের দিকে ঝুঁকছেন না এমন অন্য পেশা, জীবনের বৈজ্ঞানিক ধারণাগুলি এবং অন্যান্য জীবিত জীবের অধ্যয়ন যে কোনও ক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য একটি কার্যকর হাতিয়ার হবে নির্বাচিত অধ্যয়ন।

এমনকি এস্টেটিশিয়ান এবং বিউটি থেরাপিস্টদের জীববিজ্ঞানের মৌলিক গুরুত্ব শিখতে ও বুঝতে হবে কারণ তারা মূলত ত্বক, আঙ্গুলগুলি এবং নখগুলি নিয়ে কাজ করে যা মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ।

জীববিজ্ঞান জেনে রাখা কিছু বিশ্বের সমস্যার উত্তর হতে পারে। এটি বিশ্বের বিভিন্ন অংশের যে কোনও ব্যক্তিকে প্রভাবিত করতে পারে এমন বড় আকারের সমস্যার উত্তর সরবরাহ করে। এটি পরিবেশগত সমস্যার সমাধানও দিতে পারে।

উদাহরণস্বরূপ, যখন কোনও দেশ খাদ্যের ঘাটতি অনুভব করছে, তখন জীববিজ্ঞান আরও বেশি খাদ্য উত্পাদন করার জন্য দক্ষ এবং দীর্ঘস্থায়ী পদ্ধতির বিকাশ করতে ব্যবহার করা যেতে পারে। আর একটি সমস্যা দূষণের অস্তিত্ব। জ্ঞানের এই শাখা এই পরিবেশগত সমস্যাটি নির্মূল করার সমাধান সরবরাহ করতে পারে।

তদ্ব্যতীত, জীববিজ্ঞানের গুরুত্ব একটি স্বাস্থ্যকর বায়োস্ফিয়ার গঠনের মূল বিষয় হতে পারে যেখানে সমস্ত জীবন্ত এবং জীবিত প্রাণীর মধ্যে সুষম মিথস্ক্রিয়া থাকে।

মানুষ কীভাবে বাঁচে সে সম্পর্কে তথ্যও জীববিজ্ঞানের দ্বারা আবৃত। এটি শেখায়, উদাহরণস্বরূপ, লোকেরা কীভাবে খাদ্য গ্রহণের জন্য রোপণ করতে পারে। তদতিরিক্ত, এটি নির্দেশ করে যে কোন খাবারটি খাওয়ার উপযুক্ত এবং কোনটি নয়।

কিছু ক্ষেত্রে, জীববিজ্ঞান কার্যকরভাবে আশ্রয়কেন্দ্র নির্মাণের জন্য দরকারী ধারণা এবং ধারণা সরবরাহ করেছে। এটি একটি সুস্পষ্ট ফ্যাক্টরের মতো মনে হতে পারে তবে এটি কেবলমাত্র মানুষের দেহের তাপমাত্রা বোঝার এবং ব্যাখ্যা করার মাধ্যমে এবং এটি আরামদায়কভাবে খেতে এবং ঘুমাতে কী লাগে।

জীববিজ্ঞান জীবনের কিছু মৌলিক প্রশ্নের উত্তর পেতে পারে যেমন: জীবন কখন এবং কোথায় শুরু হয়েছিল? মানুষ কোথা থেকে আসে? Godশ্বরই কি মানুষকে সৃষ্টি করেছিলেন? নাকি এগুলিই ডারউইনের বিবর্তন তত্ত্ব অনুসারে গঠিত হয়েছিল?

যদিও এমন অনেকগুলি ঘটনা ঘটেছে যেখানে বিজ্ঞান ব্যাখ্যা করেছিল যে কীভাবে জীবন সত্তা হয়েছিল, তবে সে ব্যাখ্যাগুলি ধর্ম সম্পর্কিত বিশ্বাস এবং নীতিগুলির কারণে কখনই পুরোপুরি গৃহীত হয় নি।

জনসংখ্যার একটি বড় অংশ এখনও রয়েছে যা পবিত্র শাস্ত্র যা বলে তাতে বিশ্বাস করে। যাইহোক, জীববিজ্ঞান তার দাবির পক্ষে দৃপ্রমাণ না থাকা সত্ত্বেও কীভাবে জীবন সৃজন হয়েছিল তা ব্যাখ্যা করার ক্ষেত্রে ধারাবাহিকভাবে কাজ করে আসছে।জনসংখ্যার একটি বড় অংশ এখনও রয়েছে যা পবিত্র শাস্ত্র যা বলে তাতে বিশ্বাস করে। যাইহোক, জীববিজ্ঞান তার দাবির পক্ষে দৃ

জীববিজ্ঞান আধুনিক স্বাস্থ্যের অন্যতম মূল ভিত্তি। ফার্মাকোলজি হিসাবে পরিচিত ক্ষেত্রটি আক্ষরিক medicineষধ। তিনি ওষুধের জন্য ওষুধের ওষুধ থেকে ওষুধের জন্য প্রেসক্রিপশন ওষুধ থেকে ওষুধের জন্য সমস্ত কিছু গবেষণা এবং তৈরি নিয়ে আলোচনা করেন everything

ইমিউনোলজি আমাদের প্রতিরোধ ব্যবস্থা এবং এটি কীভাবে সমস্ত ধরণের হুমকির প্রতিক্রিয়া দেখায় তা অধ্যয়ন করে। প্যাথলজি রোগগুলি নির্ণয় করে এবং কী কী কারণে ঘটে।

জেনেটিক্স এবং ডিএনএ অধ্যয়নের ক্ষেত্রে জীববিজ্ঞানের ভূমিকাও প্রাসঙ্গিক। বিজ্ঞানীরা এখন নির্ধারণ করতে পেরেছেন যে নির্দিষ্ট রোগগুলির কেন নির্দিষ্ট প্রবণতা রয়েছে, তারা কীভাবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে যায় এবং এমনকি আণবিক স্তরে মানুষের অনাকাঙ্ক্ষিত বৈশিষ্ট্যগুলি নির্মূল করার অগ্রযাত্রায় কাজ করছেন।

শরীর কীভাবে কাজ করে তা জেনে পুষ্টিবিদরা যেকোন প্রয়োজনের জন্য নিখুঁত ডায়েটের পরিকল্পনা করতে সক্ষম হন, তা হ্রাস পাচ্ছে বা ওজন বাড়ছে কিনা, অনুশীলনের জন্য খাচ্ছে বা কেবল অফিসের কাজের জন্য। এটি কীভাবে প্রোটিন, চর্বি, কার্বোহাইড্রেট এবং অন্যান্য কী পুষ্টি ব্যবহার করতে হয় তা জানার বিষয়ে।

উদাহরণস্বরূপ, আজ চিনির একটি শক্তি স্পাইক সরবরাহ করার জন্য পরিচিত। আমরা এটিও জানি যে এটি চর্বি জমা করতে এবং আপনার দাঁতে আঘাত করতে পারে। যখন আমরা “স্বাস্থ্যকর খাওয়ার” সিদ্ধান্ত নিই তখন আমরা আসলে জীববিজ্ঞানটি এটি না জেনেও কাজের জন্য রাখি। পুষ্টিবিজ্ঞান আমাদের দেয় এমন কিছু জিনিস।

সর্বশেষ আপডেট

Leave a Comment