অসীম দশমিক ভগ্নাংশ কাকে বলে? কত প্রকার ও কি কি ? উদাহরণ সহ

সবার কথা চিন্তা করে এই পোস্ট করা হয়েছে। আমাদের দৈনন্দিন জীবনের জন্য অসীম দশমিক ভগ্নাংশ কাকে বলে? কত প্রকার ও কি কি ? জানা আবশ্যক।  প্রিয় পাঠক, আমাদের আজকের  আলোচনায় আপনাকে স্বাগতম। আপনি যদি এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে খুব সহজেই আমাদের আজকের এই পোস্ট থেকে জানতে পারবেন।

আপনাদের সুবিধার কথা চিন্তা করে বিস্তারিত তথ্য এখানে তুলে ধরেছি। আশা করছি এটি আপনাকে খুব ভালোভাবে সাহায্য করবে। তাই অবশ্যই আর্টিকেল টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

অসীম দশমিক ভগ্নাংশ

অসীম দশমিক ভগ্নাংশ হলো কোন একটি সংখ্যা যার দশমিক পর্যায়ে অসীম সংখ্যক দশমিক অংশ থাকে। একটি উদাহরণ দিয়ে বুঝানো যাক – 1/3 = 0.3333333…. এখানে দশমিক পর্যায়ে সংখ্যাটি অসীম দশমিক ভগ্নাংশ।

অসীম দশমিক ভগ্নাংশ বলতে এমন দশমিক সংখ্যাকে বোঝায় যার দশমিকের অংক সংখ্যা অসীম।

এবার আমরা আলোচনা করবো উদাহরণ নিয়ে।

আমরা যদি একটি দশমিক সংখ্যা ২.৫০ এর কথা বলি , তবে দেখতে পাই দশমিকের পরের অঙ্ক সংখ্যা মাত্র দুটি অর্থাৎ সসীম। তাই উক্ত সংখ্যাটি সসীম দশমিক সংখ্যা। আবার ২.৫৭৬৮৭৫…. এখানে দশমিকের অংক সংখ্যার পরিমাণ অসীম।

 কাজেই উক্ত সংখ্যাটি অসীম দশমিক সংখ্যা। অসীম দশমিক সংখ্যায় দশমিক বিন্দুর ডান দিকের  অঙ্ক কখনো শেষ হয় না।

উদাহরণ হিসেবে আমরা √2, √5 এর কথা উল্লেখ করতে পারি।

আরো পড়ুন ;- দশমিক ভগ্নাংশ কাকে বলে? কত প্রকার ও কি কি?

অসীম দশমিক ভগ্নাংশ উদাহরণ সহ

অসীম দশমিক ভগ্নাংশ হল এমন একটি সংখ্যা যার দশমিক পূর্ণাংকের সাথে ভাগ করলে অপর সংখ্যার সাথে সীমাহীন ভাগশেষ থাকে। অন্যভাবে বললে, দুটি সংখ্যার ভাগফলে দশমিক একক একই সংখ্যার থাকলে তাদের মধ্যে ভাগশেষ সীমাহীন।

অসীম দশমিক ভগ্নাংশ একাধিক প্রকারের হতে পারে, যেমন:

১. ৩/৭ = 0.42857142857..

২. ১/৩ = 0.33333…

৩. ২/৯ = 0.22222…

৪. ১/৭ = 0.142857142857…

একটি উদাহরণ দেখা যাক।

যদি আমরা ৩/৭ এবং ৪/৭ এর ভাগফল বের করতে চাই তবে আমরা দুইটি সংখ্যাকে দশমিকে প্রকাশ করব।

৩/৭ = 0.42857142857…

অসীম দশমিক ভগ্নাংশ

অসীম দশমিক ভগ্নাংশ কত প্রকার ও কি কি ? উদাহরণ সহ

অসীম দশমিক ভগ্নাংশকে আবার দুই ভাগে ভাগ করা যায়। অসীম দশমিক সংখ্যায় দশমিক বিন্দুর পরে কিছু অংকের বার বার পুনরাবৃত্তি ঘটে, এদের আবৃত দশমিক সংখ্যা বলে।

 উদাহরণ হিসেবে আমরা বলে থাকি, ৩.৩৩৩… এখানে দশমিকের পরে ডান দিকে একই অংকের বার বার পুনরাবৃত্তি ঘটে এবং ৩.৩’ আকারে প্রকাশ করা হয় যাকে আবৃত অসীম দশমিক সংখ্যা বলে।

কোন আবৃত দশমিক সংখ্যায় দশমিক বিন্দুর ডান দিকের অংক গুলো সব অথবা পরপর থাকা কিছু অংশ বারবার আসতে থাকে। আবৃত দশমিক সংখ্যায় ব্যবহৃত হয় পৌনঃপুনিক। এবার আমরা আলোচনা করবো, অসীম অনাবৃত দশমিক সংখ্যা নিয়ে।

অসীম অনাবৃত্ত সংখ্যা হচ্ছে যে দশমিক সংখ্যায় দশমিকের পরে অঙ্কগুলো বারবার আসে ঠিকই তবে একই অংকের পুনরাবৃত্তি ঘটে না, একে অনাবৃত দশমিক সংখ্যা বলে।

 অনাবৃত দশমিক সংখ্যা অনেকটা অসীম দশমিক সংখ্যার মতোই। অসীম অনাবৃত দশমিক সংখ্যার ও অসীম আবৃত দশমিক সংখ্যার পার্থক্য পৌনঃপুনিকে।

সসীম দশমিক ও আবৃত্ত দশমিক ভগ্নাংশ হলো মূলদ সংখ্যা এবং অসীম দশমিক ভগ্নাংশ হল অমূলদ সংখ্যা। শিক্ষার্থীদের সুবিধার্থে এই পাঠে দশমিক সংখ্যা সম্পর্কে আলোচনা করা হলো। 

দশমিক সংখ্যা, বাস্তব সংখ্যার আলোচিত একটি অন্যতম অংশ।

 আমরা আমাদের দৈনন্দিন জীবনে দশমিক সংখ্যা অসংখ্যবার ব্যবহার করি।

 দশমিক সংখ্যা দ্বারা আমরা বিভিন্ন গাণিতিক সমস্যার সমাধান করে থাকি।

 দশমিক সংখ্যার উপরোক্ত আলোচনা থেকে আমরা জানলাম-

(১) কোনো সংখ্যাকে দশমিক এর মাধ্যমে প্রকাশ করাকে দশমিক সংখ্যা বলে। 

(২) দশমিক সংখ্যাকে সসীম ও অসীম দশমিক সংখ্যায় ভাগ করা যায়।

(৩) অসীম দশমিক সংখ্যাকে আবার আবৃত দশমিক সংখ্যায় ও অনাবৃত সংখ্যায় প্রকাশ করা যায়। 

Visit our earning website

Leave a Comment